ভারতের অবস্থা কি পাকিস্তান বা শ্রীলঙ্কার মত হবে? নিজের মত জানালেন রঘুরাম রাজন

ভারতের পর্যাপ্ত বৈদেশিক মুদ্রা রিজার্ভ রয়েছে। বিদেশী ঋণের পরিমাণও অনেকটাই কম। পাকিস্তান বা শ্রীলঙ্কার মত অর্থনৈতিক সমস্যা নেই। তেমনই জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তিনি বলেছেন, "আমাদের পর্যাপ্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে।

Saborni Mitra | Published : Jul 30, 2022 5:35 PM IST

ভারতের পর্যাপ্ত বৈদেশিক মুদ্রা রিজার্ভ রয়েছে। বিদেশী ঋণের পরিমাণও অনেকটাই কম। পাকিস্তান বা শ্রীলঙ্কার মত অর্থনৈতিক সমস্যা নেই। তেমনই জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তিনি বলেছেন, "আমাদের পর্যাপ্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে। রিজার্ভ বাড়ানোর ক্ষেত্রে আরবিআই একটি ভাল কাজ করেছে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মতো আমাদের সমস্যা নেই। আমাদের বিদেশী ঋণও কম"। 

আরবিআই সর্বশেষ তথ্য অনুযায়ী ২২ জুলাই শেষ হওয়া সপ্তাহে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৫১৭.৫৬ বিলিয়ন ছিল। ২০২২ সালের মার্চের শেষের দিকে আরবিআই সর্বশেষ তথ্য অনুসারে ভারতের বাহ্যিক ঝণ ছিল ৬২০.৭ বিনিয়ন। বাহ্যিক ঋণের সঙ্গে জিডিপির অনুমান ২০২২ সের মার্চের শেষে ছিল ২১.২ শতাংশ থেকে ২০২১ সালের মার্চের শেষে ১৯.৯ শতাংশে নেমে এসেছে। 

রঘুরাম রাজনের মতে, কম বৈদেশিক ঋণ এবং উচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ ভারতীয় অর্থনীতিকে স্থিতিস্থাপক করে তোলে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মতো দেশগুলি খুব কম বৈদেশিক মুদ্রার রিজার্ভ এবং বৈদেশিক ঋণ বৃদ্ধির কারণে গভীর আর্থিক সমস্যার সম্মুখীন হচ্ছে। মুদ্রাস্ফীতির বিষয়ে, রাজন বলেছিলেন যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নীতিগত হার বৃদ্ধি মুদ্রাস্ফীতির চাপ কমাতে সাহায্য করবে। মুদ্রাস্ফীতির বিষয়ে, রাজন বলেছিলেন যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নীতিগত হার বৃদ্ধি মুদ্রাস্ফীতির চাপ কমাতে সাহায্য করবে। বর্তমানে সারা বিশ্বে মুদ্রাস্ফীতি চলছে। আরবিআই সুদের হার বাড়াচ্ছে যা মুদ্রাস্ফীতি কমাতে সাহায্য করবে। সবচেয়ে বেশি মূল্যস্ফীতি হয় খাদ্য ও জ্বালানিতে। যেহেতু আমরা দেখতে পাচ্ছি বিশ্বে খাদ্য মূল্যস্ফীতি কমছে এবং ভারতেও কমবে, তিনি বলেছিলেন।

প্রাক্তন আরবিআই গভর্নর বলেছিলেন যে উচ্চ মূল্যস্ফীতির প্রধান কারণগুলির মধ্যে জ্বালানী এবং খাদ্য রয়েছে। তিনি বলেন, উচ্চ খাদ্য মূল্যস্ফীতি মৌসুমি কারণের কারণে হয়েছে এবং কমার সম্ভাবনা রয়েছে। রাজনের মতে, RBI দ্বারা নীতিগত হার বৃদ্ধি মূল মুদ্রাস্ফীতি কমাতে সাহায্য করবে।

আরও পডুনঃ

কোটি কোটি টাকার মালিক সাবিত্রী জিন্দাল এশিয়ার সবথেকে ধনী মহিলা, হারিয়ে দিলেন চিনা কোটিপতিকে

'ধর্ম আর আদর্শের নামে বিভাজনের চেষ্টা করা হচ্ছে', ধর্মীয় আলোচনা সভায় গিয়ে উদ্বেগ অজিত ডোভালের

কচুপাতার মস্তগুণ, বর্ষাকালে রোজ পাতে রাখলেই তফাতটা বুঝতে পারবেন

Share this article
click me!