'সাংসদ পদ খারিজ করে বড় সুযোগ করে দিয়েছে মোদী সরকার', মার্কিন মুলুকে 'পজিটিভ' রাহুল

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভারতীয় শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন রাহুল গান্ধী। তিনি বলেন ২০১৯ সালের নির্বাচনে 'মোদী পদবী' নিয়ে মন্তব্যের জন্য তাঁকে সর্বোচ্চ সাজা দেওয়া হয়েছে।

 

Web Desk - ANB | Published : Jun 1, 2023 8:22 AM IST

কংগ্রেস নেতা রাহুল গান্ধী মার্কিন যুক্তরাষ্ট্র সফরে রয়েছে। সেখানে তিনি আবারও তুলে ধরেন তাঁকে সাংসদ হিসেবে অযোগ্য ঘোষণা করেছে কেন্দ্রের মোদী সরকার। তবে সেই প্রসঙ্গ তুলে করে রাহুল গান্ধী বিদেশের মাটিতে দাঁড়িয়ে বলেন, সাংসদ হিসেবে তাঁকে অযোগ্য ঘোষণা করে তাঁকে বিশাল সুযোগ করে দিয়েছে মোদী সরকার। জনগণের সেবা করতে এখন আর তাঁকে বাধা দেওয়ার কেউ নেই বলেও দাবি করেছেন তিনি।

বুধবার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভারতীয় শিক্ষার্থীদের একাধিক প্রশ্নের উত্তর দেন রাহুল গান্ধী। সেখানেই তিনি তুলে ধরেন ২০১৯ সালের নির্বাচনে 'মোদী পদবী' নিয়ে মন্তব্যের জন্য তাঁকে সর্বোচ্চ সাজা দেওয়া হয়েছে। পাশাপাশি তাঁর সাংসদ পদও খারিজ করে দেওয়া হয়েছে। তারপরই রাহুল গান্ধী বলেন, ২০০০ সালে তিনি যখন রাজনীতিতে যোগ দিয়েছিলেন তখন কল্পনাও করতে পারেননি তাঁকে এমন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হবে। রাজনীতিতে যোগদানের সময় তিনি যা ভেবেছিলেন এখন তার থেকে পরিস্থিতি সম্পূর্ণ বদলে গিয়েছে। তবে রাহুল গান্ধী এই সব নেতিবাচক পরিস্থিতির মধ্যেই পজিটিভ দিক খুঁজে পেয়েছেন বলেও জানিয়েছেন। ৫২ বছরের রাহুল গান্ধী বলেন,'কিন্তু এত কিছুর পরেও আমি মনে করি এটি আসলে আমাকে একটি বিশাল সুযোগ তৈরি করে দিয়েছে। সম্ভবত আমি যে সুযোগটি পেয়েছিলাম তারথেকেও অনেক বেশি। ' তিনি আরও বলেছেন এটাই হল আসল রাজনীতি।

রাহুল গান্ধী বলেন, 'আমি মনে করি এই অধ্যায়টি তখন শুরু হয়েছিল, প্রায় ৬ মাস আগে। আমরা লড়াই করছিলাম বিজেপি সরকারের বিরুদ্ধে। এখন বিরোধীরাও লড়াই করছে। বিশাল আর্থিক আধিপত্য, প্রাতিষ্ঠানিক দখলের বিরুদ্ধে গণতান্ত্রিক অধিপত্য বজায় রাখার জন্যই এই লড়াই। 'আর সেই কারণেই তিনি ভারত জোড়ো যাত্রায় যাওয়ার সিদ্ধান্ত নেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেন, আমেরিকার ভারতীয় ছাত্রদের সঙ্গে তিনি সম্পর্ক স্থাপন করতে চান, তাদের সঙ্গে কথা বলতে চান। এটা তাঁর অধিকারের মধ্যে পড়ে বলেও জানিয়েছেন রাহুল গান্ধী। তিনি ভারতীয় বংশোদ্ভূত শিক্ষকদের সঙ্গেও কথা বলেন।

রাহুল গান্ধী পরপর বিদেশ সফরে যাচ্ছেন। তিনি কথা বলেছেন সেদেশে বসবাসকারী ভারতীয়দের সঙ্গে। রাহুল গান্ধী এদিন বলেন তিনি কারও সমর্থন চান না। তিনি শুধুমাত্র নিজের কথা বলতেন চান। আর সভায় উপস্থিতদের মতামত শুনতে চান। তারপরই রাহুল গান্ধী বলেন প্রধামমন্ত্রীও আসবেন এই দেশে। কিন্তু কেন তিনি আলোচনা করেন না তা নিয়েও প্রশ্ন তোলেন। যাইহোক, এদিন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে কয়েক জন শিক্ষার্থীকে প্রবেশ করতে দেওয়া হয়নি। কিন্তু সভায় শুরুর ঘণ্টা ঘণ্টা দুই আগে থেকেই শিক্ষার্থীরা অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য উপস্থিত ছিলেন।

আরও পড়ুনঃ

Rahul Gandhi: 'হ্যালো! মিস্টার মোদী', আমেরিকার সিলিকন ভ্যালিতে পেগাসাস নিয়ে কটাক্ষ রাহুলের

নেপাল-ভারত নতুন ল্যান্ডপোর্টের উদ্বোধন মোদী-প্রচণ্ডর হাতে, বাণিজ্যিক সম্পর্ক দৃঢ়় করতে উদ্যোগ

Morgan Stanley Report: ৪ ট্রিলিয়ান অর্থনীতি লক্ষ্যে ভারত, ১০ পরিবর্তন আর্থিক যুদ্ধের বড় হাতিয়ার

 

Read more Articles on
Share this article
click me!