অযোধ্যায় ভগবান শ্রীরামের 'প্রতীকি' রাজ্যাভিষেক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন দীপোৎসবের ভিডিও

দীপাবলির অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভগবান শ্রীরামের প্রতীকি রাজ্যাভিষেক করেন তিনি। তাঁর সঙ্গে ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। 
 

Web Desk - ANB | Published : Oct 23, 2022 3:40 PM IST

অযোধ্যায় দীপাবলির উৎসবে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার উত্তর প্রদশেরে মুখ্যমন্ত্রীকে সঙ্গে নিয়ে তিনি  'ছোট দীপাবলি ' অনুষ্ঠানে যোগ দেন। প্রাচীন রীতি অনুসারে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতেই হয় ভগবান শ্রীরামের রাজ্যাভিষেক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার বলেছেন, ভগবান রানের ডিএনএ-তে রয়েছে অযোধ্যা। তিনি রামলালার কাছে গিয়ে প্রার্থনা করতে পেরে সম্মানিত ও ধন্য হয়েছে। তিনি দীপাবলি উপলক্ষ্যে রামভক্তদের অভিনন্দন জানিয়েছেন। 

প্রায়াগরাজ বা শ্রিংভারপুরধানে নিষাদরাজ পার্কে ভগবান শ্রীরাম ও নিষাদরাজের একটি ৫১ফুট লম্বা মূর্তি তৈরি কা হবে বলেও অযোধ্যাবাসীকে আশ্বাস দিয়েছেন। তিনি বলেন নিষাদরাজা ভগবান রামের আদর্শ অনুসরণ করতেন। রামভক্তদেরও তাঁর আদর্শ অনুসরণ করা উচিত। 


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দীপোৎসবের ষষ্ঠ সংস্করণ উপলক্ষ্যে রবিবার অযোধ্যা পৌঁছেছেন। এই অনুষ্ঠানেরই অংশ হিসেবে আযোধ্যায় ১৫ লক্ষেরও বেশি প্রদীপ জ্বালান হবে। সরজু নদীর তীরে আরতির অনুষ্ঠানেও অংশ নেন প্রধানমন্ত্রী। তিনি অযোধ্যার লেজার লাইট ও মিউজিক্যা-শোতেও অংশ নেন। এদিন প্রধানমন্ত্রী রামজন্মভূমি তীর্থসাইটও পরিদর্শন করেন। 

তবে তিনি প্রথমেই যান রাম মন্দিরে। সেখানে রামলালা বিরাজমানের মূর্তির সামনে আরতি করেন।  প্রধানমন্ত্রী এই সফরে অযোধ্যা রামমন্দির তৈরির কাজ নিয়ে একটি পর্যালোচনা বৈঠক করবেন। 

দীপাবলি ও মোদীর অযোধ্যা সফর ঘিরে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। প্রায় ৪ হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে। প্রবল ভিড়ের মোকাবিলা করাই একটি বড় কাজ। অযোধ্যার মেয়র ঋষিকেশ উপাধ্যায় বলেছেন এই শহরে দীপাবলির উৎসবে যোগদান করার জন্য দেশ বিদেশ থেকে মানুষ এসেছেন। পর্যটকদেরও স্বাগত জানান হয়েছে। দীপাবলি একটি জমকালো উৎসব। এই উৎসবকে আরও রঙিন করতে অযোধ্যা সফর মোদীর বলেও জানিয়েছেন তিনি।

এদিন নরেন্দ্র মোদী মন্দির শহর অযোধ্যায় রামের প্রতীকী রাজ্যাভিষেক করেন। বিবৃতিতে বলা হয়েছে প্রধানমন্ত্রী মৌদী সরযূ নদীর তীরে দীপবলি উপলক্ষ্যে যে বর্ণাঢ্য আরতির ব্য়বস্থা করা হয়েছে তাতেও সামিল হতে পারেন। উত্তর প্রদেশে যোগী সরকার আসার পর থেকেই বিশেষ গুরুত্বদিয়ে পালন করা হয় দীপাবলির অনুষ্ঠান। অযোগ্যা দিওয়ালি উপলক্ষ্যে একাধিক অনুষ্ঠান হয়, যারমধ্যে একটি হল সরযূ নদীর তীবে সন্ধ্যা আরতি। এবারের অনুষ্ঠানে পাঁচটি অ্যানিমেটেড ট্যাবলক্স ও ১১টি ট্যাবলক্সে বিভিন্ন রাজ্যের নৃত্যের ফর্মগুলি তুলে ধরা হবে। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে মোদী মিউজিক্যাল লেজার শো ও সরজু নজীর তীরে রাম কি পকৌড়িতে একটি  3D হলোগ্রাফিক প্রজেকশন ম্যাপ শো দেখতে পারেন। এখান রামায়নের গল্প তুলে ধরা হয়। 

স্বামী, সৎছেলের ধর্ষণ- গর্ভপাত সহ্য করতে না পেরে রাষ্ট্রপতিকে চিঠি, 'ইচ্ছমৃত্যু'র অনুমতি চাইলেন মহিলা

অযোধ্যায় নরেন্দ্র মোদী, রামলালার মূর্তির সামনে আরতি করলেন প্রধানমন্ত্রী

রানী এলিজাবেথের মৃত্যুর পর থেকেই 'নিঝুমপুরী' বাকিংহাম প্যালেস, থাকতে চান না ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা

Read more Articles on
Share this article
click me!