রুশ হামলায় মৃত প্রথম ভারতীয়ের দেহ ফেরাতে মোদীর উদ্যোগ, প্রশংসা রাজীব চন্দ্রশেখরের

সোমবার রাজীব চন্দ্রশেখর কর্ণাটক সরকার এবং নবীনের বাবা-মা এবং জনগণের পক্ষ থেকে টুইটারে একটি ধন্যবাদ বার্তা পোস্ট করেন। 

Parna Sengupta | Published : Mar 21, 2022 10:37 AM IST

দেশে ফিরেছে নবীনের দেহ। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারত সরকারের উদ্যোগে দেশে ফেরানো হল সেই প্রথম ভারতীয়ের দেহ (bringing back the body of young Naveen) যে রুশ হামলায় নিহত হয়েছিল (Karnataka victim of a shell attack in Ukraine)। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের (Prime Minister Narendra Modi and the government) এই দেহ ফেরানোর উদ্যোগকে স্বাগত জানালেন (thanked) ইলেকট্রনিক্স এবং আইটি এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর (MP Rajeev Chandrasekhar)। 

সোমবার রাজীব চন্দ্রশেখর কর্ণাটক সরকার এবং নবীনের বাবা-মা এবং জনগণের পক্ষ থেকে টুইটারে একটি ধন্যবাদ বার্তা পোস্ট করেন। তিনি লেখেন নরেন্দ্র মোদীকে আন্তরিক ধন্যবাদ যে এই কঠিন সময়ে নবীনের দেহ ফিরিয়ে আনার মতো মানবিক কাজ কেন্দ্র সরকার করেছে। 

এদিকে, কর্ণাটকের (Karnataka) মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই (Basavaraj Bommai) জানিয়ে ছিলেন, সোমবার ওই ভারতীয় ছাত্রের দেহ এসে পৌঁছয় বেঙ্গালুরুতে (Bengaluru)। কর্নাটকের হাভেরি (Haveri) জেলায় তাঁর বাড়ি। ডাক্তারি পড়তে ইউক্রেনের খারকিভ (Kharkiv) শহরে গিয়েছিলেন তিনি। মৃত্যুর দিনও বহু ভারতীয় ছাত্রছাত্রীদের তিনি খারকিভ ছাড়তে সহায়তা করেছিলেন, তবে থেকে গিয়েছিলেন নিজে। 

গত ১ মার্চ খারকিভ শহরে রুশ বাহিনীর (Russian Army) আক্রমণে নবীনের মৃত্যু হয়। তিনিই চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine Crisis) বলি প্রথম ভারতীয় নাগরিক। খারকিভ ন্যাশনাল মেডিকেল ইউনিভার্সিটির (Kharkiv National Medical University) চূড়ান্ত বর্ষের ছাত্র ছিলেন তিনি। এশিয়ানেট নিউজকে, খারকিভ থেকে ফেরা তাঁর এক জুনিয়র, চন্দন গৌড়া জানিয়েছিলেন, অনেককেই শহর ছাড়ার ব্যবস্থা করে দিয়েছিলেন নবীন। কিন্তু, আরও কয়েকজন ভারতীয় ছাত্র সেখানে রয়ে গিয়েছে বলে, তাঁদের জন্য নবীন জ্ঞানগৌড়াও থেকে গিয়েছিলেন। 

আরও পড়ুন- বয়সকালে স্মৃতিভ্রমের কারণে জটিল ব্যাধি সারাবে এই ওষুধ, নয়া গবেষণা ঘিরে বাড়ছে আশার আলো

ইউক্রেনে রুশ হামলা (Russian Invation in Ukraine) শুরুর পর থেকে তাঁরা খারকিভ শহরের একটি বাঙ্কারে লুকিয়ে ছিলেন। ঘটনার দিন, নবীন মুদি দোকানের জিনিসপত্র কিনতে বাঙ্কার থেকে বেরিয়েছিলেন। রুশ বাহিনীর ছোঁড়া একটি শেল এসে পড়ে, আরও বেশ কয়েকজনের সঙ্গে মৃত্যু হয়েছিল এই প্রতিশ্রুতিমান ভারতীয় ছাত্রেরও। চন্দন জানিয়েছেন, গত বছর বার্ষিক পরীক্ষায় তিনি প্রথম হয়েছিলেন। 

আরও পড়ুন- টক্করে বাবুল সুপ্রিয়, অভিজাত বালিগঞ্জে বামেদের তুরুপের তাস ফুয়াদ হালিম স্ত্রী

কেন্দ্র ও রাজ্য - উভয় সরকারের পক্ষ থেকেই নবীনের মরদেহ দেশে ফিরিয়ে আনার জন্য সবরকম প্রচেষ্টা করা হয়েছিল। চলমান যুদ্ধের কারণে, তাঁর দেহ অবিলম্বে ইউক্রেন থেকে ভারতে ফেরানো সম্ভব হয়নি।

Read more Articles on
Share this article
click me!