গুজরাট দাঙ্গায় মোদীকে ক্লিনচিট সুপ্রিম কোর্টের, পাঁচটি প্রশ্ন তুলে জোরালো আক্রমণ কংগ্রেসের

সুপ্রিম কোর্টের রায় যথেষ্ট হতাশাজনক বলে উল্লেখ করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। কংগ্রেস নেতা একটি বিবৃতি জারি করে সুপ্রিম কোর্টের রায়ের পরেও বেশ কয়েকটি প্রশ্ন  তুলেছেন।

Saborni Mitra | Published : Jun 27, 2022 1:53 PM IST

গুজরাট দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তথা তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রীকে ক্লিনচিট দিয়েছে সুপ্রিম কোর্ট। মোদীসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন দাঙ্গায় নিহত কংগ্রেস সাংসদের স্ত্রী জাকিয়া জাফরি। কিন্তু সুপ্রিম কোর্টের রায় যথেষ্ট হতাশাজনক বলে উল্লেখ করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। কংগ্রেস নেতা একটি বিবৃতি জারি করে সুপ্রিম কোর্টের রায়ের পরেও বেশ কয়েকটি প্রশ্ন  তুলেছেন। একই সঙ্গে বলেছেন  সুপ্রিম কোর্টের রায়ের পরেও এই প্রশ্নগুলির কোনও উত্তর পাওয়া যায়নি। 

প্রশ্নগুলি হলঃ 

বড় আকারের সাম্প্রদায়িক দাঙ্গার ক্ষেত্রে মুখ্যমন্ত্রী এবং রাজ্য সরকারের সাংবিধানিক ও নৈতিক দায়িত্ব কী?

এই ধরনের ক্ষেত্রে দায়িত্ব কি শুধুমাত্র কালেক্টর এবং DM এর। পুলিশ কমিশনার না রাজনৈতিক নির্বাহী?

 যদি একটি রাজ্য হিংসা ও দাঙ্গার ঘেরাটোপে থাকে তাহলে কি মুখ্যমন্ত্রী, মন্ত্রিপরিষদ এবং রাজ্য সরকারকে কি কখনোই জবাবদিহি করা হবে না।

একই সঙ্গে জয়রাম রমেশ জানিয়েছেন সুপ্রিম কোর্টের রায়ের পরেই নিহত কংগ্রেস সাংসদ এহসান জাফরির পরিবারের পাশে থাকবে কংগ্রেস। তিনি আরও বলেছেন সেদিন গুলবার্গ সোসাইটিতে যা ঘটেছে তা  রাজ্যসরকারের মৌলিক ত্রুটির ফল ছিল। 

যাইহোক এখানেই শেষ নয়। জয়রাম রমেশ বিবৃতি জারি করে আরও বলেছেন- সুপ্রিম কোর্ট তার রায় ঘোষণা করেছে। কিন্তু তারপরেও  পাঁচটি প্রশ্ন রয়েছে যা প্রধানমন্ত্রীকে তাড়িত করবে দীর্ঘ দিন ধরেই। 
১. ২০০২ সালে যখন ভয়াবহ দাঙ্গা হয়েছিল তখন শ্রী নরেন্দ্র মোদী কি গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন না?
২. তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী কেন সেই সময় মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাজধর্ম পালন করতে বলেছিলেন- তিনি কি মোদীর কাজে কর্তব্যের অভাব দেখতে পেয়েছিলেন?
৩. সেইসময় কি সুপ্রিম কোর্ট গুজরাটে মোদী সরকারের আচরণকে "আধুনিক দিনের নিরোর সঙ্গে তুলনা করেনি? সেই সময় কী সুপ্রিম কোর্ট নিষ্পাপ শিশু এবং অসহায় মহিলারা পুড়ছিল, এবং সম্ভবত চিন্তাভাবনা করছিল যে কীভাবে অপরাধী অপরাধকে রক্ষা করা যায় নাকি রক্ষা করা যায়” - এই কথা বলেনি। 
৪. মোদি মন্ত্রিসভার বর্তমান  সদস্য  স্মৃতি ইরানির প্রতিবাদ ও মুখ্যমন্ত্রী পদ থেকে তাকে বরখাস্ত করার আহ্বান জানালে তিনি কোন দোষী না হন?
৫. গুজরাট দাঙ্গা সম্পর্কিত SIT দ্বারা সংগৃহীত প্রমাণের ভিত্তিতে যাদের দোষী সাব্যস্ত করা হয়েছে তার কী হবে? বিজেপি কি দাবি করতে পারে যে সেগুলিও অবৈধ? তিনি আরও বলেছেন বিজেপি কোনও ধরনের প্রচারে এগুলি উড়িয়ে দিতে পারবে না। 

Read more Articles on
Share this article
click me!