লক্ষ্য বিভিন্ন ইস্যুতে কেন্দ্রকে কোণঠাসা করা, অধিবেশনের আগে মল্লিকার্জুন খাড়গের ঘরে বিরোধীরা

বিরোধীদলগুলি সংসদের উভয় কক্ষে ক্রমেই একাধিক দাবি নিয়ে সরব হচ্ছে। বাদল অধিবেশনের শুরু থেকেই পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে সুর চড়িয়েছে বিরোধীরা। 
 

Asianet News Bangla | Published : Aug 2, 2021 7:14 AM IST / Updated: Aug 02 2021, 02:19 PM IST

বাদল অধিবেশন শুরু হতে না হতেই একাধিক বিষয় নিয়ে উত্তপ্ত হয়ে রয়েছে সংসদের দুই কক্ষ। এই পরিস্থিতিতে রাজ্যসভার বিরোধী দলগুলির নেতাদের সঙ্গে বৈঠকে বসেন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। আজ সকালে তাঁর অফিসে এই বৈঠকের আয়োজন করা হয়েছিল। আজ রাজ্যসভায় কোন কোন বিষয়গুলি নিয়ে আলোচনা করা যেতে পারে সেই কৌশল ঠিক করার জন্যই এই বৈঠক করা হয়েছে। 

বিরোধীদলগুলি সংসদের উভয় কক্ষে ক্রমেই একাধিক দাবি নিয়ে সরব হচ্ছে। বাদল অধিবেশনের শুরু থেকেই পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে সুর চড়িয়েছে বিরোধীরা। 

"

আরও পড়ুন- সুর নরম করল অসম সরকার, মিজোরামের রাজ্যসভার সাংসদের বিরুদ্ধে এফআইআর প্রত্যাহার

আজ পেগাসাস ইস্যু নিয়ে আলোচনার জন্য রাজ্যসভায় ২৬৭ নম্বর ধারায় সাসপেনশন অফ বিজনেস নোটিশ দিয়েছেন সিপিআইএম সাংসদ ইলামারম করিম। এছাড়া আজই সকালের দিকে কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি পেগাসাস প্রজেক্ট ইস্যু নিয়ে আলোচনা করার জন্য লোকসভায় মুলতুবি প্রস্তাবের নোটিশ দিয়েছিলেন। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত সাহের উপস্থিতিতে এই ইস্যু নিয়ে আলোচনার জন্য লোকসভায় মুলতুবি প্রস্তাবের নোটিশ দিয়েছেন কংগ্রেস সাংসদ মনিক্কম ঠাকুর। 

আরও পড়ুন- অভিষেকের সফরের আগেই ত্রিপুরায় ছিন্নভিন্ন তৃণমূলের পোস্টার, তীব্র নিন্দা ঘাসফুল শিবিরের

পেগাসাস ইস্যু নিয়ে কয়েকদিন ধরেই উত্তপ্ত হয়ে রয়েছে সংসদ। এর আগেও এই ইস্যু নিয়ে বিরোধীদের সঙ্গে বৈঠক করেছিলেন মল্লিকার্জুন খাড়গে। রাজ্যসভা আর লোকসভার বিরোধী সাংসদরা উপস্থিত ছিলেন সেখানে। পেগাসাস ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে কোণঠাসা করার রণকৌশল নিয়েও আলোচনা হয়েছিল। 

আরও পড়ুন- লাদেনের ঘটনার পুনরাবৃত্তি চায় না পাকিস্তান, 'জামাই আদরেই' রেখেছে জইশ প্রধান মাসুদ আজহারকে

১৮ জুলাই, 'ওয়াশিংটন পোস্ট' এবং 'দ্য ওয়্যার'এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে একটি অজ্ঞাত পরিচয় সংস্থা ৪০ জনেরও বেশি ভারতীয় সাংবাদিক, রাজনীতিকদের উপর নজরদারি চালানো হয়েছে। পেগাসাস স্পাইওয়্যার ভারত সরকার ব্যবহার করে থাকে বলে, আঙুল উঠেছে সরাসরি মোদী সরকারের দিকে। যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। আর তার নিয়ে আলোচনার জন্য সরকারকে চাপ দিচ্ছে বিরোধীরা। 

আরও পড়ুন- করোনাভাইরাসের সংক্রমণ রুখতে বড় সিদ্ধান্ত, নিষিদ্ধ মহরমের শোভাযাত্রা

তবে পেগাসাস ছাড়াও করোনা, কৃষি আন্দোলন, মূল্যবৃদ্ধির মতো বিষয় নিয়ে উত্তাল হয়ে রয়েছে সংসদ। কৃষি আইন নিয়ে আলোচনা চেয়ে কংগ্রেস সাংসদ দীপেন্দর সিং হুডা ২৬৭ ধারায় রাজ্যসভায় সাসপেনশন অফ বিজনেস নোটিশ দিয়েছেন। এ প্রসঙ্গে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী জানিয়েছিলেন, "আমরা মুদ্রাস্ফীতি থেকে শুরু করে পেগাসাস বা কৃষকদের সমস্যা, কোনও বিষয়কেই ছোটো করে দেখতে রাজি নই। আমরা সংসদে আলোচনা চাই এই সব ইস্যু নিয়ে।" 

Share this article
click me!