কলেজিয়াম তরজার মধ্যেই পাঁচ বিচারপতি নিয়োগের বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের, শপথ গ্রহণ সোমবার

কলেজিয়াম নিয়ে কেন্দ্র ও সুপ্রিম কোর্টের তরজার মধ্যেই পাঁচ বিচারপতি নিয়োগের বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের। শুভেচ্ছা জানালেন আইনমন্ত্রী।

 

Web Desk - ANB | Published : Feb 4, 2023 4:18 PM IST

সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের প্রবল দ্বন্দ্বের মধ্যেই শনিবার দেশের শীর্ষ আদালতে পাঁচ জন বিচারকরে নিয়োগ করা হয়েছে। তাতেই সুপ্রিম কোর্টের বিচারকের সংখ্যা দাঁড়িয়েছে ৩২। তবে সুপ্রিম কোর্টের জন্য এখনও পর্যন্ত বিচারকের জন্য দুটি শূণ্যপদ রয়েছে। সুপ্রিম কোর্টে ৩৪ জন বিচারক থাকার কথা। সোমবার এই পাঁচ জন বিচারকর শপথ নেবেন। নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে কেন্দ্রীয় সরকার ও সুপ্রিম কোর্টের মধ্যে প্রবল দ্বন্দ্ব চলছে। তারই মধ্যে সুপ্রিম কোর্ট সুর চড়ানোর পরই রাতারাতি কেন্দ্রীয় সরকার বিজ্ঞপ্তি জারি করে।

যাইহোক শুক্রবার অ্যাটর্নি জেনারেল এই নিয়োগের জন্য ১০স দিন সময় চেয়েছিলেন। কিন্তু শনিবারই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে আইনমন্ত্রক। নিয়োগের পরই কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেছেন, ভারতের সংবিধানের অধীনে ভারতের রাষ্ট্রপতি হাইকোর্টের প্রধান বিচারপতি, বিচাকর ও সুপ্রিম কোর্টের বিচারকদের নিয়োগ করেছেন। তিনি প্রত্যেকেই শুভেচ্ছা জানাচ্ছেন।

যাদের নিয়োগ করা হল তাঁরা হলেন, রাজস্থান হাইকোর্টের বিচারপতি পঙ্কজ মিত্তাল, পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জয় করোল, পাটনা হাইকোর্টের বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লাহ, মণিপুর হাইকোর্টের বিচারপতি পিভি সঞ্জয় কুমার, সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে নিয়োগ করা হয়েছে এলাহাবাদ হাইকোর্টের বিচাপতি মনোজ মিশ্র।

গত ১৩ ডিসেম্বর সুপ্রিম কোর্ট কলেজিয়াম অনুযায়ী তাদের নাম সুপারিশ করেছিল। কিন্তু কেন্দ্রীয় সরকার কলেজিয়ামের পূর্ব নিয়ম মানতে রাজি নয়। যা নিয়ে কিরেন রিজিজু আপত্তি জানিয়েছিল। দুই তফরেই নিজেদের মতপার্থক্য প্রকাশ করেছে। আইনমন্ত্রী রিজিজু সম্প্রতি কলেজিয়ামকে ভারতীয় সংবিধানের "বিজাতীয়" হিসাবে বর্ণনা করেছেন, যখন সহ-রাষ্ট্রপতি এবং রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধানখার ২০১৫ সালে জাতীয় বিচার বিভাগীয় নিয়োগ কমিশন আইন এবং একটি সম্পর্কিত সংবিধান সংশোধনী আইনকে বাতিল করে সুপ্রিম কোর্টকে প্রশ্ন করেছিলেন।

অন্যদিকে এনজেএসসি আইনের মাধ্যমে সরকার একটি নতুন পদ্ধতিতে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারকদের নিয়োগের জন্য চেষ্টা করেছিল। কলেজিয়াম সিস্টেমের পরিবর্তনে সেই নিয়ম চালু করার কথা জানিয়েছিল। যাতে আপত্তি জানিয়েছিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুনঃ

আমেরিকার পর এবার চিনের 'গুপ্তচর বেলুন' লাতিন আমেরিকার আকাশে, দাবি পেন্টাগনের

আদানি ইস্যুতে মুখ খুললেন নির্মলা সীতারমণ, বললেন - বিশ্বের সামনে ভারতের ইমেজ নষ্ট হবে না

৭৫ বছরে এটাই শ্রেষ্ঠ বাজেট, কোয়েম্বাটুরে বললেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর

Share this article
click me!