১৬ বছর বয়সে যৌন সম্পর্ক কি ‘ধর্ষণ’? পুরনো আইন বাতিল করতে সরকারের মতামত চাইল সুপ্রিম কোর্ট

১৬ থেকে ১৮ বছর বয়সের মধ্যে যৌন সম্পর্ক অনেক ক্ষেত্রেই নারী-পুরুষ, উভয়ের সম্মতিতে হয়ে থাকে, সেক্ষেত্রে সেই বিষয়টিকে কেন ‘ধর্ষণ’ বলে ধরা হবে! এই বিষয়েই দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। 

Sahely Sen | Published : Aug 19, 2023 12:10 PM IST / Updated: Aug 19 2023, 06:58 PM IST

ভারতে ১৮ বছর পূর্ণ হবার পর যৌন মিলনে আইনি সম্মতি থাকে। ১৮ বছর সম্পূর্ণ হবার আগে ১৬ থেকে ১৮ বছরের মধ্যে কোনও মানুষ যদি যৌন মিলনে লিপ্ত হয়ে থাকেন, তা যদি তাঁর নিজের ইচ্ছেতেও হয়ে থাকে, তাহলেও আইনের চোখে তিনি ধর্ষিত হয়েছেন, অর্থাৎ, অপর সঙ্গীকে ‘ধর্ষক’ হিসেবে গণ্য করা হয়ে থাকে। যৌন মিলন যদি ১৬ বছরের পর ব্যক্তির সম্মতিতেই হয়ে থাকে, তাহলে সেই বিষয়টিকে কেন ‘ধর্ষণ’ বলে ধরা হবে! এই বিষয়েই সম্প্রতি সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে একটি জনস্বার্থ মামলা। ওই মামলা সম্পর্কে এবার কেন্দ্র সরকারের মতামত জানতে চাইল দেশের শীর্ষ আদালত।

পুরনো আইন অনুযায়ী, ১৬ থেকে ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত কিশোর-কিশোরীরা যদি উভয় সম্মতিতেও যৌন সম্পর্কে লিপ্ত হন, তাহলেও সেটা ধর্ষণ হিসাবেই গণ্য করা হয়। অপ্রাপ্তবয়স্ক হওয়ার দরুন তাঁদের ‘সম্মতি’-কে গ্রাহ্য করে না ভারতীয় আইন। পকসো আইনের অধীনে সেটি ‘ধর্ষণ’ হিসাবে গৃহীত হয় এবং অভিযোগের ভিত্তিতে গুরুতর শাস্তি হতে পারে। নতুন করে দায়ের করা জনস্বার্থ মামলায় আইনজীবী হর্ষ বিভোর সিংগাল জানিয়েছেন, কোনও কিছু বিচার করা বা, কোনও কিছুর দ্বারা নিজের ক্ষতি বোঝার মতো যথেষ্ট শারীরিক, জৈবিক, মনস্তাত্ত্বিক ও সামাজিক ক্ষমতা রয়েছে ১৬ থেকে ১৮ বছর বয়সী মানুষদের। নিজেদের দেহের সঙ্গে তারা কী করতে চায়, তার স্বাধীনতা তাঁদের আছে। তাই ১৬ থেকে ১৮ বছর বয়সিরা যদি উভয় সম্মতিতে যৌন সম্পর্কে লিপ্ত হন, তাহলে তা যেন অপরাধ হিসাবে গণ্য না করা হয়।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় , বিচারপতি জেবি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ নিজেদের ব্যক্তিগত ক্ষমতায় আইনজীবী হর্ষ বিভোর সিংগালের দায়ের করা পিআইএলটি নোট করেছে। এই বিষয়ে অন্যান্যদের কী মত, তা জানার জন্য কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রক, স্বরাষ্ট্র মন্ত্রক এবং জাতীয় মহিলা কমিশন সহ অন্যান্য বেশ কয়েকটি সংস্থার কাছে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। চলতি বছরের জুলাই মাসেই মধ্যপ্রদেশের হাইকোর্টও যৌন সঙ্গমে সম্মতির বয়স ১৮ বছর থেকে কমিয়ে ১৬ বছর করার পরামর্শ দিয়েছিল কেন্দ্রের কাছে। সেই মামলাতেও বিচারপতি মনে করেছিলেন যে, ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ার যুগে কিশোর-কিশোরীরা ১৪ বছর বয়স থেকেই যৌনতা সম্পর্কে অনেক বেশি সচেতন। ওই বয়স থেকে তাঁরা একে অপরের প্রতি শারীরিক আকর্ষণ অনুভব করেন। এরম ঘটনা ঘটলে অনেক সময়ই আইনের অপব্যবহার করে পুরুষদের ‘অপরাধী’ হিসাবে চিহ্নিত করা হয়, এর দ্বারা ওই কিশোরীরও ক্ষতি হয়।

আরও পড়ুন-
Questions on Sex: সন্তান যৌনতার বিষয়ে প্রশ্ন করলে উত্তর দেবেন কীভাবে? জেনে নিন ৬টি উপায়

মোদী সরকারের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের প্রভূত প্রশংসা করলেন WHO পরিচালক ড. টেড্রোস অ্যাডহানম ঘেব্রেইসাস
Vande Bharat : নীল থেকে গেরুয়া, চেন্নাইতে পথ চলা শুরু করল নতুন বন্দে ভারত এক্সপ্রেস

যৌন সঙ্গমে আপত্তি! প্রেমিকাকে স্ক্রু ড্রাইভার দিয়ে কোপালেন প্রেমিক, হরিয়ানায় ভয়ঙ্কর ঘটনা

Share this article
click me!