Asianet News BanglaAsianet News Bangla

লাদেনের ঘটনার পুনরাবৃত্তি চায় না পাকিস্তান, 'জামাই আদরেই' রেখেছে জইশ প্রধান মাসুদ আজহারকে

পাকিস্তানে জামাই আদরে রয়েছে জইশ প্রধান মাসুদ আজহার। ভারতের একাধিক জঙ্গি হামলায় যুক্ত। পাক-সেনা জওয়ানরা পাহারা দিচ্ছে মাসুদের বাড়ি। 

jem chief Masood azhar residing in Pakistan as state gust says a report bsm
Author
Kolkata, First Published Aug 2, 2021, 12:26 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রীতিমত জামাই আদরেই পাকিস্তানে রয়েছে জইশ ই মহম্মদ প্রধান আজহার মাসুদ। ২০০১ সালে পার্লামেন্ট হামলা ও ২০১৯ সালের পুলওয়ামায় আত্মঘাতী বিস্ফোরণের অত্যতম চক্রী সে। পাকিস্তানের বাহাওয়ালপু নামের একটি ছোট্ট শহরে অত্যান্ত ঘণবসতীপূর্ণ অঞ্চলে রয়েছে মাসুদ আজহার। পাশাপাশি পাকিস্তানের সরকারি অথিতি হয়েই বহাত তবিয়েতে দিন কাটছে তার। তালিবান প্রধান ওসামা বিন লাদেনের মত তার পরিণতি হবে না বলেও পাকিস্তান আশ্বস্ত করেছে তাকে তেমনই বলা হয়েছে ভারতের প্রথম সারির একটি সংবাদ চ্যানেলে। 

jem chief Masood azhar residing in Pakistan as state gust says a report bsm

টাইমস নাউ, নবভারত চ্যানেলের রিপোর্ট বলা হয়েছে পাকিস্তানেরই সরকারের মদতেই আজহার মাসুদ সেদেশে রয়েছে- এই বিষয়ে তাদের হাতে তথ্য প্রমাণ রয়েছে। সংবাদ মাধ্যমের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়েছে জইশ প্রধানকে রীতিমত নিরাপদ আশ্রয় দিচ্ছে পাকিস্তান। সংবাদ মাধ্যমের রিপোর্টে আরও বলা হয়েছে বাওয়ালপুরায় আজহার মাসুদের দুটি বাড়ি রয়েছে। একটি বাড়ি ওসমান ও আলি মসজিদের পাশে। আর অন্য বাড়িটি জাতীয় অর্থপেডিক ও জেনারেল হাসপাতালের কাছে। পাকিস্তান সেনা জওয়ানরাই মাসুদকে আর তার বাড়ি পাহারার দায়িত্বে রয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে মাসুদের বাড়ি মসজিদ আর হাসপাতালের কাছে হওয়া সেখানে ওসামা বিন লাদেনের মত কোনও ঘটনা ঘটার সম্ভাবনা নেই। কারণ এই এলাকাগুলিতে দিনে ও রাতে প্রচুর মানুষের ভিড় থাকে। মাসুদের দুটি বাড়িত দূরত্ব চার কিলোমিটার। এই এলাকা থেকে জেলা শাসকের সদর দফতরের দূরত্ব মাত্র তিন কিলোমিটার। তাই পাকিস্তান অত্যান্ত চিন্তাভাবনা করেই মাসুদের জন্য নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করেছে বলেও দাবি করা হয়েছে সংবাদ মাধ্যমের পক্ষ থেকে।

বিমান হামলায় তছনছ তালিবান ঘাঁটি, এয়ারস্ট্রাইকের ভিডিও শেয়ার করল আফগানিস্তান সরকার

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে বড় সিদ্ধান্ত, নিষিদ্ধ মহরমের শোভাযাত্রা 

সিকিম আর তিব্বতে হটলাইন, তবে কি এবার ভারতের সঙ্গে লাদাখ সমস্যা মেটাবে চিন

কান্দাহার বিমান অপহরণকাণ্ডে যে তিন জন জঙ্গিকে ভারত মুক্তিদেতে বাধ্য হয়েছিল তাদের মধ্যে মাসুদ আজহার ছিল অন্যতম। পার্লামেন্ট হামলা, পাঠানকোট বিমান ঘাঁটিতে হামলা, পুলওয়ামা হামলাসহ একাধিক জঙ্গি হামলায় মাসুদের নাম জড়িয়েছে। একাধিক চার্জশিটও দায়ের করা হয়েছে। ভারত দীর্ঘ দিন ধরেই মাসুদকে আশ্রয় দেওয়ার অভিযোগ তুলে আসছে পাকিস্তানের বিরুদ্ধে। কিন্তু পাকিস্তান বরাবরই বিষয়টি এড়িয়ে গেছে। ভারত রাষ্ট্র সংঘের বৈঠকেও আজাহার মাসুদের বিষয়টি উত্থাপন করতে চেয়েছে। কিন্তু চিনের বিরোধীতায় তা সম্ভব হয়নি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের মূল লক্ষ্যই ছিল পাকিস্তান কী করে মাসুদকে নিরাপত্তা দিচ্ছে। কারণ ২০১১ সালে আমেরিকা পাকিস্তান সীমান্ত অতিক্রম করে অ্যাবাটাবেদে গিয়ে ওয়ার্ল্ড ট্রেড হামলার অন্যতম চক্রী ওসামা বিন লাদেনকে হত্যা করেছিল। সেই ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় তার জন্যই পাকিস্তান মাসুদের জন্য আরও সুদৃঢ়় পরিকল্পনা করে তাকে আশ্রয় দিয়েছে বলেও অভিযোগ করা হয়েছে।  

jem chief Masood azhar residing in Pakistan as state gust says a report bsm

Follow Us:
Download App:
  • android
  • ios