দুটি ডোজে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড নিলে তা বেশি কার্যকরী, প্রমাণ দিল আইএমসিআর

দুটি ডোজে যদি কোভিশিল্ড ও কোভ্যাক্সিন মিশিয়ে নেওয়া যায়, তবে তা বেশি কার্যকরী। করোনা প্রতিরোধে তা বেশি কাজ দেয় বলে জানাচ্ছেন আইসিএমআরের গবেষকরা। 

Parna Sengupta | Published : Aug 8, 2021 8:13 AM IST

দুটি ডোজের করোনা ভ্যাকসিন (COVID vaccines) পাচ্ছেন সবাই। তবে একটা ছোট্ট টুইস্ট রয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (Indian Council of Medical Research) জানাচ্ছে, দুটি ডোজে যদি কোভিশিল্ড (Covishield) ও কোভ্যাক্সিন (Covaxin) মিশিয়ে নেওয়া যায়, তবে তা বেশি কার্যকরী। করোনা প্রতিরোধে তা বেশি কাজ দেয় বলে জানাচ্ছেন আইসিএমআরের (ICMR) গবেষকরা।

উত্তরপ্রদেশে ভুল করে এই দুটি ভ্যাকসিনের দুটি পৃথক ডোজ পাওয়া লোকদের উপর পরিচালিত এক গবেষণায় বেরিয়ে এসেছে এই তথ্য। আইসিএমআর জানাচ্ছে ভ্যাকসিনের মিশ্রণ নিরাপদ এবং কোভিড -১৯ এর বিভিন্ন ভেরিয়েন্টের বিরুদ্ধে ভাল প্রতিরোধ ক্ষমতা প্রদান করে। গবেষণায় বলা হয়েছে, এডিনো ভাইরাস ভেক্টর প্ল্যাটফর্ম ভিত্তিক ভ্যাকসিনের সংমিশ্রণে টিকাদান এবং তারপরে নিষ্ক্রিয় ভাইরাস ভ্যাকসিনই কেবল নিরাপদ নয় বরং আরও ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জন করেছে।

গবেষকরা জানাচ্ছেন ভারতে প্রত্যেক ব্যক্তিকে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের ডোজ পৃথক ভাবেই দেওয়া হচ্ছে। তবে ভুলবশত যাঁরা ভ্যাকসিনের মিশ্রণ পেয়েছেন, তাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে।গবেষণায় সেই ব্যক্তিদের নিরাপত্তা এবং ইমিউনোজেনিসিটি প্রোফাইলের তুলনা করা হয়েছে যারা কোভিশিল্ড বা কোভাক্সিন গ্রহণকারী ব্যক্তিদের তুলনায় এই দুটি ডোজের মিশ্রণ টিকা পেয়েছেন। 

ফেসবুকের লকড প্রোফাইল দেখবেন কীভাবে, রইল সহজ কয়েকটি উপায়

মুসলিম মহিলাদের অন্য ধর্মে বিয়ে করা পাপ, ফতোয়া মুসলিম ল বোর্ডের

দেবতার মূর্তি গুঁড়িয়ে তছনছ মন্দির, পাকিস্তানে উন্মত্ত জনতার তান্ডবে হতবাক গোটা বিশ্ব

ভারতে যখন বিভিন্ন ডোজের টিকার আকাল দেখা যাচ্ছে, তখন আইসিএমআরের এই গবেষণা টিকাদানের গতি বাড়াবে। এই ধরনের মিশ্র নিয়মগুলি বিশেষ ভ্যাকসিনের অভাবের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে এবং মানুষের মনে ভ্যাকসিনের চারপাশের দ্বিধা দূর করতেও সহায়তা করবে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজ (সিএমসি) এই ধরনের পরীক্ষা নিরীক্ষা চালানোর অনুমতি চাওয়ার পরে এই সুপারিশ করা হয়েছিল।

এদিকে, শনিবার, ভারতে পঞ্চম করোনা ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন (EUA) পেল। টুইট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানালেন জনসন অ্যান্ড জনসন সংস্থার তৈরি এক ডোজের করোনা ভ্য়াকসিনকে অনুমোদন দেওয়া হল। মার্কিন ওষিধ প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছে, কোভিড মহামারি অবসান ঘটাতে তাদের কোভিড-১৯ ভ্যাকসিনের প্রাপ্যতা ত্বরান্বিত করার ক্ষেত্রে এটা একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটিই ভারতে অনুমোদিত প্রথম এক ডোজের করোনা টিকা। ভারতের মতো বড় দেশে টিকাকরণে দ্রুততা আনতে এই এক ডোজের টিকা বড় ভূমিকা নিতে পারে বলে আশা করা হচ্ছে। 

Share this article
click me!