'কঠিন সময়ে' ইউরোপ সফর, তিন দেশে রওনা দেওয়ার আগে বললেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমন এমন সময় ইউরোপ সফরে যাচ্ছেন যখন রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে ৯ সপ্তাহ অতিক্রম রয়েছে। যুযুধান দুটি দেশের সঙ্গেই ভারতের ভালো সম্পর্ক রয়েছে।  

Saborni Mitra | Published : May 1, 2022 8:30 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২ মে ইউরোপ সফরে যাচ্ছেন। তার আগেই একটি বিবৃতি জারি করে জানিয়েছেন, তিনি একটি কঠিন সময়ই ইউরোপ সফরে যাচ্ছেন। এই সময় এই অঞ্চল একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। তবে এই বাস্তবাতার মধ্যেই ভারত ইউরোপীয় দেশগুলির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায়। ইউরোপের সেই দেশগুলির সঙ্গে ভারত সম্পর্ক রাখতে আগ্রহী যারা শান্তি, শৃঙ্খলা আর সমৃদ্ধির জন্য লড়াই করতে আগ্রহী। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমন এমন সময় ইউরোপ সফরে যাচ্ছেন যখন রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে ৯ সপ্তাহ অতিক্রম রয়েছে। যুযুধান দুটি দেশের সঙ্গেই ভারতের ভালো সম্পর্ক রয়েছে।  তাই ভারতও  কিছুটা কঠিন কূটনৈতিক পরিস্থিতির মুখোমুখি হয়েছে। এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বার্লিনে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ , কোপেনহেগেনে ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফেডেরিকসেন ও প্যারিসে ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করবেন। 


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর বিবৃতিতে দ্বিতীয়বার ফরাসী প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হওয়ার জন্য ইমানুয়েল ম্যাক্রোঁকে ধন্যবাদ জানিয়েছেন।  তিনি বলেছেন ভারতের সঙ্গে ফ্রান্সের সম্পর্ক খুবই দৃঢ়়। তাই এই সম্পর্ক আগামী দিনেও যাতে এগিয়ে নিয়ে যাওয়া হয় তারজন্য গুরুত্বপূরণ পদক্ষেপ করা উচিৎ। 


দেশের বিদেশ সচির বিয়ন কোয়াত্রার জানিয়এছেন প্রধানমন্ত্রী জার্মানি ফ্রান্স আর ডেনমার্ক সফরের সময় ইউক্রেনের বিষয়ে ভারতের দৃষ্টিভঙ্গী কী তাও তুলে ধরবেন। সোমবার জার্মানিতে দুইদিনের জন্য থাকবেন প্রধানমন্ত্রী। পরের দুই দিন ভারত-নার্ডিক শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ও ডেনমার্কে থাকবেন। তারপরের দিন ফ্রান্স যাবেন। সেখান থেকেই দেশে ফিরবেন তিনি। 
 

Read more Articles on
Share this article
click me!