অভিষেককে কেন কলকাতায় জেরা নয় ? ইডি-কে প্রশ্ন সুপ্রিম কোর্টের

কয়লাপাচারকাণ্ডে বড় মোড়। অভিষেককে কেন কলকাতায় জেরা করা হচ্ছে না, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি-কে এবার সরাসরি প্রশ্ন করল সুপ্রিম কোর্ট।

Web Desk - ANB | Published : May 12, 2022 8:19 AM IST / Updated: May 12 2022, 06:59 PM IST

কয়লাপাচারকাণ্ডে বড় মোড়। অভিষেককে কেন কলকাতায় জেরা করা হচ্ছে না, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি-কে এবার সরাসরি প্রশ্ন করল সুপ্রিম কোর্ট। কয়লাপাচারকাণ্ডে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্য়োপাধ্যাকে, দিল্লিতে একাধিকবার তলব করেছে ইডি। প্রতিবার যাওয়া সম্ভব না হলেও, দিল্লিতে যেবারই ইডি-র সদর দফতরে পা রেখেছেন অভিষেক, লম্বা জেরার মধ্যে দিয়ে তাঁকে নিয়ে গিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে রুজিরা বন্দ্য়োপাধ্যায় ছোট বাচ্চা রেখে কলকাতা থেকে দিল্লিতে যাওয়া সম্ভব নয় বলে আগেই জানিয়েছিলেন। কিন্তু বারবার হাজিরা এড়াতেই সম্প্রতি তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে কোর্ট।

মূলত ইডির, তদন্তাকারী অফিসারদের দাবি, কয়লাকাণ্ডের তদন্তে নেমে তাঁরা জানতে পেরেছে, মূল অভিযুক্ত অনুপ মাঝির বেআইনি কয়লা পাচারের টাকা অভিষেকের স্ত্রী রুজিরা এবং শ্যালিকার অ্যাকাউন্টে গিয়েছে। তদন্তকারী সংস্থাকে কলকাতায় জেরার আবদন জানালেও অভিষেকের আবাদনে ইডি রাজি হয়নি। এরপরেই কলকাতায় ইডির জেরার মুখোমুখি হতে চেয়ে দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন তৃণমূল সাংসদ। আর এবার অভিষেককে কেন কলকাতায় জেরা করা হচ্ছে না, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি-কে এবার সরাসরি প্রশ্ন করল সুপ্রিম কোর্ট। 

আরও পড়ুন, কে এই রুজিরা বন্দ্যোপাধ্যায়, কেন তাঁর নামে গ্রেফতারি পরোয়াণা, কীভাবে অভিষেকের সঙ্গে পরিচয়

২০২০-র ২৭ নভেম্বর সিবিআই-এর দুর্নীতি দমন শাখা বেআইনি কয়লা পাচার নিয়ে একটি মামলা দায়ের করে। এই মামলা দায়ের হয়েছিল ইস্টার্ন কোলফিল্ডস লিমিটেডের আওতাধীন সমস্ত কয়লা খনিতে। এই মামলায় মূল অভিযুক্ত হিসাবে নাম ওঠে অনুপ মাঝি ওরফে লালার ।এই মামলার তদন্তে নেমে সিবিআই দাবি করে এমন কিছু তথ্য প্রমাণের যাতে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং রুজিরা বন্দ্যোপাধ্যায়ের নাম জুড়ে গিয়েছে।

 আরও পড়ুন, 'মেট্রো রেল দায়ী নয়, তৃণমূলের নেতারাই প্ল্যান বদলে দিয়েছিলেন', বউবাজারকাণ্ডে বিস্ফোরক দিলীপ

সিবিআই-এর দাবি ছিল, লালার কাছে থেকে বেআইনি কয়লা পাচারের মোটা অর্থ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছে যাচ্ছে। আর এই টাকা জমা পড়ছে রুজিরা বন্দ্যোপাধ্যায়ের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। সিবিআই এমন অভিযোগ করেছিল। এরপর থেকেই এই বেআইনি কয়লাপাচারকাণ্ডে লাগাতার নানা সময়ে অভিষেক ও রুজিরাকে জেরা করেছে সিবিআই। এই কেসের হাত ধরে প্রবেশ করে ইডি। তারা বেআইনিভাবে অর্থ তচ্ছরূপের অভিযোগ নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং রুজিরা বন্দ্যোপাধ্যায়কে জেরার জন্য সমন পাঠায়। আর এবার শেষ অবধি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়াণা জারি করেছে পাতিয়ালা আদালত। রুজিরা বন্দ্য়োপাধ্যায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হতেই তৃণমূলের তরফে বলা হচ্ছে গোটা বিষয়টাই প্রতিহিংসার রাজনীতি।

 আরও পড়ুন, 'যিনি আমাকে হারানোর চেষ্টা চালিয়েছেন, এখন আমি তাঁরও বিধায়ক', শপথ নিতে এসে খোঁচা বাবুলের

Read more Articles on
Share this article
click me!