Sikkim: লোনাকের পর বিস্ফোরণের আশঙ্কা শাকো চো হ্রদে, খালি করা হচ্ছে সংলগ্ন এলাকা

লোনাক লেকের পরে এবার এই লেকেও বিস্ফোরণের বিস্ফোরণের সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই কর্তৃপক্ষকে সতর্কতা জারি করার অনুরোধ জানানো হয়েছে।

Ishanee Dhar | Published : Oct 6, 2023 1:51 AM IST

সিকিমের কর্তৃপক্ষ মাঙ্গান জেলার লাচেনের কাছে শাকো চো হ্রদের তীর থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া শুরু করেছে। লোনাক লেকের পরে এবার এই লেকেও বিস্ফোরণের বিস্ফোরণের সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই কর্তৃপক্ষকে সতর্কতা জারি করার অনুরোধ জানানো হয়েছে। শাকো চো হিমবাহী হ্রদ থাঙ্গু গ্রামের উপরে অবস্থিত। এট ১.৩ কিমি-লম্বা এবং গ্রামটির থেকে মাত্র ১২ কিমি দূরে অবস্থিত।

গ্যাংটক জেলার সিংটামের গোলিটার এলাকা, মাঙ্গান জেলার ডিকচু এবং পাকিয়ং জেলার রংপো আইবিএম এলাকা ইতিমধ্যেই খালি করা হয়েছে। গ্যাংটকের জেলা ম্যাজিস্ট্রেট তুষারে নিখারে বলেছেন, স্যাটেলাইট ডেটার মাধ্যমে জানা যাচ্ছে সাকো চু-এর উপরে হিমবাহের তাপমাত্রা অস্বাভাবিক বৃদ্ধি দেখিয়েছে। তাপমাত্রা স্থিতিশীল হলে কোনও সমস্যা হবে না। অফিসার জানিয়েছেন তারা আবার সকাল ৭টা ৩০ মিনিটে এলাকার অবস্থা পরীক্ষা করবেন। তাঁর কথায়, "সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, এলাকা খালি করার পরামর্শ দেওয়া হয়েছে। যেহেতু পলি জমা হয়েছে, জলের যে কোনও আকস্মিক নিঃসরণ জমাকৃত ধ্বংসাবশেষের উপরে উচ্চ স্তরে থাকবে এবং ক্ষতির কারণ হতে পারে।"

কেন্দ্রীয় সরকার বলেছে বন্যার প্রভাব কমে যাওয়ার পর সিকিমে জলবিদ্যুৎ প্রকল্পের ক্ষতির বিস্তারিত মূল্যায়ন করবে। রাষ্ট্রীয় মালিকানাধীন জলবিদ্যুৎ জায়ান্ট এনএইচপিসি জলবিদ্যুৎ প্রকল্পগুলিকে তাড়াতাড়ি চালু করার জন্য সমস্ত সম্ভাব্য ব্যবস্থা নিচ্ছে, বিদ্যুৎ মন্ত্রক জানিয়েছে। একটি বিবৃতি অনুসারে, বিদ্যুৎ সচিব পঙ্কজ আগরওয়াল বুধবার এনএইচপিসির সঙ্গে একটি জরুরি বৈঠক করেছেন, যেখানে মন্ত্রক এবং কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

তিস্তা অববাহিকায় আকস্মিক বন্যার কারণে, তিস্তা-ভি জলবিদ্যুৎ কেন্দ্র থেকে তরখোলা ও পামফোক পর্যন্ত ভাটির সমস্ত সেতু ডুবে গেছে বা ভেসে গেছে, এইভাবে এই অঞ্চলে যাতায়াত ও যোগাযোগ ব্যাহত হচ্ছে।

বন্যার জল তিস্তা ভি পাওয়ার স্টেশনের (৫১০ মেগাওয়াট) বাঁধকে ছাড়িয়ে গিয়েছে। সাইটের সমস্ত সংযোগ সড়কের পাশাপাশি আবাসিক কলোনির অংশগুলি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যাচ্ছে।

Share this article
click me!