Air India: এয়ার ইন্ডিয়া হাতে পেয়েই নয়া বিধি ঘোষণা, একাধিক নিয়মে বদল আনছে সংস্থা

দীর্ঘ প্রতিক্ষার পর হস্তান্তর হতেই এয়ার ইন্ডিয়া  নতুন বিধি জারি করে ককপিট ক্রিউদের তরফে স্বাগত জানানো হয়েছে। এয়ার ইন্ডিয়ার উড়ানের একাধিক নিয়ম বদলাতে চলেছে। 

Web Desk - ANB | Published : Jan 28, 2022 3:10 AM IST / Updated: Jan 28 2022, 02:21 PM IST

দীর্ঘ প্রতিক্ষার পর হস্তান্তর হতেই এয়ার ইন্ডিয়া (Air India) নতুন বিধি জারি করে ককপিট ক্রিউদের তরফে স্বাগত জানানো হয়েছে। উল্লেখ্য, ইথিমধ্য়েই টাটার (Tata) হাতে তুলে দেওয়া হয়েছে এয়ার ইন্ডিয়াকে। দীর্ঘ অপেক্ষার পর মহারাজা ফিরে পেল টাটা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi) সঙ্গে দেখা করেন টাটা সনসের চেয়ারম্যান এন চন্দ্র শেখরন। তারপরেই আনুষ্ঠানিকভাবে এয়ার ইন্ডিয়াকে তুলে দেওয়া হয়েছে এয়ার ইন্ডিয়াকে (Air India)। 

 

 

এয়ার ইন্ডিয়ার তরফে ককপিট ক্রিউদের নতুন বিধি জারি করে ঘোষণা করা হয়েছে, 'প্রিয় অতিথিরা, ঐতিহাসিক উড়ানে স্বাগত জানাই। আজ এয়ার ইন্ডিয়া আনুষ্ঠানিকভাবে সাত দশক পর টাটা গ্রুপের একটি অংশ হয়ে উঠেছে।আমরা আপনাদের পরিবেশন করার জন্য উন্মুখ হয়ে আছি।আমরা আশা করব আপনি এই যাত্রা উপভোগ করবেন।ধন্যবাদ।' এয়ার ইন্ডিয়ার উড়ানের একাধিক নিয়ম বদলাতে চলেছে। প্রথমেই যে বিষয়টিতে বদল আসবে, তা হল খাওয়ার দাওয়ার (Meal Service) বিষয়টি। এয়ার ইন্ডিয়ার উড়ানে যে অনবোর্ড খাওয়া অফার করা হত, সেই নিয়মে কিছুটা বদল আসবে। এই খাওয়া-দাওয়ার বিষয়টিকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে টানা, এমনটাই খবর। তবে সবটাই হবে সময় নিয়ে। প্রাথমিকভাবে মুম্বই-দিল্লি, মুম্বই-আবুধাবি, মুম্বই-ব্যাঙ্গালুরু, মুম্বই-লন্ডন রুটের উড়ানে নয়া নিয়ম কার্যকর হবে। 

সূত্রের খবর, তাজ গ্রুপের এয়ারলাইন ক্যাটারিং সার্ভিস তাজ এসএটিএস এই বিষয়টি দেখাশোনা করবেন। ২১ জানুয়ারি কেবিন ক্রুদের জন্য এই মর্মে একটি সার্কুলার জারি করেছে সংস্থা। সেখানে পানীয় সরবরহের বিষয়টিকে আলাদাভাবে উল্লেখ করা হয়েছে। ফার্স্ট ক্লাস এবং বিজনেস ক্লাস যাত্রীদের জন্য প্রথমে সেখানে পানীয় (অ্যালকোহল) সরবারহ করা হবে। ইকোনমি ক্লাসের জন্য থাকবে সফট ড্রিঙ্কস। এর পাশাপাশি ফার্স্ট ক্লাস এবং বিজনেস ক্লাস যাত্রীদের জন্য বিশেষ ওয়াইন গ্লাস আনা হচ্ছে। সাধারন গ্লাসের জায়গায় স্থান পাবে তাঁরা। ইকোনমি ক্লাসের কফি বা চা সরবারহে মেলামাইন এবং বিজনেস ফাস্ট ক্লাসের জন্য পোর্সেলিনের কাপ ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী সংবাদ পত্র, ম্যাগাজিনও থাকছে। অপরদিকে, এয়ার ইন্ডিয়ার কেবিন ক্রুদের ড্রেসআপের দিকেও বিশেষ লক্ষ্য দেওয়া হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, কেবিন ক্রুরা ব্র্যান্ডটিকে প্রতিনিধিত্ব করে। তাই তাঁদের স্মার্টনেস এগিয়ে নিয়ে যাবে ব্র্য়ান্ডকে। সেই জন্য বিশেষ প্রশিক্ষণেরও ব্যবস্থা করেছে সংস্থা। প্রতিটি যাত্রীকের উড়ানের 'অতিথি' হিসেবেই দেখবে 'মহারাজা।' 

 

 

Share this article
click me!