সেমি কন্ডাক্টর শিল্পের প্রচার প্ল্যাটফর্ম সেমিকন ইন্ডিয়ার প্রশংসা রাজীব চন্দ্রশেখরের

কেন্দ্র পরবর্তী প্রজন্মের মাইক্রোপ্রসেসর, পাওয়ার এবং ভেগা প্রসেসরের উৎপাদনকে উন্নীত করার জন্য IIT মাদ্রাজের ডিরেক্টর  কামাকোটির নির্দেশনায় একটি ডোমেস্টিক DIR-V (ডিজিটাল ইন্ডিয়া রিস্ক-5) প্রোগ্রাম তৈরি করেছে।

Parna Sengupta | Published : May 1, 2022 4:32 PM IST

সেমি-কন্ডাক্টর শিল্পের প্রচার এবং মাইক্রোপ্রসেসরের পরবর্তী প্রজন্মের বিকাশের জন্য সেমিকন ইন্ডিয়া-২০২২-এর মতো প্ল্যাটফর্মের প্রশংসা করলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি এই ফোরামে বলেন ডোমেস্টিক ডিআইআর-5 (ডিজিটাল ইন্ডিয়া রিস্ক-5) প্রোগ্রাম দেশকে নতুন দিশা দেখাবে। মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের উপস্থিতিতে ছয়টি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হয়।

সম্প্রতি, কেন্দ্র পরবর্তী প্রজন্মের মাইক্রোপ্রসেসর, পাওয়ার এবং ভেগা প্রসেসরের উৎপাদনকে উন্নীত করার জন্য IIT মাদ্রাজের ডিরেক্টর  কামাকোটির নির্দেশনায় একটি ডোমেস্টিক DIR-V (ডিজিটাল ইন্ডিয়া রিস্ক-5) প্রোগ্রাম তৈরি করেছে। সিস্টেম সার্ভার, মোবাইল ডিভাইস, স্বয়ংচালিত প্রযুক্তি, মাইক্রোপ্রসেসর উন্নয়ন সহ বিভিন্ন ক্ষেত্রে উদ্ভাবন তৈরি করতে স্টার্টআপ, একাডেমিয়া এবং MNC এর সাথে অংশীদারিত্বে ছয়টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

একটি সাংবাদিক সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন যে সেমিকন্ডাক্টর সেক্টরের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ১৩০ বিলিয়ন ডলার হবে। আমরা একটি বাস্তুতন্ত্রের নকশা এবং উন্নয়নে কাজ করছি। আমরা অদূর ভবিষ্যতে সেমিকন্ডাক্টর সেক্টরে বিশ্বব্যাপী ভারতকে শক্তিশালী করার লক্ষ্য রাখি। তিনি বলেন, চুক্তিগুলো এর পরিপূরক হিসেবে কাজ করবে।

ছয়টি চুক্তির বিবরণ:

প্রথমটি হল আইআইটি মাদ্রাজের পাওয়ার প্রসেসরের বিকাশের জন্য সনি ইন্ডিয়ার সাথে চুক্তি। একটি উচ্চ কর্মক্ষমতা SOC (সিস্টেম অন চিপ) এবং ফল্ট টলারেন্ট কম্পিউট সিস্টেম প্রস্তুত করতে তিরুবনন্তপুরমে ISRO Intel System Unit (IISU) এবং DIR-5 Energy Processors Team (IIT Madras) এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

IGCAR পণ্যের উন্নয়নের জন্য ইন্দিরা গান্ধী সেন্টার ফর অটোমোটিভ রিসার্চ (IGCAR) এবং DIR-5 এনার্জি প্রসেসর (IIT-Madras) এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রুদ্র সার্ভার বোর্ড, সাইবার নিরাপত্তার জন্য BEL এবং DIR-5 ভেগা প্রসেসরের (C-DAC) মধ্যে চুক্তি, ভাষা কেন্দ্র IISC কোয়ান্টাম প্রযুক্তি উন্নয়নের জন্য ব্যাঙ্গালোর এবং সেমি এবং ইউএসও-এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

আরও পড়ুন- প্রধানমন্ত্রীর নৈশভোজে অনুপস্থিত, 'মুখ্যমন্ত্রীর হয়তো ইফতারের নিমন্ত্রণ ছিল', কটাক্ষ দিলীপের

আরও পড়ুন- পাটশিল্প বাঁচাতে মমতাকে চিঠি অর্জুনের, দলবদলের জল্পনা বাড়তেই সাংসদকে দিল্লিতে তলব বিজেপির

আরও পড়ুন- বিস্ফোরক অভিযোগ তুলে বিজেপিতে গণইস্তফা, তথাগত-অনুপমের কথাই কি সত্যি হল এবার

Share this article
click me!