মনে হবে কোনও বাগানে রয়েছেন, মোদীর উদ্বোধনের আগেই দেখে নিন কেম্পাগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২ এর ছবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেঙ্গালুরুতে কেম্পাগৌ়ড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২এর উদ্বোধন করবেব। এটি নির্মাণ করা হয়েছে ৫ হাজার কোটি টাকা ব্যায়ে। বিমান বন্দরের এই তৈরি করা হয়েছে। এটি বছরে ৫-৬ কোটি যাত্রীকে যাতায়াত করতে সাহায্য করবে।

 

Saborni Mitra | Published : Nov 11, 2022 6:41 AM IST / Updated: Nov 11 2022, 12:12 PM IST

110
বেঙ্গালুরু বিমান বন্দর

 বেঙ্গালুরু বিমান বন্দর 
বেঙ্গালুরুতে কেম্পাগৌ়ড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২ উদ্বোধনের পাশাপাশি এটি খুলে দেওযা হবে সাধারণ যাত্রীদের জন্য। টার্মিলানে ইমিগ্রেশন কাউন্টার দ্বিগুণ হবে। যাত্রীর সংখ্যাও দ্বিগুণ হবে। বছরে ৫-৬ কোটি যাত্রী এই টার্মিলান ব্যবহার করতে পারবে। 

210
গার্ডেন সিটির সঙ্গে মিল

গার্ডেন সিটির সঙ্গে মিল
বেঙ্গালুরু গার্ডেন সিটি হিসেবে পরিচিত। এই শহরের গাছ আর বাগানই এই অন্যন্য করে রেখেছে। শহরের নামের সঙ্গে সাদৃশ্য থাকবে বিমান বন্দরের টার্মালান ২এর। টার্মিনালের ভিতরে ১০ হাজার বর্গমিটারের সবুজ দেওয়াল, ঝুলন্ত বাগান থাকবে। পাশাপাশি টার্মিলানের বাইরে মনোরম বাগান থাকছে। সম্পূর্ণ দেশীয় পদ্ধতি ব্যবহার করেই তৈরি হয়েছে এটি। 
 

310
প্রাকৃতি শক্তি

প্রাকৃতি শক্তি
বিমান বন্দরে ব্যবহার করা হয়েছে প্রাকৃতিক শক্তি। নতুন প্রাকৃতিক শক্তি যা  যাত্রীদের আরও সুবিধে

410
টার্মিনাল ২এর আয়োতন

টার্মিনাল ২এর আয়োতন
মোট ২৫৫৬৪৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে তৈরি হয়েছে বেঙ্গালুরুতে কেম্পাগৌ়ড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২।  ১২টি কন্টাক্ট গেট ও ৯টি কাস্টমস হ্যান্ড ব্যাগেজ স্ক্রিনিং থাকবে। গেট লাউঞ্জে বসতে পারবেন ৫৯৫৩ জন যাত্রী। 

510
যাতায়াতের বিশেষ সুবিধে

যাতায়াতের বিশেষ সুবিধে
টার্মিনাল ২এর প্রথম ধাপে ১৫টি বাস গেট, ৯০টি চেক ইন সলিউশন ও ১৭টি নিরাপত্তা চেক লেন থাকবে। বছরের ২৫ মিলিয়ন যাত্রী যাতায়াত করতে পারবে। 
 

610
টার্মিনালের মূল মন্ত্র

টার্মিনালের মূল মন্ত্র
বেঙ্গালুরুতে কেম্পাগৌ়ড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনারল ২ মূলত তিন ভিত্তির ওপর তৈরি হয়েছে। এক এটিতে ঢুকলেই আপনি একটি বাগানের অনুভূতি পাবেন।  দ্বিতীয়ত টার্মিলানের স্থায়ীত্ব,প্রযুক্তি আর সৃষ্টিশীল কাজ। এই টার্মিলানের মাধ্যমে কর্নাটকের শিল্প ও সংস্কৃতিতে তুলে ধরা হয়েছে। 
 

710
গুরুত্ব কর্নাটক লোক সংস্কৃতির

গুরুত্ব কর্নাটক লোক সংস্কৃতির 

এই টার্মিনালের মাধ্যমে কর্নাটকের শিল্প ও সংস্কৃতির বিভিন্ন রূপ তুলে ধরা হয়েছে। বিমান বন্দরের এক কর্তা জানিয়েছেন, বাগান শিল্পের মাধ্যমে সেগুলিতে তুলে ধরা হবে। সূত্রের খবর বিমান বন্দরের অন্দর অনেকটা রূপকথার চেহারা নেবে। 
 

810
উদ্ধোধন মোদীর হাতে

উদ্ধোধন মোদীর হাতে 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুই দিনের সফরে দক্ষিণ ভারত গেছেন। সফরের প্রথম দিন অর্থাৎ শুক্রবার বেঙ্গালুরুতে কেম্পাগৌ়ড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২এর উদ্বোধন করবেন। 

910
দুটি ট্রেন উদ্বোধন

দুটি ট্রেন উদ্বোধন
এদিন প্রধানন্ত্রী নরেন্দ্র মোদী দুটি দূরপাল্লার ট্রেন উদ্বোধন করেন। প্রথমটি বন্দে ভারত এক্সপ্রেস। আর দ্বিতীয়টি ভারত গৌরব। এটি মূলত কাশীর তীর্থ যাত্রীদের জন্য। 
 

1010
চার দিনের সফর

চার দিনের সফর 
আগামিকাল অর্থাৎ সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  তেলাঙ্গানা ও অন্ধ্র প্রদেশ সফরে যাবেন। কয়েক কোটি টাকার জনকল্যাণমূলক প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos