সোশ্যাল মিডিয়ায় ছবি দিয়ে বিপাকে রাহুল গান্ধী, NCPCRর নোটিশ টুইটারকেও

নির্যাতিতা দলিত কন্যার বাবা মায়ের সঙ্গে দেখা করলেন রাহুল গান্ধী। সেই ছবি সোশ্য়াল মিডিয়ায় পোস্ট করে বিপাকে কংগ্রেস সাংসদ। 
 

Asianet News Bangla | Published : Aug 4, 2021 4:34 PM IST

কংগ্রেস নেতা তথা ওয়াইনাডের সাংসদ রাহুল গান্ধীকে নোটিশ পাঠাল শিশু অধিকার সংরক্ষণ জাতীয় কমিশন বা এনসিপিসিআর (NCPCR)। অবিলম্বে রাহুল গান্ধীর একটি টুইট মুছে ফেলতেও নির্দেশদিয়েছে কমিশন। বুধবার সকালে রাহুল গান্ধী একটি ছবি পোস্ট করে নিজের টুইটার হ্যান্ডেল থেকে। সেই ছবি নিয়েই তৈরি হয় বিতর্ক। তারপরই নোটিশ জারি করে কমিশন। 

ছবির বিষয়বস্তু
সম্প্রতি দিল্লিতে একটি ধর্ষণের অভিযোগ ওঠে। দলিত সম্প্রদায়ের এক কিশোরীকে ধর্ষণ করে হত্যা করা হয় বলে অভিযোগ। নির্যাতিতাকে পরিবারের সদস্যদের অমতে জোর করে দাহ করা হয় বলেও অভিযোগ উঠেছে। নেই নিহত নির্যাতিতার পরিবারের সঙ্গ দেখা করেছিলেন রাহুল গান্ধী। নিহত কিশোরীদের 'জাতির কন্যা ' বলে অভিবাদন কপেন। সদ্য কন্যা হারানো বাবা আর মাকে সহবেদনা জানিয়েছিলন। একই সঙ্গে রাহুল গান্ধী তাঁদের লড়াইয়ে পাশে থাকারও আশ্বাস দিয়েছে। বাবা ও মায়ের সঙ্গে কথা বলেছেন রাহুল গান্ধী। রাহুল গান্ধী লিখেছেন নিহতের বাবা ও মা  ন্যায় বিচার চাইছেন।  সেই ছবিও টুইট করে ছিলেন কংগ্রেস নেতা। যা নিয়ে আপত্তি জানিয়েছে কমিশন। 

মুখ্যমন্ত্রী মমতার 'ম্যান মেড বন্যা'র অভিযোগ খারিজ, বাংলার বন্যা পরিস্থিতি নিয়ে কী বলল DVC

কমিশনের মতামত
পকসো বা যৌন অপরাধ থেকে শিশু সুরক্ষা আইন অনুযায়ী এই জাতীয় ছবির মাধ্যমে নিহত নির্যাতিতা পরিচয় প্রকাশ পায়। যা কখনই কাম্য নয়। কমিশন তাই রাহুল গান্ধীর পাশাপাশি টুইটার ইন্ডিয়াকেও একটি নোটিশ পাঠিয়েছে। টুইট সরানোর পাশাপাশি সচেতন হতেও পরামর্শ দিয়েছে। কমিশন বলেছে এজাতীয় কিশোরীর পরিচয় বা ছবি প্রকাশ না করাই দেশের আইন। কিন্তু সেই আইন আইন ভঙ্গ করা হয়েছে। 

নৌকায় চড়ে বানভাসি ঘাটাল দেখে হতাশ দেব, বললেন দিদি প্রধানমন্ত্রী না হলে কার্যকর হবে না মাস্টার প্ল্যান

Good News: কৃষ্ণনগরের সরভাজা আর সরপুরিয়া, রসগোল্লার পর আরও দুটি মিষ্টি পেতে চলেছে GI তকমা

এদিন রাহুল গান্ধীর পাশাপাশি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও নিহত কিশোরীর পরিবারের সঙ্গে দেখা করেন। কেজরিওয়াল বলেছেন এমন ক্ষতি কখনই পুরণ করা যায় না। কিন্তু কিন্তু পরিবারের পাশে তিনি থাকবেন বলেও জানিয়েছেন।
 

Share this article
click me!