G-20 থেকে পরিবেশ সুরক্ষা , একগুচ্ছ বিষয় নিয়ে প্রধানমন্ত্রী মোদীর কথা রাজা তৃতীয় চার্লসের সঙ্গে

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজা হওয়ার পর এটাই প্রথম কথোপকথন। চার্লসের সফর রাজত্ব কামনা করেন মোদী।

Web Desk - ANB | Published : Jan 3, 2023 4:28 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার ব্রিট্রেনের রাজা তৃতীয় চার্লেসের সঙ্গে কথা বলেছেন। তাঁরা মূলত জলবায়ু পরিবর্তনের বিষয়, জীববৈচিত্র্য সংরক্ষণ ও অর্থায়নের জন্য শক্তি পরিবর্তনের উদ্ভাবনী বিষয়গুলি নিয়ে আলোচনা করেছেন। মঙ্গলবার একটি বিবৃতি জারি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয়ের তরফ থেকে জানান হয়েছে।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লেসের সঙ্গে কথা বলার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানান, পরিবেশ সুরক্ষা, জলবায়ু পরিবর্তন, জলবায়ু স্থিতিস্থাপকতা , কমনওয়েলথ-সহ পারস্পরিক বিষয়ে নিয়ে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে কথা বলতে পেরে তিনি আনন্দিত। তিনি আরও জানিয়েছেন, জি-২০র সভাপতিত্ব করছে ভারত এই বিষয়ের পাশাপাশি মিশন LiFE এর সম্ভাবনা নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয় থেকে জানান হয়েছে, ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক হওয়ার পর চার্লসের সঙ্গে এটাই প্রথম কথোপকথন মোদীর। আর সেই কারণে মোদী তাঁর সাফল্য রাজত্ব কামনা করেছেন।

টেলিফোনে কথার সময় ভারত-ব্রিটেন দুই দেশের পারস্পরিক স্বার্থের পাশাপাশি কয়েক আরও কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। যার মধ্যে রয়েছে, জলবায়ু কর্ম, জীববৈচিত্র্য সংরক্ষণ, জ্বালানি-পরিবর্তন অর্থায়নের জন্য উদ্ভাবনী সমাধান, ইত্যাদি সমস্যা। প্রধানমন্ত্রী ডিজিটাল পাবলিক পণ্যের প্রচারের পাশাপাশি ভারতে যে জি-২০ বৈঠক হবে তা নিয়ে রাজাকে অবগত করেছেন। তিনি মিশন লাইফের প্রসঙ্গিকতাও ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন পরিবেশের জন্য জীবনধারা,এই মর্মে ভারত পরিবেশগত বিষয় নিয়ে লাগাতার প্রতার করতে চায়। জীবনধারা যাবে পরিবেশের কারণে ব্যহত না হয় সেই বিষয়ে অবগত করাতে চায় ভারত। - মোদী এই কথা রাজা চার্লসকে বলেছেন বলেও জানিয়েছে প্রধানমন্ত্রী কার্যালয়।

নেতৃবৃন্দ কমনওয়েলথ অফ নেশনস এবং এর কার্যকারিতা আরও জোরদার করার বিষয়েও মতবিনিময় করেন। তারা উভয় দেশের মধ্যে একটি "জীবন্ত সেতু" হিসেবে কাজ করে এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে সমৃদ্ধ করার ক্ষেত্রে যুক্তরাজ্যে ভারতীয় সম্প্রদায়ের ভূমিকার প্রশংসা করেন। রাজা তৃতীয় চার্লস সম্প্রতি তার মা রানী এলিজাবেথের মৃত্যুর পর সিংহাসনে আরোহণ করেন।

আরও পড়ুনঃ

একেই বলে সত্যি প্রেম! স্ত্রীর মৃত্যুর পর লক্ষ টাকা খরচ করে বাড়িতে সিলিকন মূর্তি স্থাপন করলেন স্বামী

চলতি মাসে বিজেপির দুই দিনের শীর্ষ বৈঠক, মেয়াদ বাড়তে পারে জেপি নাড্ডার

দিল্লির কানঝাওয়ালার মহিলার কি যৌন হেনস্থা হয়েছিল? সামনে এল অটোপসি রিপোর্ট

Share this article
click me!