জার্মান চ্যান্সেলরের হাতে ভারতের ঐতিহ্যমন্ডিত উপহার তুলে দিলেন প্রধানমন্ত্রী মোদী, দেখে নিন কী কী ছিল তালিকায়

এই তালিকায় রয়েছে মেঘালয়ের ঐতিহ্যমন্ডিত শাল। পাশাপাশি নাগাল্যান্দের ঐতিহ্যকে প্রতিফলিত করতে উপহার পশরায় থাকছে নাগাল্যান্ডের শালও।

Web Desk - ANB | Published : Feb 25, 2023 3:14 PM IST

ভারত সফরে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ। শনিবার ভারতের পক্ষ থেকে জার্মান চ্যান্সেলরকে একাধিক ভারতীয় ঐতিহ্যমন্ডিত উপহার দিয়ে অভ্যর্থনা জানানো হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এইসব উপহার তুলে দিলেন স্কোলজের হাতে। এই উপহারগুলির মধ্যে ছিল ভারতের উত্তর-পূর্ব রাজ্যের সংস্কৃতি এবং কারুশিল্পের অসাধারণ নিদর্শন। প্রধানমন্ত্রী মোদি আরও উল্লেখ করেছেন যে উপহারগুলি ভারতের সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় ঐতিহ্যকে প্রতিফলিত করে। এই তালিকায় রয়েছে মেঘালয়ের ঐতিহ্যমন্ডিত শাল। পাশাপাশি নাগাল্যান্দের ঐতিহ্যকে প্রতিফলিত করতে উপহার পশরায় থাকছে নাগাল্যান্ডের শালও।

মেঘালয়ের রাজবংশের ইতিহাস বহন করে মেঘালয়ের এই শাল। তাদের বয়ন একটি প্রাচীন ঐতিহ্য যা প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসছে। মেঘালয়ের স্টোলগুলি মূলত কাশি এবং জৈন্তিয়া রাজপরিবারের জন্য বোনা হয়েছিল, এই শালকে তাঁরা তাঁদের ক্ষমতা এবং মর্যাদার প্রতীক বলে মনে করত। মূলত অনুষ্ঠান এবং উত্সবে সময় পরা হত এই শালগুলি। এর সূক্ষ্ম নকশা এবং প্রাণবন্ত রং ছিল রাজপরিবারের সম্পদ এবং প্রতিপত্তির প্রতিফলন। মেঘালয়ের স্টোলগুলিতে ব্যবহৃত নকশাগুলি অত্যন্ত প্রতীকী ছিল এবং উপজাতির সংস্কৃতি এবং ঐতিহ্যের ক্ষেত্রে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল। উদাহরণস্বরূপ, বাঘ এবং হাতির নকশাগুলি শক্তির প্রতীক। অপরদিকে ফুলের নকশাকাটা শালগুলি সৌন্দর্য এবং করুণার প্রতীক। স্টোলগুলিতে ব্যবহৃত নকশাগুলি রাজপরিবারের বিশ্বাস, পৌরাণিক কাহিনী এবং কিংবদন্তিদের প্রতিফলিত করে। এই শাল তাদের সাংস্কৃতিক ঐতিহ্যের একটি প্রমাণ ছিল। এই শাল অন্যান্য রাজ্যগুলির কাছে কূটনৈতিক উপহার হিসেবে দেওয়া হয়েছিল। অন্যান্য শাসকদের কাছে শুভেচ্ছা ও সম্মানের প্রতীক হিসাবে উপস্থাপন করতেন।

অন্যদিকে নাগাল্যান্ডের শালগুলি টেক্সটাইল শিল্পের একটি দুর্দান্ত রূপ যা নাগাল্যান্ডের উপজাতিদের দ্বারা শতাব্দী ধরে বোনা হয়েছে। এই শালগুলি তাদের প্রাণবন্ত রঙ, জটিল নকশা এবং ঐতিহ্যগত বয়ন কৌশলগুলির ব্যবহারের জন্য পরিচিত। প্রজন্মের পর প্রজন্ম ধরে চলছে এই বয়ন। নাগা শাল শুধু একটি পোশাক নয়, এটি নাগাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক। প্রতিটি শাল একটি অনন্য গল্প বলে, যা উপজাতির ইতিহাস, বিশ্বাস এবং জীবনধারাকে প্রতিফলিত করে। বলা হয় যে নাগারা বিশ্বাস করে যে একটি শাল শুধু একটি কাপড়ের টুকরো নয়, বরং একটি জীবন্ত সত্তা যার এবং আত্মা রয়েছে। নাগা শাল স্থানীয়ভাবে প্রাপ্ত উপকরণ যেমন তুলা, সিল্ক এবং উলের থেকে তৈরি করা হয়। ঐতিহ্যবাহী বয়ন কৌশলগুলির মধ্যে ব্যাকস্ট্র্যাপ তাঁতের ব্যবহার জড়িত, যেখানে তাঁতি মাটিতে বসে তার শরীরের চারপাশে তাঁতটি জড়িয়ে রাখে। এই কৌশলটি তাঁতিকে বিভিন্ন রং এবং প্যাটার্ন ব্যবহার করে জটিল নকশা তৈরি করতে সাহায্য করে। নাগা শালের সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল জ্যামিতিক এবং প্রতীকী নকশার ব্যবহার। নকশাগুলি উপজাতির পৌরাণিক কাহিনী, কিংবদন্তি এবং বিশ্বাস দ্বারা অনুপ্রাণিত, ডিজাইনগুলির নির্দিষ্ট অর্থ এবং তাত্পর্য রয়েছে। নাগা শালে ব্যবহৃত রংগুলোও প্রতীকী। নাগারা বিশ্বাস করে যে রং তাদের জীবন এবং সুস্থতার উপর গভীর প্রভাব ফেলে। উদাহরণস্বরূপ, লাল উদাহরণস্বরূপ। কালো শোকের প্রতিনিধিত্ব করে। সাদা বিশুদ্ধতার সঙ্গে যুক্ত। সবুজ বৃদ্ধি এবং সমৃদ্ধির প্রতীক। মূলত এই শালে গাছপালা এবং শিকড় থেকে তৈরি প্রাকৃতিক রং ব্যবহার করা হয়।

আরও পড়ুন - 

দিনহাটায় কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের গাড়িতে হামলা, তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত এলাকা

প্রশ্নপত্র বিতর্কের মূল হোতা কারা? ১২ ঘন্টার মধ্যেই তথ্য হাতে পেল পর্ষদ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে ভারত শান্তি প্রক্রিয়ায় অংশ নিতে প্রস্তুত, বললেন প্রধানমন্ত্রী মোদী

Share this article
click me!