রাহুল গান্ধীর টুইটার বিতর্ক, কংগ্রেসের দাবিতে পুরো জল ঢালল টুইটার ইন্ডিয়া

রাহুল গান্ধীর বিতর্কিত টুইট ঘিরে আরও আলোচনা অব্যাহত। কংগ্রেসের দাবি সাময়িক বন্ধ করা হয়েছে টুইটার অ্যাকাউন্ট। যদিও উল্টো কথা বলল টুইটার। 
 

Asianet News Bangla | Published : Aug 8, 2021 10:42 AM IST / Updated: Aug 08 2021, 04:24 PM IST

রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করা হয়েছে বলে শনিবার থেকেই সরব ছিল কংগ্রেস। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কংগ্রেস জানিয়েছিল, সাংসদ রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ড সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। একটি ছবি ঘিরে বিতর্কের কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল বলেও অভিযোগ করা হয়েছে। যদিও এই অভিযোগ মানতে নারাজ টুইটার। টুইটার ইন্ডিয়া জানিয়েছে, রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত রাখা হয়নি। পরিষেবা অব্যাহত রয়েছে। 

সম্প্রতি দিল্লিতে ধর্ষিতার নাবালিকার পরিবারের সঙ্গে দেখা করেছিলেন রাহুল গান্ধী। পরিবারের সদস্যদের সমেবদনা জানিয়েছিলেন। সেই ছবিই তিনি টুইটারে আপলোড করেন। একই সঙ্গে নির্যাতিতার পরিবারের পাশে থাকার আর্জিও জানিয়েছিলেন। সেই ছবি ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। ভারতীয় আইন অনুযায়ী কোনও নির্যাতিতা নাবালিকা বা তাঁর পরিবারের সদস্যদের ছবি প্রকাশ্যে আনা যাবে না। নির্যাতিতা নাবালিকার কোনও পরিচয়ও প্রকাশ করা যাবে না। কিন্তু রাহুল গান্ধী নির্যাতিতার পরিবারের সঙ্গে তাঁর ছবি টুইটারে আপলোড করার পরই শিশু অধিকার সংরক্ষণ জাতীয় কমিশন বা এনসিপিসিআর (NCPCR) টুইটারের দৃষ্টি আকর্ষণ করে। অবিলম্বে সেই ছবি সরিয়ে নেওয়ার জন্য নোটিশও পাঠায়।

অভাবেরর খাদের সামনে চার মেয়ে নিয়ে দাঁড়িয়ে স্ত্রী, হাতড়ে বেড়াচ্ছেন স্বামীর মৃত্যুর কারণ

টুইটার সূত্রের খবর  রাহুল গান্ধীর নির্যাতিতার বাবা মায়ের সঙ্গে ছবিসহ টুইটটি সরিয়ে নেওয়া হয়েছে। পাশাপাশি টুইটার ইন্ডিয়ার মাখপাত্র জানিয়েছেন কোনও ব্যক্তি বা সংস্থার টুইটার অ্যাকাউন্ট যদি স্থগিত করা হয় তাহলে সেটি বিশ্বের কারও দৃষ্টিগোচর হবে না। কিন্তু রাহুল গান্ধীর অ্যাকাউন্ট সকলের কাছেই দৃশ্যমান রয়েছে। শুধুমাত্র টুইটটি সরিয়ে নেওয়া হয়েছে। 

বাইডেনের ফোনের প্রতীক্ষা, নিজের দেশেই সোশ্যাল মিডিয়ায় হাসির খোরাক ইমরান খান

একটি সূত্রের খবর এনসিপিসিআর-এর জারি করা নোটিশের ওপর ভিত্তি করে রাহুল গান্ধীর টুইটার সেই নির্যাতিতার পরিবারের ছবিসমেত টুইটগুলি সরিয়ে নেওয়া হয়ে। সেই সময়ই অ্যাকাউন্ট সাময়িকভাবে লককরা হয়েছিল। 

অন্ধকারে ভারতের আকাশে পাক ড্রোনের হামলা,সীমান্ত পেরিয়ে নদীর ধারে ফেলে গেল প্রচুর অস্ত্র

প্রথমে কংগ্রেস দাবি করেছিল যে রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে সাসপেন্ড করা হয়েছে। কংগ্রেসের পক্ষ থেকে অ্যাকাউন্টটি যাতে দ্রুত সক্রিয় করা যায় তার প্রচেষ্টাও চালান হচ্ছে। টুইটারের নিয়ম অনুযায়ী কোনও ব্যক্তি যদি টুইটারের নিয়ম লঙ্ঘন করেন তবে সেই ব্যক্তি আগামী ২৪ ঘণ্টার মধ্যে নতুন কোনও টুইট করতে পারবেন না। যদিও কংগ্রেস জানিয়েছে রাহুল গান্ধী বাকি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁর অনুগামীদের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন। 

Share this article
click me!