আবারও দিল্লিতে কৃষক আন্দোলনের হুঁশিয়ারি, দাবি না মানলে ৩০ এপ্রিল প্রতিবাদ সভার ডাক

এমএসপি, ঋণ মকুব-সহ একাধিক বিষয় প্রতিশ্রুতি পুরণ করেনি কেন্দ্রীয় সরকার। সোমবার কৃষিমন্ত্রীর সঙ্গে দেখার পর নতুন করে আন্দোলনের হুঁশিয়ারি সংযুক্ত কিষাণ মোর্চার

 

Web Desk - ANB | Published : Mar 20, 2023 9:45 AM IST

আবারও অবরুদ্ধ হয়ে যাবে দিল্লির রাজপথ? আন্দোলনে বসবে দেশের কৃষকরা? সেই আশঙ্কাই নতুন করে বাড়িয়ে দিলে আন্দোলনকারী কৃষক সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা। সোমবার সংগঠনের পক্ষ থেকে তেমনই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে কেন্দ্রীয় সরকার তাঁদের নূন্যতম সহায়ক মূল্য , ঋণ মকুব ও পেনশন-সহ যে একাধিক দাবি রয়েছে তা না মানলে নতুন করে কৃষক আন্দোলনের ডাক দেবে। এদিনও সংগঠনের ১৫ সদস্যের প্রতিনিধি দল কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে দেখা করে স্মারকলিপি জমা দিয়েছে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর সঙ্গে প্রতিনিধি দলের সদস্যরা আলোচনাও করেছে।

কৃষক নেতা দর্শন পাল দিল্লির রমিলা ময়দানে জড়ো হওয়া কৃষকদের উদ্দেশ্যে বলেন, কেন্দ্রীয় সরকারের আশ্বাসের পরেও এখনও কিছু সমস্যা রয়েছে যার সমাধান হয়নি। সেই সমস্যার সমাধান না হলে আগামী ৩০ এপ্রিল দিল্লিতে আরও একটি সভায় আয়োজন করা হবে বলেও জানিয়েছেন। পাশাপাশি সমস্ত রাজ্যের কৃষকদের নিজের নিজের রাজ্যে একত্রিত হয়ে বিষয়টি নিয়ে আলোচনা করারও পরামর্শ দিয়েছেন তিনি।

কৃষক সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে তারা প্রতিবাদ করতে চায় না। কিন্তু প্রতিবাদের পথে যেতে তাদের বাধ্য করা হচ্ছে। সরকার যদি তাদের দাবিগুলি মেনে না নেয় তাহলে তারা আরও একবার আন্দোলনের পছে যাবে বলেও হুঁশিয়ারি দিয়েছে। পাশাপাশি কৃষক নেতা দর্শন পাল আরও জানিয়েছেন, তাঁদের এই আন্দোলন তিনটি কৃষি আইনের বিরুদ্ধে যে প্রতিবাদ আন্দোলন হয়েছিল তার থেকেও বড় হবে। কৃষকরা যে এমএসপি ও ঋণ মকুবের দাবিতে অনড় তাও জানিয়ে দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চার সদস্যরা।

আন্দোলনকারী কৃষকদের দাবিগুলির মধ্যে রয়েছে, নূনতম সহায়ক মূল্যের আইন, সম্পর্ণ ঋণ মকুব, কৃষকদের পেনশন, ফসল বিমা, কৃষকদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার। পাশাপাশি দিল্লির রাজপথে আন্দোলনের সময় যেসব কৃষকদের মৃত্যু হয়েছিল তাদের পরিবারকে ক্ষতিপুরণ দিতে হবে বলেও জানিয়েছে কৃষক সংগঠন। একই সঙ্গে কৃষকরা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রকে বরখাস্ত করারও দাবি জানিয়েছে। উত্তর প্রদেশের কৃষক হত্যায় অভিযুক্ত তাঁর ছেলে। মন্ত্রীর হাত রয়েছে বলেও অভিযোগ। যদিও বিষয়টি এখনও বিচারাধীন।

দর্শন পাল জানিয়েছেন, কেন্দ্রীয় কৃষি মন্ত্রী কৃষকদের বিদ্যুতের ওপর ভর্তুকি ও বিদ্যুৎ আইন থেকে অব্যাহতি দেওয়ার প্রতিশ্রুতি পুরণ করেছেন। কৃষক নেতা জানিয়েছেন এটাই সংযুক্ত কিষাণ মোর্চার জন্য একটি বড় জয়। কারণ এটিও তাদের অন্যতম একটি দাবি। তাদের দাবির মধ্যে রয়েছে অমৌসুমী বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত কৃষকদেরও ক্ষতিপুরণ। এই দাবিও মেনে নিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানিয়েছেন কেন্দ্রের সঙ্গে এমএসপি ও কৃষি ঋণ মকুব নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন। সমস্যার সমাধান না হলে আগামী ৩০ এপ্রিল দিল্লিতেই প্রতিবাদ জানাতে আরও একটি সভার আয়োজন করা হবে।

Share this article
click me!