ওয়ান ব়্যাঙ্ক ওয়ান পেনশন নিয়ে জোর ধাক্কা খেল কেন্দ্র, কড়া ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

চলতি বছরের ৩০শে এপ্রিলের মধ্যে যোগ্য পারিবারিক পেনশনভোগীদের, ৩০শে জুন ২০২৩ সালের মধ্যে সশস্ত্র বাহিনীর বীরত্ব পুরস্কার বিজয়ীদের এবং ৩০ আগস্ট ২০২৩ সালের মধ্যে ৭০ বছরের বেশি বয়সী যোগ্য পেনশনভোগীদের অর্থ প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

Web Desk - ANB | Published : Mar 20, 2023 9:42 AM IST

ওয়ান র‌্যাঙ্ক ওয়ান পেনশনের বকেয়া নিয়ে কেন্দ্রীয় সরকারকে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট বলেছে যে সরকারকে ৩০ এপ্রিলের আগে সুবিধাভোগীদের বকেয়া পরিশোধ করতে হবে। এর আগে শুনানির সময়, প্রধান বিচারপতি ডি ভিআই চন্দ্রচূড় একটি সিল করা খামে প্রতিবেদন জমা দেওয়ায় অসন্তোষ প্রকাশ করেছিলেন এবং তা গ্রহণ করতে অস্বীকার করেছিলেন। তিনি কেন্দ্রীয় সরকারকে প্রশ্নও করেছিলেন যে এই রিপোর্টটি নির্দেশ বাস্তবায়নের বিষয়ে, এতে কী গোপনীয়তা থাকতে পারে?

সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নির্দেশ দিয়েছে যে চলতি বছরের ৩০শে এপ্রিলের মধ্যে যোগ্য পারিবারিক পেনশনভোগীদের, ৩০শে জুন ২০২৩ সালের মধ্যে সশস্ত্র বাহিনীর বীরত্ব পুরস্কার বিজয়ীদের এবং ৩০ আগস্ট ২০২৩ সালের মধ্যে ৭০ বছরের বেশি বয়সী যোগ্য পেনশনভোগীদের অর্থ প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। এগুলি ছাড়াও, অবশিষ্ট পেনশনভোগীদের ২৮ ফেব্রুয়ারি ২০২৪ এর আগে সমান কিস্তিতে অর্থ প্রদান করতে বলা হয়েছে।

সিল কভারে রিপোর্ট নিয়ে ক্ষুব্ধ CJI

এই বিষয়ে সুপ্রিম কোর্টে শুনানির সময় প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছিলেন যে আমাদের সুপ্রিম কোর্টে সিল করা খামে জবাব দেওয়ার প্রথা বন্ধ করতে হবে। এটা মূলত সুষ্ঠু বিচারের মৌলিক প্রক্রিয়ার পরিপন্থী। সিলগালা খামে প্রতিবেদন দেওয়া হলে তিনি প্রশ্ন করেন, এটা নির্দেশ বাস্তবায়নের কথা, এতে কী গোপনীয়তা থাকতে পারে?

বেঞ্চ বর্তমানে OROP বকেয়া পরিশোধের বিষয়ে ভারতীয় প্রাক্তন সেনা আন্দোলন (IESM) এর একটি আবেদনের শুনানি করছে। শীর্ষ আদালত ১৩ মার্চ চার কিস্তিতে OROP বকেয়া পরিশোধ করার "একতরফা" সিদ্ধান্তের জন্য সরকারকে টেনে নিয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রক সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি হলফনামা এবং একটি কমপ্লায়েন্স নোট দাখিল করেছে, প্রাক্তন সেনাদের ২০১৯-২২ এর জন্য ২৮ হাজার কোটি টাকা বকেয়া পরিশোধের সময়সূচি দিয়েছে।

চার কিস্তিতে অর্থ পরিশোধের আদেশ প্রত্যাহার করতে বলা হয়

এর আগে, ১৩ মার্চ মামলার শুনানি করার সময়, সুপ্রিম কোর্ট প্রতিরক্ষা মন্ত্রককে ২০ জানুয়ারির আদেশ অবিলম্বে প্রত্যাহার করতে বলেছিল, যেখানে বলা হয়েছিল চার কিস্তিতে OROP (ওআরওপি) দিতে। আদালত বলেছিল, প্রতিরক্ষা মন্ত্রক আইন নিজের হাতে তুলে নিতে পারে না। এই বিষয়ে, কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে বলেছে যে এটি প্রাক্তন সেনাদের বকেয়া OROP বকেয়া এক কিস্তিতে পরিশোধ করেছে, তবে সম্পূর্ণ পরিশোধ করতে আরও সময় প্রয়োজন।

Share this article
click me!