ফোনে কথা হয়েছে, এবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে দেখা করবেন মোদী

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়, ১০ ডাউনিং স্ট্রিট থেকে এ বিষয়ে একটি বিবৃতি জারি করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা দুই সেরা প্রজাতন্ত্রের প্রতিনিধি হিসেবে একসঙ্গে কাজ করবেন। 

Web Desk - ANB | Published : Oct 28, 2022 11:59 AM IST

শিগগিরই নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বৈঠক হবে বলে জানা গিয়েছে। নভেম্বরের মাঝামাঝি ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া G20 লিডারশিপ সামিটের ফাঁকে এই বৈঠক অনুষ্ঠিত হবে। উল্লেখযোগ্যভাবে, ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক সম্প্রতি ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছেন। এরপর ভারতের প্রধানমন্ত্রী ফোনে তার সঙ্গে কথা বলেন। এ কথোপকথনে উভয় নেতা বৈঠকের বিষয়ে একমত হন।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিবৃতি
ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়, ১০ ডাউনিং স্ট্রিট থেকে এ বিষয়ে একটি বিবৃতি জারি করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা দুই সেরা প্রজাতন্ত্রের প্রতিনিধি হিসেবে একসঙ্গে কাজ করবেন। এছাড়াও উন্নয়নশীল দেশের অর্থনৈতিক উন্নয়নে অঙ্গীকার ব্যক্ত করেন। এ সময় জি-টোয়েন্টি বৈঠকে ব্যক্তিগত বৈঠকের জন্য দুই নেতার মধ্যে একটি চুক্তি হয়। বিবৃতিতে আরও বলা হয়েছে যে কথোপকথনের সময় প্রধানমন্ত্রী মোদী ভারতীয়দের পক্ষ থেকে ঋষি সুনককে শুভেচ্ছা জানিয়েছেন।

এফটিএ-তে ফোকাস 
সারা বিশ্বের যে কয়েকজন নেতা ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন তাদের মধ্যে প্রধানমন্ত্রী মোদী রয়েছেন। এই সময়, প্রধানমন্ত্রী মোদী দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির দ্রুত নিষ্পত্তির উপর জোর দেন। ব্রিটেনে, প্রাক্তন প্রধানমন্ত্রীর সময় দীপাবলির মধ্যে এই সমস্যার সমাধান হওয়ার কথা ছিল, কিন্তু সেখানে রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে এটি এখনও অমীমাংসিত রয়েছে। ঋষি সুনকের সঙ্গে কথা বলার পর, প্রধানমন্ত্রী মোদী তাকে টুইট করে অভিনন্দন জানান।

উল্লেখ্য, ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করার পাশাপাশি একটি ব্যাপক ও ভারসাম্যপূর্ণ এফটিএর গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়েছে। লিজ ট্রাসের পদত্যাগের পর ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক।

টুইট করে এই তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে তিনি এবং সুনাক একটি বিস্তৃত এবং ভারসাম্যপূর্ণ মুক্ত বাণিজ্য চুক্তির তাড়াতাড়ি সমাপ্তির গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন। প্রধানমন্ত্রী মোদি টুইট করেছেন, 'আজ ঋষি সুনকের সঙ্গে কথা বলে খুশি। ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য তাকে অভিনন্দন। আমরা আমাদের ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও শক্তিশালী করতে একসঙ্গে কাজ করব। 

অন্যদিকে, প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলার পর ঋষি সুনকও টুইট করেছেন। শুভ কামনার জন্য প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়ে সুনাক একটি টুইটে লিখেছেন, ''আমার অফিসের খোঁজ নেওয়ার জন্য ও অভিনন্দন জানানোর জন্য ধন্যবাদ। ব্রিটেন এবং ভারতের মধ্যে অনেক মিল রয়েছে। আগামী দিনে দুই দেশের মধ্যে নিরাপত্তা, প্রতিরক্ষা এবং অর্থনৈতিক অংশীদারিত্বকে কীভাবে আমরা এগিয়ে নিয়ে যেতে পারি সে বিষয়ে আমি আগ্রহের সঙ্গে অপেক্ষা করব।

আরও পড়ুন...

সলমন রুশদির একটি চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন, অকেজো একটি হাতও- জানিয়েছে এজেন্ট
ঘূর্ণিঝড় সিতরাং বাংলাদেশে প্রাণ কাড়ল ১৬ জনের, বৃষ্টিতে সর্বনাশ হচ্ছে চাষের
ঋষি সুনক কি এবার ভারকে ফিরিয়ে দেবেন কোহিনূর হীরা? জল্পনায় শুরু নেটনাগরিকদের মধ্যে

Read more Articles on
Share this article
click me!