নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আসল নাম জানেন? প্রকাশ করলেন নিজেই

দেশের প্রধান সাংবিধানিক পদের থাকা মুর্মু খোলসা করেন সেই তথ্য। তিনি জানান যে তার প্রথম নাম 'দ্রৌপদী' - মহাকাব্য 'মহাভারত'-এর একটি চরিত্রের উপর ভিত্তি করে। এটি তার আসল নাম নয়। 'দ্রৌপদী' নামটা আসলে তার স্কুলের শিক্ষক দিয়েছিলেন।

Parna Sengupta | Published : Jul 25, 2022 11:45 AM IST

পরনে সবুজ-লাল বর্ডার দেওয়া সাদা শাড়ি। শপথ নিলেন দেশের ১৫ তম রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ভারতের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি এবং দেশের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি হওয়ার গৌরব অর্জন করেছেন তিনি। তবে এরই সঙ্গে সামনে এসেছে এক আশ্চর্য তথ্য। সংবাদমাধ্যমের সামনে কথা বলতে গিয়ে রাষ্ট্রপতি মুর্মু জানান, দ্রৌপদী তাঁর আসল নাম নয়। তাঁর আসল নাম অন্য কিছু। 

দেশের প্রধান সাংবিধানিক পদের থাকা মুর্মু খোলসা করেন সেই তথ্য। তিনি জানান যে তার প্রথম নাম 'দ্রৌপদী' - মহাকাব্য 'মহাভারত'-এর একটি চরিত্রের উপর ভিত্তি করে। এটি তার আসল নাম নয়। 'দ্রৌপদী' নামটা আসলে তার স্কুলের শিক্ষক দিয়েছিলেন। এক ওডিশা ভিডিও ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাত্কারে, মুর্মু বলেছিলেন যে তার সাঁওতালি নাম 'পুতি' এবং এটি একজন শিক্ষক 'ভালোর জন্য' 'দ্রৌপদী'তে পরিবর্তন করেছিলেন।

রাষ্ট্রপতি বলেছিলেন "দ্রৌপদী আমার আসল নাম ছিল না। এটি আমার শিক্ষক দিয়েছিলেন"। ১৯৬০-এর দশকে আদিবাসী অধ্যুষিত ময়ূরভঞ্জ জেলার শিক্ষকরা বালাসোর বা কটক থেকে যাতায়াত করতেন। তার আসল নাম শিক্ষকের পছন্দ হয়নি। ভবিষ্যতের ভালোর জন্য এটি পরিবর্তন করে দেন তিনি,"। মুর্মু আরও বলেন, তার নামটি বেশ কয়েকবার পরিবর্তন করা হয়েছে - 'দুরপাদি' থেকে 'দর্পদি' সেখান থেকে দ্রৌপদী। 

সাক্ষাৎকারে রাষ্ট্রপতি জানান সাঁওতালি সংস্কৃতিতে নাম মরে না। "যদি একটি মেয়ে জন্মগ্রহণ করে, সে তার ঠাকুমার নাম পায়, যখন একটি ছেলে তার ঠাকুরদার নাম রাখে।" দ্রৌপদী মুর্মু আরও বলেছিলেন যে স্কুল ও কলেজে তার উপাধি ছিল 'টুডু', এবং তিনি শ্যাম চরণ টুডুর সাথে বিবাহের পর 'মুর্মু' উপাধি ব্যবহার শুরু করেছিলেন। 

এদিন দেশের প্রথম আদিবাসী মহিলা হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। প্রধান বিচারপতি এনভি রমনা তাঁকে শপথবাক্য পাঠ করান। এই সময় দ্রৌপদী মুর্মু তার ভাষণে বলেন যে আমার কাছে মহিলাদের স্বার্থই সর্বাগ্রে হবে। পাশাপাশি তিনি দলিত, অনগ্রসর ও দরিদ্রদের স্বার্থে কাজ করার কথাও বলেছেন। 

তিনি বলেন, গণতন্ত্রের শক্তি আমাকে এতদূর নিয়ে এসেছে। দেশের দরিদ্র আদিবাসী, দলিত ও পিছিয়ে পড়া মানুষ আমার মধ্যে তাদের প্রতিফলন দেখতে পায়। আমার এই নির্বাচনে আজকের যুগে এগিয়ে চলা তরুণদের অবদানও রয়েছে। দ্রৌপদী মুর্মু বলেন, আমি স্বাধীন ভারতে জন্মগ্রহণকারী দেশের প্রথম রাষ্ট্রপতিও।

Read more Articles on
Share this article
click me!