Conjunctivitis: ভয়াবহ হচ্ছে ‘জয় বাংলা’! পশ্চিমবঙ্গ, দিল্লি, গুজরাট, অরুণাচল, সর্বত্র বাড়ছে চোখের সংক্রমণ

স্কুল থেকে শিশুদের চোখে অতিরিক্ত পরিমাণে ‘কনজাংটিভাইটিস’ ছড়িয়ে পড়ছে। বাদ যাচ্ছেন না বড়রাও। আশঙ্কায় এবার বিদ্যালয় বন্ধ করে রোগ ঠেকানোর চেষ্টা করা হচ্ছে অরুণাচল প্রদেশে। 

Web Desk - ANB | Published : Jul 25, 2023 7:27 AM IST / Updated: Jul 25 2023, 01:45 PM IST

২০২৩-এর জুলাই মাস পড়তেই বর্ষার আগমন, আর তার সাথে সাথে ছড়ানোর গতিবেগ বাড়িয়েছে চোখের ভাইরাস কনজাংটিভাইটিস (Conjunctivitis), বা ‘জয় বাংলা’। Pink Eye-এর খপ্পরে সবচেয়ে আগে পড়ছে ছোট ছোট শিশুরা। অ্যাডিনো ভাইরাসের এই রূপটির দাপটে ঘরে ঘরে বাড়ছে চোখের সংক্রমণ। ক্রমাগত চোখ থেকে জল পড়া, আর সেই জল থেকেই অন্য আরেক সুস্থ মানুষের চোখে সংক্রমণ ছড়িয়ে পড়া, এভাবে চেন সিস্টেমের মতো ভয়াবহ আকারের দিকে এগোচ্ছে কনজাংটিভাইটিস। রোগ ঠেকাতে অরুণাচল প্রদেশের বহু জেলায় স্কুল বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

অরুণাচলের রাজধানী ইটানগরে ২৫ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ রাখা হচ্ছে। লংডিং জেলাতেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চোখ লাল হয়ে ফুলে উঠে ক্রমাগত জল পড়া, চোখে চুলকানি অনুভব, কখনও জ্বর হওয়া, ইত্যাদি উপসর্গ দেখা যাচ্ছে শিশু থেকে শুরু করে প্রাপ্ত বয়স্কদের মধ্যেও। সমস্ত স্কুলগুলিতে বিশেষ নির্দেশিকা পাঠানো হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা কত, সেই বিষয়ে এখনও পর্যন্ত কোনও স্পষ্ট তথ্য নেই।

অরুণাচল প্রদেশ ছাড়াও ‘জয় বাংলা’-র সংক্রমণ বাড়ছে পশ্চিমবঙ্গ, দিল্লি ও গুজরাটেও। উত্তর-পূর্বের অন্যান্য রাজ্যগুলি থেকেও একই ধরনের খবর আসছে। রোগটি অত্যন্ত সংক্রামক হওয়ায় চিন্তায় পড়েছে স্বাস্থ্য বিভাগ। চিকিৎসকদের মতে, গত ৩ বছর ধরে করোনা পরিস্থিতি অব্যাহত থাকার দরুন মানুষের মধ্যে দূরত্ববিধি বজায় রাখা, বারবার হাত ধোয়া, পরিষ্কার পরিচ্ছন্নতা মেনে চলা, মাস্ক পরা বা স্যানিটাইজার ব্যবহার করা, ইত্যাদি ভালো অভ্যেসগুলি বজায় ছিল। কিন্তু, এখন করোনা মিটে যাওয়ায় সেই অভ্যেসগুলি শিশু থেকে শুরু করে বড়রা অনেকেই ভুলতে বসেছেন, এর ফলে রোগটি খুব সহজেই ছড়িয়ে পড়ছে। একেবারে ছোট ছোট শিক্ষার্থীরা সহজেই মুখে বা চোখে হাত দিয়ে ফেলে, এর দরুন স্কুলপড়ুয়াদের মধ্যে এই রোগের সংক্রমণ আরও বেশি করে দেখা যাচ্ছে।

পশ্চিমবঙ্গেও, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগণা ইত্যাদি বহু জেলাতেই বর্ষার মরশুমে কনজাংটিভাইটিস-এর দৌরাত্ম্য বৃদ্ধি পেয়েছে। শিশুদের মাধ্যমে অতি সহজেই পরিবারের প্রাপ্তবয়স্ক মানুষদের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। যদিও এই রোগ নিয়ে বেশি আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলেই আশ্বাস দিচ্ছেন চিকিৎসকরা।

আরও পড়ুন-
Conjunctivitis: ‘জয় বাংলা’ আক্রান্তের চোখের দিকে তাকালেই কি কনজাংটিভাইটিস-এ আক্রান্ত হবেন আপনি?

সুইডেন, ডেনমার্কে পোড়ানো হয়েছে কোরান, রাগে ফুঁসছে মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশগুলি
BJP MLA Death News: উত্তরবঙ্গে বিজেপিতে শোকের ছায়া, চলে গেলেন ধূপগুড়ির বিধায়ক বিষ্ণুপদ রায়

Government Jobs 2023: একাধিক রাজ্য সরকারি পদে কয়েক হাজার কর্মী নিয়োগ, দফতর-ভেদে সংখ্যা নির্ধারণ করল নবান্ন

Share this article
click me!