Gallantry Awards: সাহসিকতা, বীরত্বের জন্য কীর্তি চক্র, শৌর্য চক্র প্রদান রাষ্ট্রপতির

ভারতীয় সেনাবাহিনী ও পুলিশের অনেক কর্মীই কর্তব্যরত অবস্থায় অসামান্য বীরত্ব, সাহসিকতার পরিচয় দেন। তাঁদের পুরস্কৃত করার মাধ্যমে স্বীকৃতি জানায় সরকার।

Soumya Gangully | Published : Jul 5, 2024 5:04 PM IST / Updated: Jul 05 2024, 11:21 PM IST

শুক্রবার রাষ্ট্রপতি ভবনে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে সাহসিকতা ও বীরত্বের জন্য পুরস্কার দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ১০ জনকে কীর্তি চক্র এবং ২৬ জনকে শৌর্য চক্র প্রদান করেন রাষ্ট্রপতি। ১০ জন কীর্তি চক্র প্রাপকের মধ্যে ৭ জন মরণোত্তর সম্মান পেলেন। শৌর্য চক্র প্রাপকদের মধ্যেও ৭ জন মরণোত্তর সম্মান পেলেন। সশস্ত্রবাহিনী, সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পুলিশকর্মীদের সম্মান জানান রাষ্ট্রপতি। এদিন রাষ্ট্রপতি ভবনে বিশেষ অনুষ্ঠানে বহু বিশিষ্ট ব্যক্তি ছিলেন। সেনাবাহিনীর সদস্যদের সবসময়ই প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করতে হয়। আধাসেনা ও পুলিশকর্মীদেরও অনেক সময়ই বিপজ্জনক পরিস্থিতি সামাল দিতে হয়। বিপদের তোয়াক্কা না করে দেশ ও সমাজের কথা ভেবে তাঁরা যে কাজ করেন, তার স্বীকৃতি হিসেবেই পুরস্কার দেওয়া হয়।

নিরাপত্তারক্ষীদের বিশেষ সম্মান

Latest Videos

শুক্রবার রাষ্ট্রপতি যাঁদের মরণোত্তর সম্মান জানালেন তাঁদের মধ্যে আছেন জম্মু ও কাশ্মীর পুলিশের কনস্টেবল সফিউল্লাহ কাদরি, মেজর বিকাশ ভাংভু, মেজর মুস্তাফা বোহরা, রাষ্ট্রীয় রাইফেলসের ৫২ ব্যাটালায়িনের জম্মু ও কাশ্মীর রাইফেলসের রাইফেলম্যান কুলভূষণ মান্তা, রাজপুতানা রাইফেলসের ৫ ব্যাটালিয়নের হাবিলদার বিবেক সিং তোমর, ১৮ অসম রাইফেলসের রাইফেলম্যান অলোক রাও, রাষ্ট্রীয় রাইফেলসের ৬৩ ব্যাটালিয়নের কোর অফ সিগন্যালসের ক্যাপ্টেন এম ভি প্রাঞ্জল। কীর্তি চক্র সম্মান পেয়েছেন প্যারাশ্যুট রেজিমেন্ট (স্পেশাল ফোর্স) ২১ ব্যাটালিয়নের মেজর দিগ্বিজয় সিং রাওয়াত। শৌর্য চক্র পেয়েছেন প্যারাশ্যুট রেজিমেন্ট (স্পেশাল ফোর্স) ২১ ব্যাটালিয়নের মেজর ম্যানিও ফ্রান্সিস।

রাষ্ট্রপতি ভবনে বিশেষ অনুষ্ঠান

শুক্রবার শৌর্য চক্র পেয়েছেন লেফটেন্যান্ট বিমল রঞ্জন বেহেরা, ৯ অসম রাইফেলসের হাবিলদার সঞ্জয় কুমার, পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট হৃষিকেশ জয়ন কারুয়েদয়া, জাঠ রেজিমেন্টের ২০ ব্যাটালিয়নের ক্যাপ্টেন অক্ষত উপাধ্যায়, মাহার রেজিমেন্টের ২১ ব্যাটালিয়নের নায়েব সুবেদার বরিয়া সঞ্জয় কুমার ভামার সিং, শিখ রেজিমেন্টের ৪ ব্যাটালিয়নের মেজর আমনদীপ জাখর।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ভারতীয় নৌবাহিনীর হাতে বাঁচল ৮ পাকিস্তানির জীবন! সমুদ্রের মাঝখানে উদ্ধার অভিযানে বীরত্ব দেখাল সেনা

বীরত্ব আর ত্যাগ দেশ কখনই ভুলবে না, উপত্যকার শহিদদের শ্রদ্ধা নিবেদন মোদী অমিত শাহর

পাকিস্তান সীমান্তে ফের সক্রিয় ভারতীয় সেনা, নতুন কী প্ল্যান করছে নয়াদিল্লি?

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

PM Modi Live : গান্ধীজীর জন্মদিনে প্রধানমন্ত্রী মোদীর 'স্বচ্ছতা হি সেবা' কর্মসূচি, সরাসরি
PM Modi Live : ঝাড়খণ্ডে প্রচারে প্রধানমন্ত্রী মোদী, দেখুন সরাসরি | BJP Jharkhand
PM Modi Live : হরিয়ানায় প্রচারে কংগ্রেসকে তীব্র আক্রমণে প্রধানমন্ত্রী মোদী, দেখুন
অভয়া কাণ্ডের বিচারের দাবিতে পথে নামলেন Basanti-র মহিলারা! চলল মহালয়ার ভোর দখলের লড়াই! | RG Kar
মিলবে কি বিচার! ৫৫ দিন পার, RG Kar-এ বসল নিহত চিকিৎসক 'অভয়ার' মূর্তি | RG Kar News Today