১০০ কোটি টাকা দিলেই রাজ্য়পাল বা রাজ্যসভার সাংসদ হতে পারেন, জাল চক্রের পর্দাফাঁস CBIর

মাত্র ১০০ কোটি টাকার বিনিয়ম দেওয়া হবে রাজ্যসভার আসন । করে দেওয়া হতে পারে রাজ্যপালও। এই প্রস্তাব দিয়ে মানুষকে ঠকিয়ে টাকা তুলছিল একটি চক্র। এবার সেই চক্রের পর্দা ফাঁস করল সিবিআই।

Web Desk - ANB | Published : Jul 25, 2022 2:20 PM IST

১০০ কোটি টাকার বিনিয়ম দেওয়া হবে রাজ্যসভার আসন । করে দেওয়া হতে পারে রাজ্যপালও। এই প্রস্তাব দিয়ে মানুষকে ঠকিয়ে টাকা তুলছিল একটি চক্র। এবার সেই চক্রের পর্দা ফাঁস করল সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা হাতেনাতে  সেই চক্রের কয়েকজনকে গ্রেফতার করেছে। আর সেই ঘটনা প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

ঘটনার শুরু গত সপ্তাহে। দুই ব্যক্তির টেলিফোনে কথোপথন ঘিরে সন্দেহ দানা বাঁধে। কারণ সেই দুই ব্যক্তি অর্থের বিনিময় রাজ্যসভার অসন সুনিশ্চত করার বিষয় নিয়ে কথা বলছিলেন। তারপরই তদন্ত নামে সিবিআই। যদিও তদন্তের স্বার্থে দুই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। 

সিবিআই সূত্রের খবর এখনও পর্যন্ত এই ঘটনায় চার জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে রয়েছে মহারাষ্ট্রের বাসিন্দা কর্মলাকার প্রেমকুমার বান্দাগার, কর্নাটকের বাসিন্দা রবীন্দ্র বিঠল নায়েক এবং দিল্লির বাসিন্দা মহেন্দ্র পাল অরোরা ও অভিষেক বুরা। 

সিবিআই সূত্রের খবর এই চার ধৃত ব্যক্তির অর্থের বিনিময় রাজ্যসভার আসন, সরকারি সংস্থা, মন্ত্রণালয় আর বিভাগের চেয়ারপার্সেন হিসেবে নিয়োগের জন্য মিথ্য আশ্বাস দিয়ে প্রতারণা করত। এই অসাধু চক্রের সঙ্গে আরও অনেকে যুক্ত বলেও অভিযোগ উঠেছে।

সূত্রের খবর বুরা আর বন্দাগার বেআইনি নিয়োগের জন্য সরকারি কর্মকর্তা ও উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রক্ষা করত। সূত্রের খবর সিবিআই-এর কাছে সেইসব নথি রয়েছে যার মাধ্যমে স্পষ্ট রাজ্যসভার আসনের জন্য তারা ১০০ কোটি টাকার টোপ দিয়েছিল। সেই নথি দিয়েই এফআইআর দায়ের হয়েছে। তদন্তকারীদের মতে বন্দাগার অরোরা, খান এবং নায়েক প্রায়শই সিনিয়র আমলা এবং রাজনৈতিক কর্মকর্তাদের নাম বাদ দিতেন যাতে কোনও কাজের জন্য সরাসরি বা অভিষেক বুরার মতো একজন মধ্যস্থতার মাধ্যমে তাদের কাছে আসা ক্লায়েন্টদের প্রভাবিত করতে। এটিও স্পষ্ট যে বান্দাগার একজন সিনিয়র সিবিআই আফিসার হিসেবেই সর্বদা নিজের পরিচয় দিত। পুলিশ আধিকারিকদের ও একাধিক মামলা প্রভাবিত করার জন্য রীতিমত হম্বিতম্বি করত।  

'মমতা ভয় পেয়েছেন', নজরুল মঞ্চে তৃণমূল নেত্রীর মন্তব্যের পাল্টা বিজেপির শুভেন্দু অধিকারী

ISC Result 2022: প্রথম স্থানে রাজ্যের ৬ পরীক্ষার্থী, গেম খেলেও মেধা তালিকায় জায়গা করে নিল এই পড়ুয়া

'আমি ভোগ করার জন্য রাজনীতি করি না নিজের টাকায় খাই', নজরুল মঞ্চের অনুষ্ঠানে বিস্ফোরক মমতা

Share this article
click me!