তিন প্রধানের সঙ্গে সাক্ষাৎ নতুন সিডিএস জেনারেলের, পুনের এনডিএ-তে জেনারেল চৌহানের সঙ্গে বিশেষ বৈঠকের ব্যবস্থা

নিয়োগের এক মাসের মধ্যেই দেশের প্রতিরক্ষা বাহিনীর তিন প্রধানের সঙ্গে দেখা করেছেন জেনারেল চৌহান। উল্লেখ্য প্রত্যেকের সঙ্গে আলাদা আলাদা করেও সাক্ষাৎ করেন তিনি। 
 

Web Desk - ANB | Published : Oct 21, 2022 6:02 PM IST

শুক্রবার সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল অনিল চৌহানের। প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পর গত দু'বছর ধরে স্থগিত থাকা একীকরণের কাজ বৈঠকের পর গতি পাবে বলেই আশা করা হচ্ছে। পুনের ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে আয়োজিত হয় বৈঠকটি। 

২১ অক্টোবর, শুক্রবার পুনের ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে একটি বৈঠক আয়োজিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন, সেনাপ্রধান, জেনারেল মনোজ পান্ডে, নৌবাহিনী প্রধান, অ্যাডমিরাল আর. হরি কুমার এবং বিমানবাহিনী প্রধান, এয়ার চিফ মার্শাল ভি.আর. চৌধুরী। নিয়োগের এক মাসের মধ্যেই দেশের প্রতিরক্ষা বাহিনীর তিন প্রধানের সঙ্গে দেখা করেছেন জেনারেল চৌহান। উল্লেখ্য প্রত্যেকের সঙ্গে আলাদা আলাদা করেও সাক্ষাৎ করেন তিনি। 

এর আগে, জেনারেল রাওয়াত পাকিস্তান ও চীনের কথা মাথায় রেখে একটি উপদ্বীপ কমান্ড, একটি বিমান-প্রতিরক্ষা কমান্ড এবং পশ্চিম ও পূর্ব দিকে তাকিয়ে দুটি কমান্ডের পরিকল্পনা করেছিলেন। কিন্তু সেই পরিকল্পনার কিছু বিশেষ দিকে, বিশেষত সম্পদের বণ্টন সংক্রান্ত বিষয়ে বিরোধিতা করা হয়েছে। একটি রিপোর্টের তথ্য অনুসারে আরও সহজ উপায় চাইছে বাহিনী। সিডিএস এবং তিন পরিষেবা প্রধানের একত্রিত প্রচেষ্ঠায় একটি নতুন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব। শুধু তাই নয় সরকারের কাছে নতুন ব্যবস্থার সুবিধা অসুবিধাও ব্যখ্যা করতে হবে। উল্লেখ্য, ১৯৯৯ সালে সালে কার্গিল যুদ্ধের পর সুব্রহ্মণ্য কমিটির রিপোর্টের প্রাথমিক পরামর্শ সত্ত্বেও সশস্ত্র বাহিনীর মধ্যে পার্থক্য এবং অন্যান্য সমস্যার কারণে প্রথম সিডিএস নিয়োগ করা হয়েছিল।

আরও পড়ুন -

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা

 

Share this article
click me!