শুরু হল ১ বছরের যাত্রা, মারাঠি শাড়ি পরে মুম্বই থেকে ১ লক্ষ কিলোমিটার পথ বাইক-ভ্রমণে বেরিয়ে পড়লেন ২৭ বছরের রামিলা

মোটরবাইকে চড়ে ২০ থেকে ৩০টি দেশে প্রায় ১ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দেবেন ২৭ বছর বয়সী রামিলা লাটপাতে। তাও আবার ঐতিহ্যবাহী মারাঠি শাড়ি পরে।

Web Desk - ANB | Published : Mar 20, 2023 9:53 AM IST

ভারত এমন একটি দেশ যেখানে উচ্চাভিলাষের যেমন খামতি নেই, তেমন বৈচিত্রেরও কোনও অভাব নেই। আমরা আমাদের চারপাশে প্রায়শই এরকম অনেক উদাহরণ দেখতে পাই যেমন, রামিলা লাটপাতে। তিনি একজন ২৭ বছর বয়সী তরুণী, যাঁর যাত্রা অনেক মানুষের কাছেই প্রায় অবিশ্বাস্য। নিজের মোটরবাইকে চড়ে ২০ থেকে ৩০টি দেশে প্রায় ১ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দেবেন রামিলা। তাও আবার ঐতিহ্যবাহী মারাঠি শাড়ি পরে।

শাড়ির কারণে রামিলার যাত্রা আরও বেশি চ্যালেঞ্জিং এবং আকর্ষণীয় হতে চলেছে, মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়া থেকে যাত্রা শুরু করেছেন রামিলা লাটপাতে। প্রসাদ নাগারকার, শ্রীরং বারেন, শান্তনু নাইডু, বিধায়ক অশ্বিনী জগতাপ এবং সুরেশ ভোইর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সাথে তাঁর যাত্রাসূচনার পতাকা উত্তোলন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। লাটপাতে ৮ মার্চ, ২০২৪ তারিখের নিজের যাত্রা শেষ করে আবার ফিরে আসবেন মাতৃভূমিতে।

সংবাদমাধ্যমের উদ্দেশ্যে রামিলা লাটপাতে জানিয়েছেন যে, তিনি তাঁর রাজ্যের স্বতন্ত্র পণ্য এবং অফারগুলিকে হাইলাইট করে এই ভ্রমণের মাধ্যমে মহারাষ্ট্রের সংস্কৃতির বিভিন্ন দিক প্রচার করার পরিকল্পনা নিয়েছেন। ভ্রমণ ছাড়াও, তিনি যেখানে যান সেখানে ভারতীয় সংস্কৃতি সংরক্ষণ এবং প্রচারের লক্ষ্য রাখেন। তাই শাড়ি পরেই এই যাত্রা শুরু করেছেন তিনি।

কিন্তু, রাইডিং গিয়ার ছাড়া বাইক চালানো কি নিরাপদ?

সংস্কৃতির প্রচার করা এবং নতুন দেশে ভ্রমণ করা যথেষ্ট উত্তেজনাপূর্ণ বটে, কিন্তু শুধু বুট এবং হেলমেট পরে বাদবাকি আর কোনও রাইডিং গিয়ার না নিয়ে শাড়ি পরে মোটরসাইকেল চালানো কি নিরাপদ? সহজ উত্তর হল 'একেবারেই না'। সঠিক রাইডিং গিয়ার না পরে মোটরসাইকেল চালানো মারাত্মক দুর্ঘটনা ঘটাতে পারে।

"রাইডিং গিয়ার আপনার আরামের সাথে আপস না করেই আপনাকে রক্ষা করার জন্য তৈরি করা হয়েছে। এটি অনেক লোকের জন্য জীবন রক্ষাকারী হিসাবে প্রমাণিত হয়েছে। ভারতীয় সংস্কৃতির প্রচার একটি ইতিবাচক উদ্যোগ। তবে, আপনার নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়াও সমান গুরুত্বপূর্ণ", তিনি বলেনছে। নিজের সাথে সাতটি শাড়ি বহন করবেন রামিলা। "আমি কয়েকটি জায়গায় কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করব। এখানে আমি মধ্যপ্রদেশের মহেশ্বরী সিল্ক এবং মহারাষ্ট্রের পৈথাইনি সিল্কের মতো সিল্কের শাড়িগুলি প্রদর্শন করব। আমি এই শাড়িগুলি পরব। এটা আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেখা 'ভারত কি বেটি'-র স্বপ্ন।”

আরও পড়ুন-

এখনই গ্রেফতার করা যাবে না আসানসোলের বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারিকে, সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তিতে বিজেপি নেতা
মণীশ কোঠারিকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিল আদালত, তিহাড়ে জেলেই ঠাঁই হল অনুব্রতর হিসাবরক্ষকের

এ কী কাণ্ড! সকাল সকাল রেল স্টেশনের সমস্ত টিভিতে চলছে পর্ন ভিডিও, পটনায় বিব্রত এবং হতবাক নিত্যযাত্রীরা

Share this article
click me!