মহুয়া মৈত্রকে বহিষ্কারের সিদ্ধান্ত এথিক্স কমিটির, রিপোর্ট পেশ স্পিকারের কাছে

এথিক্স কমিটি বহিষ্কারের সুপারিশ করলেও এখনই সিদ্ধান্ত নেোয়া হচ্ছে না। স্পিকার এই প্রস্তাব পেশ করবেন সংসদের শীতকালীন অধিবেশনে।

 

Saborni Mitra | Published : Nov 9, 2023 2:04 PM IST

ঘুষের বিনিময় সংসদে প্রশ্ন ইস্যুতে মহুয়া মৈত্রকে দোষী সাব্যস্ত করেছে এথিক্স কমিটি। তাঁকে সংসদ থেকে বহিষ্কারের সুপারিশ সংখ্যা গরিষ্ঠের অনুমোদনে পাশ হয়েছে। কমিটির সুপারিশ আগামিকাল অর্থাৎ শুক্রবার লোকসভার স্পিকার ওম বিড়লার কাছে পেশ করা হচ্ছে। মহুয়া মৈত্রের বিরুদ্ধে ৫০০ পাতার খসড়া রিপোর্টে এথিক্স কমিটির দশ সদস্যের মধ্যে ৬ জনই তৃণমূল সাংসদের বিরুদ্ধে মত প্রকাশ করেছেন। চার জন মাত্র তাঁর পক্ষে সওয়াল করেছেন।

এথিক্স কমিটি বহিষ্কারের সুপারিশ করলেও এখনই সিদ্ধান্ত নেোয়া হচ্ছে না। স্পিকার এই প্রস্তাব পেশ করবেন সংসদের শীতকালীন অধিবেশনে। তবে এই প্রস্তাব নিয়ে বিরোধীরা চাইলে আলোচনা হবে কিনা তা নিয়ে সেই সময়ই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার রয়েছে স্পিকার ওম বিড়লার।

সূত্রের খবর এথিক্স কমিটির রিপোর্ট মহুয়া মৈত্র ও দর্শন হিরনন্দানির মধ্যে যে টাকার লেনদেন হয়েছে তা মেনে নিয়েছে। সুপারিশ করা হয়েছে, কেন্দ্রের উচিৎ নির্দিষ্ট সময়ের মধ্যে আইনি ও প্রাতিষ্ঠানিক তদন্ত করা। যদিও বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে আগেই জানিয়েছেন মহুয়ার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে জাতীয় লোকপাল।

বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের অভিযোগ ছিল, দর্শন হিরনন্দানির থেকে টাকা নিয়ে মহুয়া মৈত্র সাংসদে একের পর এক প্রশ্ন করেছিলেন। সংসদীয় অ্য়াকাউন্টের লগইন আইডি আর পাশওয়ার্ডও শেয়ার করেছিলেন বলে অভিযোগ। যা দেশের নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ বলেও দাবি করেছিলেন তিনি। অন্যদিকে মহুয়া-সহ বিরোধী সাংসদদের অভিযোগ মহুয়া সংসদে ক্রমাগত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আদানি ইস্যুতে আক্রমণ করেছিলেন। সেই কারণেই তাঁকে হেনস্থা করছে বিজেপি। মহুয়ার মুখ বন্ধ করতে চাইছে বিজেপি।

আরও পড়ুনঃ

wife swapping: স্ত্রী অদলবদলের নামে রমরমা যৌনব্যবসা, পর্দা-ফাঁস করল পুলিশ

মেদ ঝরানোর জন্য লাইপোসাকশন সার্জারি জনপ্রিয়, তাই এর সুবিধে আর ঝুঁকিগুলি জানুন

Pralay missile: প্রলয় মিসাইলের সফল উৎক্ষেপণ, চিন পাকিস্তানের মোকাবিলায় আরও শক্তিশালী করল ভারতকে

 

Share this article
click me!