AK-203 Rifles: ৫ লক্ষ বন্দুক তৈরি হবে আমেঠিতে, প্রতিরক্ষা মানচিত্রে ভারতের নতুন স্থান

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বলা হয়েছে এই প্রকল্পের কাঁচামাল ও উৎপাদন সরবরাহের জন্য বিভিন্ন ক্ষুদ্র মাঝারি ও মধ্যমানের সঙ্গেগুলির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 4, 2021 6:57 AM IST

প্রতিরক্ষায় স্বনির্ভর হওয়ার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। উত্তর প্রদেশে তৈরি হবে AK-203 রাইফেল (AK-203 Rifles)। আগামী দিনে উত্তর প্রদেশ প্রতিরক্ষা উৎপাদন কেন্দ্রে পরিণত হবে। সেই বিষয়ে রীতিমত আশাবাদী কেন্দ্রীয় সরকার। উত্তর প্রদেশের আমেঠির (UP, Amathi) কোরওয়াতে ৫ লক্ষেরও বেশি  AK-203 অ্যাসলট রাইফেল বা কালাশনিকভ তৈরি হবে। রাশিয়ার সঙ্গে এই প্রতিরক্ষা চুক্তি ভারতকে প্রতিরক্ষাখাতে অনেক বেশি এগিয়ে নিয়ে যাবে বলেও আশা করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। কারণ আমেঠিতেই আগামী দিনে তৈরি হবে বিশ্বমানের প্রতিরক্ষা সরঞ্জাম। 

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বলা হয়েছে এই প্রকল্পের কাঁচামাল ও উৎপাদন সরবরাহের জন্য বিভিন্ন ক্ষুদ্র মাঝারি ও মধ্যমানের সঙ্গেগুলির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। যা নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। পাশাপাশি ছোট প্রতিরক্ষা শিল্পগুলিতেও নতুন করে কর্মসংস্থানের সুযোগ রয়েছে। প্রকল্পটি ভারতের উর্ধ্বমুখী প্রতিরক্ষা উৎপাদন দক্ষণতায় উত্তর প্রদেশকে শিল্প মানচিত্রে নতুন স্থান করে দেবে। 

AK-203 অ্যাসলট রাইফেল তিন দশক আগে তৈরি হয়েছিল। সেইসময় এগুলি ইন-সার্ভিস ইনসাস রাইফেল হিসেবে কাজ করত। AK-203 অ্যাসলট রাইফেল ৩০০ মিটারের দূরত্বে লক্ষ্য বস্তুতে আঘাত করতে পারে। এটি হালকা ওজনের।  শক্তিশালী ও প্রমাণিত প্রযুক্তিসহ আধুনিক অ্যাসল্ট রাইফেলগুলি ব্যবহার করা অত্যান্ত সহজ।

বর্তমান চ্যালেঞ্জ মোকাবিলায় AK-203 অ্যাসলট রাইফেল রীতিমত গুরুত্বপূর্ণ। কারণ এটি সৈন্যদের যুদ্ধক্ষেত্রে সুবিধেজনক পরিস্থিতি তৈরি করে দেবে। পরিকল্পিত অপারেশনাল চ্যালেঞ্জগুলি মোকাবিলা করার জন্য  সৈন্যদের যুদ্ধের কৌশলগত সুবেধিজন পরিস্থিতি তৈরি করবে। সন্ত্রাসবাদ বা জঙ্গিদমনে ভারতীয় সেনাদের আপারেশনাল কার্যকারিতা বাড়াবে। ইন্দো-রাশিয়ান রাইফেলস প্রাইভেট লিমিটেড (IRRPL)  নামে একটি বিশেষ যৌথ উদ্যোগের মাধ্যেই এই রাইফেল তৈরি করা হবে। দেখভালের দায়িত্বে থাকবে এক সেনা আধিকরারিক।  

রাশিয়ার ডিসাইন করা AK-203 অ্যাসল্ট রাইফেল উত্তর প্রদেশের নতুন কারখানায় তৈরি করা হবে।প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর উভয় দেশই সংখ্যা, দাম ও প্রক্রিয়ার ক্ষেত্রে চুক্তি করতে সম্মত হয়েছে। চুক্তিতে বলা হয়েছে সশন্ত্র বাহিনীর জন্য ভারত আগামী ১০ বছরের মধ্যে ৬, ০১, ৪২৭ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরি করবে। প্রথমে ৭০ হাজার AK-203 অ্যাসল্ট রাইফেল রাশিয়ায় তৈরি হবে। তারপর ধীরে ধীরে প্রযুক্তি স্থানান্তর করে ভারতে তৈরির প্রক্রিয়া শুরু হবে। উৎপাদন শুরু হওয়ার মাত্র ৩২ মাস পরেই AK-203 অ্যাসল্ট রাইফেল হাতে পাবে ভারতীয় সেনা বাহিনী। 

Omicron patient: প্রশাসনের নজর এড়িয়ে 'পতালক' ওমিক্রন আক্রান্ত, বাকিদের খোঁজে মরিয়া সরকার

COVID 19: করোনার চতুর্থ তরঙ্গে টার্গেট কি শিশুরা, আশঙ্কার কথা শোনালেন দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞরা

Cyclone Jawad: রবিবার পুরীতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ, বৃষ্টি শুরু ওড়িশা উপকূলে

Share this article
click me!