ধর্ষিতার 'টু ফিঙ্গার টেস্ট' নিষিদ্ধ, ধর্ষণ মামলায় গুরুত্বপূর্ণ রায় সুপ্রিম কোর্টের

ধর্ষণ মামলায় গুরুত্বপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলির বেঞ্চ ধর্ষিতা বা নির্যাতিতার 'টু ফিঙ্গার টেস্ট' নিষিদ্ধ করে দিয়েছে। রাজ্য ও কেন্দ্রকে নির্দেশ দিয়েছে।

 

Saborni Mitra | Published : Oct 31, 2022 12:30 PM IST

ধর্ষণ মামলায় গুরুত্বপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলির বেঞ্চ ধর্ষিতা বা নির্যাতিতার 'টু ফিঙ্গার টেস্ট' বা 'দুই আঙ্গুল পরীক্ষা' নিষিদ্ধ করে দিয়েছে। পাশাপাশি কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে জানিয়েছে আর যাতে কোনও নির্যাতিতার এই পরীক্ষা না করা হয় তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে এপর ধর্ষণ মামলায় টু ফিঙ্গার টেস্টের নির্দেশ দাওয়া হলে তাদের অভব্য আচরণের জন্য দোষী সাব্যস্ত করা হবে। নিম্ন আদালতের ধর্ষণের ঘটনায় দোষী সাব্যস্ত এক ব্যক্তির সাজা বহাল রেখেছিল ঝাড়খণ্ড হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতে আবেদন জানান হয়। সেই মামলার শুনানিতেই টি ফিঙ্গার টেস্ট নিষিদ্ধ করা হয়।

সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এক দশক পুরনো সিদ্ধান্তে আক্রমণাত্মক টু ফিঙ্গার পরীক্ষা একজন মহিলার মর্যাদা ও গোপনীয়তা লঙ্ঘন হিসেবেই দেখছে। পাশাপাশি রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট বলেছে, 'এটি দুর্ভাগ্যজনক যে এই প্রথা এখনও বজায় রয়েছে।' বিচারপতিরা আরও বলেছছেন,' যোনিপথের শিথিলতা পরীক্ষা করার পদ্ধতিটি মহিলাদের মর্যাদার ওপর রীতিমত একটি আঘাত। পাশাপাশি এটা বলা যায় না একজন যৌন সক্রিয় মহিলাকে ধর্ষণ করা যায় না।'

এদিন সুপ্রিম কোর্ট কেন্দ্র ও রাজ্যগুলিকে এই বিষয়ে কয়েকটি নির্দেশ দিয়েছে। রাজ্যগুলির স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য দফতরকে বলেছেন টু ফিঙ্গার টেস্ট আর যাতে না হয় তা নিশ্চিত করতে হবে। সুপ্রিম কোর্ট এদিন স্পষ্ট নির্দেশ দিয়েছে যে কোনও ব্যক্তি দুই আঙ্গুল পরীক্ষা করতে সেই ব্যক্তি অসদাচরণের জন্য দোষী সাব্যস্ত হবে। এই বিষয়ে কেন্দ্র ও রাজ্যের স্বাস্থ্য সচিবদের দ্রুত পদক্ষেপ করারও নির্দেশ দিয়েছে।

একই সঙ্গে এদিন আদালত স্বাস্থ্য কর্মীদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করার নির্দেশ দিয়েছে। বলেছে ওই কর্মশানায় স্বাস্থ্য কর্মীদের যৌন নির্যাতরের শিকার হওয়া মহিলাদের কীভাবে যথাযথ স্বাস্থ্য পরীক্ষা করতে হবে তার পদ্ধতি শেখানো হোক। পাশাপাশি নির্যাতিতা মহিলাদের সঙ্গে আচরণেরও বদল আনার আবেদন জানিয়েছে। মেডিক্যাল স্কুলগুলির পাঠ্যক্রমও নতুন করে পর্যালোচনা করতে বলা হয়েছে। যাতে কোথায় ধর্ষণ ও যৌন হেনস্থারশিকার মহিলাদের টু ফিঙ্গার টেস্ট না করা হবে তাও নিশ্চিত করতে বলা হয়েছে।

মোরবি সেতু দুর্ঘটনার পরই কাঠগড়ায় বেসরকারি ঠিকাদার সংস্থা, উঠে আসতে দুর্ঘটনার পাঁচকাহন

ফের ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা , তৃতীয়বারের জন্য রাষ্ট্রপতি পদে নির্বাচিত হলেন তিনি

মৃত্যুপুরী মোরবিতে ১৪৩ বছর পুরনো সেতু ভেঙে মৃত্যু ১৪১, মঙ্গলবার মোরবি যাচ্ছেন নরেন্দ্র মোদী

 

Share this article
click me!