দেনা পরিশোধের জন্য মহিলাদের বিক্রি, খতিয়ে দেখতে রাজস্থানে মহিলা কমিশনের প্রতিনিধি দল

রাজস্থানে মহিলাদের বিক্রি ও ধর্ষণের নিদান দেওয়া হয়। সম্প্রতি এই খবরে উত্তাল সংবাদ মাধ্যমে। পুরো বিষয়টি খতিয়ে দেখতে রাজস্থানে যাচ্ছে মহিলা কমিশনের ফ্যাক্ট ফাইন্ডিং টিম। 

Web Desk - ANB | Published : Oct 28, 2022 11:14 AM IST

ঋণ পরিশোধের জন্য বিক্রি করা হচ্ছে মহিলাদের। তাও আবার স্ট্যাম্প পেপার দাখিল করে। অর্থাৎ আইনসম্মতভাবে। হাড়হিম করা রিপোর্ট সামনে এসেছে। রিপোর্টের সত্যতা খতিয়ে দেখতে  ইতিনমধ্যেই রাজস্থান রওনা দিয়েছে জাতীয় মহিলা কমিশনের সদস্যরা। জাতীয় মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা জানিয়েছেন শুক্রবার  কমিশনের একটি দল রাজস্থানের ভিলওয়ারা জেলায় গেছে। পুরো বিষয়টি  তারা খতিয়ে দেখছে। 


জাতীয় মহিলা কমিশনের চেয়ারম্যান আরও জানিয়েছেন গত কয়েক বছর ধরেই এজাতীয় অভিযোগ আসছিল। কিন্তু সরকার এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ করেনি।  তিনি আরও জানিয়েছেন তিনি নিজে আগামী ১ নভেম্বর রাজস্থানের মুখ্যসচিব ও ভিলওয়ারা পুলিশ সুপারের সঙ্গে দেখা করবেন। পাশাপাশি ঋণ পরিশোধের কারণে মহিলাদের বিক্রি করার যে রিপোর্ট প্রকাশ হয়েছে তা খতিয়ে দেখতে একটি ফ্যাক্ট ফাইন্ডিং টিমও গঠন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

সম্প্রতি যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে সেখানে দাবি করা হয়েছে, গ্রামের অনেক মেয়েদের স্ট্যাম্প পেপারের মাধ্যমে পতিতাবৃত্তির জন্য বিক্রি করে দেওয়া হচ্ছে। পারিবারিক ঋণ-দেনা পরিশোধ করার জন্য মেয়েদের বিক্রি করে দেওয়া হয়েছে। এই রিপোর্ট প্রকাশ্যে এসেছে। চলতি বছর ২৬ নভেম্বর একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে রাজস্থানের গণমাধ্যমে, সেখানে দাবি করা হয়েছে রাজস্থানের বর্ণ পঞ্চায়েতগুলিতে এই অপরাধ সংঘঠিত হচ্ছে। বলা হয়েছে ভিলাওয়াড়ায় যখন দুই পক্ষের মধ্যে কোনও বিবাদ হয় তখন পুলিশের কাছে যাওয়ার পরিবর্তে বর্ণ পঞ্চায়েতগুলির কাছে যাওয়া হয়। কিন্তু পঞ্চায়ের দেওয়া বিধান যদি না মানা হয় তাহলে বর্ণ পঞ্চায়েত অভিযুক্ত সম্প্রদায়ের মেয়েদের ধর্ষণের নিদান দেয়। সেখেত্রে পুরো বিষয়টি কিন্তু খাতায় কলমে হয়ে থাকে। 

যদিও রাজস্থান প্রশাসন এই অভিযোগ মানতে নারাজ। রাজস্থানের মন্ত্রী জানিয়েছেন এজাতীয় কোনও ঘটনা ঘটেনি। রাজ্যে মেয়েদের নিরাপত্তার দিকে বিশেষ নজর দেওয়া হয়। প্রয়োজন হলে কড়া পদক্ষেপ নেওয়া হয়। মন্ত্রী প্রতাপ খাচারিয়াওয়াস মেয়েদের বিক্রির বিষয়টি পুরোপুরি অস্বীকার করে গেছেন। যদিও রাজস্থানেক মহিলা কমিশন এই ঘটনার তীব্র নিন্দা করেছে। সঙ্গীতা বেনিওয়াল বলেছেন এই ঘটনার পরিপ্রেক্ষিতে কড়া পদক্ষেপ করা উচিৎ সরকারের। 

আরও পড়ুনঃ

আতঙ্কের কাশ্মীর ছেড়লেন শেষ কাশ্মীরি পণ্ডিত ডলি, নিজের ব্যবসার দায়িত্ব দিয়ে গেলেন প্রতিবেশী মুসলমানদের হাতে

ওয়ার্মারে জীবন্ত দগ্ধ হয়ে শিশুর মৃত্যু, দায়িত্বপ্রাপ্ত দুই নার্সকে বরখাস্ত করল হাসপাতাল

​​​​​​​তেলাঙ্গনায় মধ্যরাতে 'অপারেশন লোটাস', ২৫০ কোটি দিয়ে বিধায়ক কেনার অভিযোগ বিজেপির বিরুদ্ধে
 

Share this article
click me!