Netaji Statue: নেতাজির মূর্তি তৈরির গ্রানাইট আসবে তেলেঙ্গানা থেকে, জানুন আরও বিস্তারিত

দিল্লিতে  ইন্ডিয়াগেটে নেতাজির মূর্তির  উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।  চলুন নেতাজির এই মূর্তির সম্বন্ধে যাবতীয় বিষয় জেনে নেওয়া যাক।

 

Web Desk - ANB | / Updated: Jan 24 2022, 05:15 AM IST

দিল্লিতে  ইন্ডিয়াগেটে নেতাজির মূর্তির (Hologram Statute) উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) । নেতাজির ১২৫ তম জন্মদিনে ইন্ডিয়াগেটে একটি হলোগ্রাম এই মূর্তির উন্মোচন করেন প্রধানমন্ত্রী (PM Modi)। ইন্ডিয়াগেটে এই স্থানেই পরবর্তীতে গ্রানাইটের নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি গড়ে তোলা হবে। চলুন নেতাজির এই মূর্তির সম্বন্ধে যাবতীয় বিষয় জেনে নেওয়া যাক।

নেতাজির এই হলোগ্রাম মূর্তিটি লম্বায় ২৮ ফুট এবং ৬ ফুট প্রশস্থ। এটি ৩০ হাজার লুমেন এবং ৪ কিলোওয়াট প্রজেক্টর দ্বারা চালিত রয়েছে। তবে এটি অতি উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রায় ৯০ শতাংশ হলোগ্রাফিক স্ক্রিন গড়ে তোলা হয়েছে। এতেই নেতাজির ৩-ডি ছবি ফুটিয়ে তোলা হয়েছে। একটি লেন্স দ্বারা তৈরি হওয়া ছবির তুলনায় একটি আলোর ফটোগ্রাফিক রেকর্ডিংকেই বলা হয় মূলত হলোগ্রাম।এই মুহূর্তে ইন্ডিয়াগেটের যেখানে হলোগ্রাম মূর্তিটি আছে,  সেখানেই গ্রানাইটের নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি বানাবেন ওড়িশার অদ্বৈত গদানায়ক। তিনি মূলত ন্যাশনাল গ্যালারি অব মর্ডান আর্ট-র মহানির্দেশক ভাস্কর। 

আরও পড়ুন, Netaji Statue: ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি গড়বেন অদ্বৈত, দেশে-বিদেশে একাধিক সৃষ্টি শিল্পীর

উল্লেখ্য ১৯৬৮ সাল অবধি ওই স্থানে পঞ্চম জর্জের একটি মূর্তি ছিল। ইন্ডিয়াগেটে নেতাজির ওই মূর্তিটি তৈরি হয়ে গেলে তা রাইসিনা হিলস থেকে দেখতে পাওয়া যাবে। তবে নেতাজির মূর্তিই যে তিনি প্রথম দেশে গড়তে চলেছেন তা নয়, এর আগে দেশের গুরুত্বপূর্ণ স্থানে মূর্তি গড়েছেন ওড়িশার অদ্বৈত গদানায়ক।এর মধ্য়ে অন্যতম দিল্লির রাজঘাটে  গান্ধীজির ডান্ডি অভিযানের মূর্তি রয়েছে। অপরদিকে, নেতাজির এই মূর্তি বানানোর জন্য কালো জেড গ্রানাইড পাথর আনা হবে তেলেঙ্গানা থেকে। নেতাজির এই মূর্তির নক্সা তৈরি করেছে মিনিস্ট্রি অব কালচার। নেতাজির মূর্তিটি গড়ে তোলা হয়ে গেলে এটি রাইসিনা হিল থেকে দেখতে পাওয়া যাবে।

প্রসঙ্গত, রবিবার নেতাজির ১২৫ তম জন্মদিনে ইন্ডিয়াগেটে একটি হলোগ্রাম মূর্তি উদ্ধোনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে, 'ভারত মাতার বীর সন্তান নেতাজিকে কোটি কোটি প্রণাম। এটি একটি ঐতিহাসিক মুহূর্তে। এই মূর্তি স্বাধীনতার নায়কের প্রতি দেশের শ্রদ্ধাঞ্জলি। স্বাধীন ভারতের স্বপ্নপূরণ এখন শুধুই সময়ের অপেক্ষা। পৃথিবীর কোনও শক্তি সেই স্বপ্নপূরণের লক্ষ্য আটকাতে পারবে না।' উল্লেখ্য, ইন্ডিয়া গেটে সুভাষ চন্দ্র বসুর মূর্তি বসানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন নেতাজি কন্যা অনিতা বসু। দিল্লিতে প্রজাতন্ত্র দিবসে  নেতাজি ট্যাবলো বাতিল করার ইস্যুতে  কেন্দ্র-রাজ্যের মধ্যে চাপান উতোর তৈরি হয়।আর তারই মাঝে নেতাজির মূর্তি বসানোর ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Read more Articles on
Share this article
click me!