প্রত্যাশার চাপ না নিতে পেরে আত্মঘাতী একের পর এক নিট পরীক্ষার্থী, কেন্দ্রকেই বিঁধছে বিরোধী শিবির

  • নিট পরীক্ষার্থীদের আত্মহত্যা নিয়ে উত্তাল তামিলনাড়ু
  • কেন্দ্রের দিকেই অভিযোগের তির বিরোধী ডিএমকে শিবিরের
  • ৩ দিনের বিধানসভা অধিবেশনে নিটকে বাতিলের দাবি
  • মাস্ক পরে বিক্ষোভ প্রদর্শন ডিএমকে বিধায়কদের

Asianet News Bangla | Published : Sep 14, 2020 11:21 AM IST / Updated: Sep 14 2020, 05:04 PM IST

অত্যাধিক প্রত্যাশা যে কী ভয়ানক পরিণচি ডেকে আনতে পারে, তার উদাহরণ তামিলনাড়ু। একেবারে 'থ্রি ইডিয়টস'-এর জয় লোবো উঠে এসেছে বাস্তবের জীবনে। সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার চাপ সহ্য করতে না পেরে, এক সপ্তাহের মধ্যে আত্মঘাতী হয়েছে তামিলনাড়ুর ৪ পড়ুয়া। অভিযোগ, পরীক্ষার চাপ সহ্য করতে না পেরেই, আত্মহত্যা করেছেন ওই চার জন। 

এই ঘটনার পর থেকেই এই পরীক্ষা তুলে দেওয়ার দাবিতে সরব হয়েছেন বিরোধী শিবিরের রাজনীতিবিদরা। রবিবার গোটা দেশে নিট নেওয়া হয়। করোনা মহামারি আবহে, এই পরীক্ষা আদৌ নেওয়া হবে কিনা, তা নিয়ে আগেই সংশয় তৈরি হয়েছিল। যদিও শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের নির্দেশে তীব্র বিরোধিতার পরেও পরীক্ষা নেওয়া হল।

আরও পড়ুন: সংসদ শুরুর দিনেই বিপত্তি, মীনাক্ষি লেখি-অনন্ত কুমার সহ করোনা আক্রান্ত ১৭ জন সাংসদ

করোনার মধ্যে জেইই-নিটের দিনক্ষণ পিছোনো নিয়ে একাধিক রাজ্য দরবার করেছে কেন্দ্রের কাছে। কিন্তু পড়ুয়াদের ভবিষ্যতের যুক্তি দিয়েই জেইই-নিটের দিন পিছোতে রাজি হয়নি কেন্দ্র, যে সিদ্ধান্তে পরে সিলমোহর দেয় সুপ্রিম কোর্ট-ও। তামিলনাড়ুতে নিট-পরীক্ষার্থীদের আত্মঘাতী হওয়ার ঘটনায় বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছে বিরোধী শিবির। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব অভিযোগ করেছেন, এই ঘটনাগুলি আদতে আত্মহত্যা নয়, এগুলি সব ক’টিই আসলে রাষ্ট্রের হাতে খুন হওয়ার ঘটনা।

আরও পড়ুন: 'আত্মনির্ভর ভারত মানে নিজের জীবন নিজে বাঁচান', প্রধানমন্ত্রীর ময়ূর প্রীতি তুলে সংসদের প্রথম দিনেই তোপ রাহুলের

এক সপ্তাহের মধ্যে ৪ পড়ুয়ার আত্মহত্যার ঘটনায়, কেন্দ্রের তীব্র সমালোচনা করেছেন তামিলনাড়ুর রাজনীতিবিদরা। ডিএমকে প্রধান স্ট্যালিন নিট তুলে দেওয়ার দাবিও জানিয়েছেন।এই পরিস্থিতিতে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা নিট করার জন্য কেন্দ্রের দিকেই আঙুল তুলে ময়দানে নেমেছে ডিএমকে। 

 

 

তামিলনাড়ু বিধানসভার ২ দিনের  অধিবেশনের প্রথম দিনই ডিএমকে বিধায়করা কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভও প্রদর্শন করেন।

 

 

আগস্টেই রাজ্যে স্বাস্থ্যমন্ত্রী সি বিজয়ভাস্কর কেন্দ্রকে চিঠি লিখে এ বছর করোনার কারণে নিট বাতিলের অনুরোধ জানান। তিনি দাবি করেছিলেন, চলতি শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণীর পরীক্ষার নম্বর বিচার করে মেডিক্যালে ভর্তির সুযোগ দেওয়া হোক পড়ুয়াদের। বুধবার সুপ্রিম কোর্ট নিট বাতিলের পিটিশন খারিজ করে দেয়। অশোক ভূষণের বেঞ্চ জানায়, নিট পরীক্ষার জন্য কর্তৃপক্ষ প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেবে।  মমতা বন্দ্যোপাধ্যায় সহ ছয় বিরোধী মুখ্যমন্ত্রীর নিট বাতিলের আবেদনও খারিজ করে সুপ্রিম কোর্ট। এবার তামিলনাড়ুতে এই আত্মহত্যার ঘটনার পর স্বাভাবিকভাবেই সরব সেখানকার শাসক এবং বিরোধী দল। মুখ্যমন্ত্রী পালানিস্বামী ট্যুইটারে শোক প্রকাশ করেন।

যদিও এর আগেও তামিলনাড়ু নিজেদের রাজ্যে নিট বন্ধের দাবি তুলেছিল। ২০১৭ সালে এই নিয়ে একটি বিলও পাশ করায়। কেন্দ্র জানায় দেশে মাত্র একটা রাজ্যে মেডিক্যালের প্রবেশিকার অন্য নিয়ম থাকতে পারে না। তাই সেই বিলটি স্থগিত রেখেছেন রাষ্ট্রপতি। ‌  

Share this article
click me!