ধর্ম সংসদের বিবৃতি হিন্দু শব্দ নয়, অবস্থান স্পষ্ট করলেন RRS প্রধান

'হিন্দুত্ব ও জাতীয় সংহতি' নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়েছিল। সেই সেমিনারে অংশ নিয়ে মোহন ভাগবত বলেছেন, 'ধর্ম সংসদ থেকে যে বিবৃতি দেওয়া হচ্ছে সেগুলি কখনই হিন্দু শব্দ বা হিন্দু কাজ নয়।' তিনি আরও বলেন হিন্দুদের মনে এজাতীয় কোনও ধারণা থাকতে পারে না।

Web Desk - ANB | Published : Feb 7, 2022 3:28 AM IST / Updated: Feb 07 2022, 09:18 AM IST

ধর্মসংসদ (Dharma Sansad) নিয়ে নিজের তথা রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের  (RSS) মতামত স্পষ্ট করলেন সংগঠনের প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। তিনি বলেন, 'ধর্ম সংসদ নামে সাম্প্রতিক একটি ইভেন্টে বিবৃতি দেওয়ার ঘটনা প্রায়ই ঘটছে। কিন্তু তা কখনই হিন্দু (Hindu) নয়। এজাতীয় শব্দ বা কাজ যারা অনুসরণ করেন তাঁদের সঙ্গে একমত নন। ' লোকমত মিডিয়া গ্রুপের (Lokmat Media Group) কানপুর (Kanpur) সংস্করণের সুবর্ণ জয়ন্তীয় অনুষ্ঠান উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে এজাতীয় মন্তব্য করেছেন  আরএসএস প্রধান মোহন ভাগবত। 

'হিন্দুত্ব ও জাতীয় সংহতি' নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়েছিল। সেই সেমিনারে অংশ নিয়ে মোহন ভাগবত বলেছেন, 'ধর্ম সংসদ থেকে যে বিবৃতি দেওয়া হচ্ছে সেগুলি কখনই হিন্দু শব্দ বা হিন্দু কাজ নয়।' তিনি আরও বলেন হিন্দুদের মনে এজাতীয় কোনও ধারণা থাকতে পারে না। তিনি জানিয়েছেন  আরএসএস বা যারা হিন্দুদের অনুসরণ করে তারা এজাতীয় শব্দ বা কাজকেও বিশ্বাস করে না। আরএসএস প্রধানের নিশানায় ছিল ছত্তিশগড়ে অনুষ্ঠিত ধর্ম সংসদ। সেখানে হিন্দু ধর্মীয় নেতা কালীচরণ মহারাজ গান্ধী হত্যাকারী নাথুরাম গডসের প্রশাংসা করে গান্ধীজি সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেছিলেন বলে সম্প্রতি অভিযোগ উঠেছে। 

ডিসেম্বরে উত্তরাখণ্ডের হরিদ্বারে একটি ধর্ম  সংসদ অনুষ্ঠিত হয়েছিল। সেখানে অংশগ্রহণকারীরা মুসলমানদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য পেশ করেছিলেন। যা নিয়ে ইতিমধ্যেই মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। 

এই প্রসঙ্গে সংঘ প্রধান বীর সাভারকরের কথাও উল্লেখ করেছেন। তিনি বলেছেন, বীর সাভারকর বলেছিলেন, হিন্দু সম্প্রদায় যদি একত্রিত ও সংগঠিত হয় তাহলে তারা ভগবদ গীতা নিয়ে আলোনচা করবে। কিন্তু কাউকে হত্যা করা বা শেষ করে দেওয়ার কথা বলবে না। 

ভরত হিন্দু রাষ্ট্র তৈরি হওয়ার পথে যাচ্ছে কিনা সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে মোহন ভাগবত বলেন, 'এটা হিন্দু রাষ্ট্র তৈরির কথা নয়। আপনি বিশ্বাস করুন আর নাই করুন ভারত একটি হিন্দু রাষ্ট্র।' তিনি আরও বলেন যে নীতিগুলি আমরা মেনে চলি সেগুলি ভারত হিন্দুত্ব বা জাতীয় সংহতি মেনে চলে। জাতীয় সংহতি নিয়ে কোনও অভিন্ন ধারনার প্রয়োজন নেই বলেও জানিয়েছেন তিনি। বলেছেন সংঘ কোনও মানুষের মধ্যে বিভেদ তৈরি করে না। এটি শুধুমাত্র মতামত তৈরি করে। 
'মা সরস্বতী বিভেদ করেন না', হিজাব নিয়ে রাহুল মন্তব্যের পরই আসরে নামল বিজেপি

গৃহস্থ হিংসায় অভিযুক্ত, শুধুমাত্র এই কারণে নিয়োগের মাত্র তিন দিন পরেই চাকরি গেল প্রধানমন্ত্রীর

ভারতের ৩৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা অবৈধভাবে দখল করেছে চিন, লোকসভায় জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

Share this article
click me!