অসমের রন্ধনসংস্কৃতিতে লেগেছে বাঙালি ছোঁয়া, মেলবন্ধন ঘটছে ঐতিহ্যের

সদ্য বহু বাঙালি পরিবার নানান কারণে অসমে বসবাস শুরু করেছেন। সেখানে তাদের দৌলতেই রন্ধনসংস্কৃতিতে ঘটেছে মেল বন্ধন।

Sayanita Chakraborty | Published : Oct 6, 2023 5:40 AM IST

অসমের রন্ধনসংস্কৃতির সঙ্গে সংমিশ্রণ ঘটছে বাঙালির রন্ধন শিল্প। এমন উদাহরণ মিলছে সর্বত্র। সদ্য বহু বাঙালি পরিবার নানান কারণে অসমে বসবাস শুরু করেছেন। সেখানে তাদের দৌলতেই রন্ধনসংস্কৃতিতে ঘটেছে মেল বন্ধন। অসমে অবস্থিত পরিবারে কিংবা সেখানের রেস্তেরাঁতে এমন পদ মিলছে যাতে মেল বন্ধন ঘটছে অসম ও বাঙালি ঐতিহ্যের।

মাছের রাজা নামে পরিচিত ইলিশ মাছ। ভোজনরসিক বাঙালির পছন্দের পর হল এই ইলিশ। এই মাছের সঙ্গে মিশে আছে বাঙালির ঐতিহ্য। তেমনই এই মাছের নানান পদ মেলে অসমেও। বর্তমানের অসমের বিভিন্ন রেস্তোরাঁ কিংবা বাঙালি পরিবারের রমনীরা তৈরি করছেন চিতল মুইথা বা চিতল মাছের রো। যার স্বাদ জিভে লেখা থাকার মতো। এই সকল পদে অসম ও বাঙালি উভয় সংস্কৃতির মেলবন্ধন ঘটছে।

অসমের বাঙালি পরিবারের রমণীরা হামেশাই নানান আমিষ পদ তৈরি হয়। সেখানের বাঙালি পরিবারের সদস্যরাও মাছের পদ নিয়ে এক্সপেরিমেন্ট করে চলেন। সেখানের বিভিন্ন রেস্তোরাঁতেও মেলে এমন আমিষ পদ। সেখানে ঢাকাই বিরিয়ানি, ভাপা ইলিশ, সর্ষে ইলিশের মতো পদ রেস্তোরাঁর মেনুতে মেলে। তেমনই মেলে আমন্ত্রিতদের মেনুতে। সেখানে কাস্কি মাছ চাচোরি, মোচা চিংড়ি, ভেটকি পাতুরি, জাম্বো চিতান পেটি, পাবদা রবি, বাগুন ঢাল, চিতল মুঠিয়া, ভাপা ইলিশের মতো পদ মেলে সেখানের রেস্তোরাঁতে।

বাংলা ও অসমের রন্ধন শিল্প মিলে এক অন্যরকম শিল্পের জন্ম নিয়েছে। সেখানের দৈনিক খাবারের তালিকায় এমন সকল পদ মিলছে যাতে বাংলা ও অসমের রন্ধন শিল্পের মেল বন্ধন ঘটছে।

 

আরও পড়ুন

শিক্ষিকাকে একাধিকবার ধর্ষণ, নির্যাতনের ভিডিও তুলে ব্ল্যাকমেলের ঘটনায় গ্রেফতার স্কুলের মালিক

Sikkim: লোনাকের পর বিস্ফোরণের আশঙ্কা শাকো চো হ্রদে, খালি করা হচ্ছে সংলগ্ন এলাকা

Shraddha Kapoor: রণবীর কাপুরের পর শ্রদ্ধা কাপুর, অনলাইন বেটিং অ্যাপ-কাণ্ডে অভিনেত্রীর কাছে সমন পাঠাল ইডি

Share this article
click me!