গলায় ঝোলে কিউআর কোড, ভিক্ষা নেন ফোনপে'তে - ডিজিটাল ভারতের ডিজিটাল ভিখারি

বিহারের (Bihar) ভিখারি রাজু প্যাটেল ভিক্ষা নেন ফোনপে-তে। মোদী সরকারের (Modi Govt) ডিজিটাল ভারতে (Digital India) দেখা মিলল ডিজিটাল ভিখারির।
 

Web Desk - ANB | Published : Feb 8, 2022 6:38 PM IST

ডিজিটাল ভারতে (Digital India) ডিজিটাল ভিখারি! ক্ষমতায় আসার পর থেকেই মোদী সরকার (Modi Govt) ডিজিটাল লেনদেনের উপর জোর দিয়েছে। নোট বাতিল করে ভারতীয়দের মধ্যে ডিজিটাল লেনদেনকে উৎসাহিতও করা হয়েছিল। আর কোভিড মহামারি (COVID-19 Pandemic) তো ভারতে ব্যবসায়িক লেনদেন আরও বেশি করে নগদহীন করার দিকে ঠেলে দিয়েছে। এই পরিবর্তনের সঙ্গে দারুণভাবে মানিয়ে নিয়েছে বিহারের (Bihar) এক ভিক্ষুক, রাজু প্যাটেল। গলায় একটি প্ল্যাকার্ডে কিউআর কোড (QR Code) ঝুলিয়ে এখন ডিজিটাল পেমেন্ট (Digital Payment) গ্রহণ করছেন। 

কে এই রাজু প্যাটেল

ছোটবেলা থেকেই বেত্তিয়া রেলওয়ে স্টেশনে ভিক্ষা করেন রাজু। এখন বয়স ৪০। গত কয়েক দশকে তাঁর অবস্থায় কোনও পরিবর্তন না হলেও, সময় পাল্টে গিয়েছে। এসেছে ডিজিটাল যুগ। আর য়ুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে গিয়েছেন রাজু প্যাটেলও। 

ডিজিটাল ভিখারি

সংবাদ সংস্থা এএনআই-কে রাজু জানিয়েছেন,  ভিক্ষা করা ছাড়া জীবিকা নির্বাহের আর কোন পথই তাঁর জানা নেই। ভিক্ষা করার পর তিনি স্টেশনেই ঘুমিয়ে পড়েন। কাজেই তাঁর থাকার খরচ নেই। ভিক্ষা করে যে আয় হয়, তা তাঁর পেট চালানোর জন্য যথেষ্ট। ছোটবেলা থেকেই বেত্তিয়া স্টেশনে চিরাচরিত পদ্ধতিতেই ভিক্ষা করে আসলেও, ডিজিটাল যুগে তিনি ভিক্ষার ধরন বদলে ফেলেছেন। তিনি এখন ডিজিটাল পেমেন্ট গ্রহণ করেন। 

কেন বদলে ফেললেন ভিক্ষার পদ্ধতি? 

রাজু জানিয়েছেন, নোট বন্দি এবং করোনা মহামারির পর থেকে অনেকেই তাঁকে ভিক্ষা দিতে অস্বীকার করেন। তাঁরা বলেন, তাদের কাছে খুচরো টাকা নেই। অনেক যাত্রীই বলতেন,  বিভিন্ন ই-ওয়ালেট অ্যাপ রয়েছে। তাই, তাঁরা এখন আর নগদ টাকা বহন করেন না। আর এর থেকেই রাজু প্যাটেলের মনে এসেছিল ডিজিটাল পেমেন্ট গ্রহণ করার ভাবনা। এরপরই তিনি একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ই-ওয়ালেট অ্যাকাউন্ট খুলেছেন। এখন কেউ খুচরো নেই বললেই তিনি ই-ওয়ালেটে অর্থ পাঠানোর কথা বলেন।

কীভাবে তৈরি হল রাজুর ই-ওয়ালেট 

তবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গিয়ে সমস্যায় পড়েছিলেন রাজু। ব্যাঙ্ক থেকে তাঁর আধার এবং প্যান কার্ড চাওয়া হয়েছিল। তাই তিনি প্রথমে প্যান কার্ড তৈরি করেছিলেন। তারপর, তিনি বেত্তিয়ায় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রধান শাখায় একটি অ্যাকাউন্ট খুলেছিলেন। তারপর তৈরি করেছিলেন একটি ই-ওয়ালেট। রাজু জানিয়েছেন, এখনও যাঁরা তাঁকে ভিক্ষা দেন, তাঁদের অধিকাংশই নগদ অর্থেই ভিক্ষা দেন। তবে কিছু কিছু মানুষ তাঁর ই-ওয়ালেটে অর্থ স্থানান্তরিত করেও দেয়।

মোদীর ডিজিটাল ইন্ডিয়া প্রচারই তাঁর অনুপ্রেরণা

রাজু প্যাটেল জানিয়েছেন তিনি বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের অনুসারী। তবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া প্রচার তাঁকে অনুপ্রেরিত করেছে। তিনি নিয়মিত রেডিওতে প্রধানমন্ত্রীর 'মন কি বাত' অনুষ্ঠান শোনেন।

ভাল ও খারাপ - দুটোই

সোশ্যাল মিডিয়ায় রাজু প্যাটেলের এই ঘটনা মিশ্র প্রতিক্রিয়া তৈরি করেছে। দারুণ সাড়া ফেলেছে। কেউ কেউ এই সিদ্ধান্তের জন্য রাজুকে সাধুবাদ দিয়েছেন। আবার অনেকেই দুঃখ প্রকাশ করেছেন, যে ভারতে এখনও কত লোককে ভিক্ষা করতে হয়। আর একজন লিখেছেন, 'ভাল ও খারাপ - দুটোই। ভালো হল যে, ডিজিটালাইজেশন জনগণের কাছে পৌঁছেছে। খারাপ যে সরকার ভিখারি কমানোর জন্য যথেষ্ট কাজ করছে না, চাকরি দিচ্ছে না এবং এই মানুষগুলো ভিক্ষা করেই সন্তুষ্ট বোধ করছেন এবং এই অবস্থা থেকে বেরিয়ে আসার এবং তাদের ভবিষ্যত উজ্জ্বল করার জন্য চেষ্টাই করছেন না।'

Share this article
click me!