এবারের বাজেটে বড় ঘোষণার ইঙ্গিত মোদী সরকারের! মধ্যবিত্তদের জন্য থাকতে পারে দারুণ উপহার

ক্ষমতায় এসে তৃতীয় বার সরকার গঠনের পর আগামী মাসেই বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই প্রেক্ষাপটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একের পর এক বৈঠক করে চলেছেন।

Parna Sengupta | Published : Jun 21, 2024 6:27 AM IST

বাজেটের ওপরেই অনেকাংশে নির্ভর করে, মধ্যবিত্ত পরিবারের সদস্যদের জীবন এবং জীবিকা। তাই স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় বাজেট থেকেই অনেক আশা থাকে দেশবাসীর। বিশেষ করে ইদানিং অর্থ মন্ত্রক আয়কর ছাড় সংক্রান্ত বিকল্পগুলি গুরুত্বের সাথে বিবেচনা করায় তা অনেক স্বস্তি দিয়ে থাকে মধ্যবিত্ত পরিবারগুলিকে।

ক্ষমতায় এসে তৃতীয় বার সরকার গঠনের পর আগামী মাসেই বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই প্রেক্ষাপটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একের পর এক বৈঠক করে চলেছেন। প্রত্যেক বছর এই কেন্দ্রীয় বাজেটের দিকেই চাতক পাখির মতোই তাকিয়ে থাকেন দেশের প্রত্যেক নাগরিক।

Latest Videos

কী থাকতে পারে এবারের বাজেটে

জানা যাচ্ছে, নতুন কর ব্যবস্থায় যাদের বার্ষিক ১৫ থেকে ১৭ লক্ষ টাকা আয়কারীদের জন্য আয়করের হার কমানোর কথা ভাবছে। শুধু তাই নয়, সরকার নতুন করে আরও বেশি সংখ্যক মানুষকে কর ব্যবস্থার আওতায় আনার চেষ্টা করছে। গত আর্থিক বাজেটে মোদী সরকার নতুন যে কর ব্যবস্থা চালু করেছিল, তা জনপ্রিয় করতেই তাতে একাধিক পরিবর্তন আনা হয়েছে।

তবে বর্তমানে যারা বার্ষিক ১৫ থেকে ১৭ লাখ টাকা আয় করেন তাদের জন্য যদি কর ছাড়ের ব্যবস্থা করা হয় তবে তা মানুষকে বৃহৎ পরিসরে স্বস্তি দেবে।প্রসঙ্গত উল্লেখ্য নতুন কর ব্যবস্থার অধীনে, সরকার ৭ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর আয়কর ছাড় দেয়। যেখানে পুরানো কর ব্যবস্থার অধীনে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কোনও কর দিতে হবে না। তবে উভয়ের উপরেই ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন প্রযোজ্য।

অর্থাৎ নতুন কর ব্যবস্থায় ৭.৫০ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কোনও কর দিতে হবে না। জানা যাচ্ছে নতুন কর ব্যবস্থার স্ল্যাব অনুযায়ী বার্ষিক ০-৩ লক্ষ টাকা বেতনের উপর কোনও কর নেই। তবে এরপর ৩ থেকে ৬ লক্ষ টাকা আয়ের উপর ৫% কর নেওয়া হয়। যা বাড়তে বাড়তে ১২ থেকে ১৫ লক্ষ টাকা আয়ের উপর ২০% এবং ৩০% কর ধার্য করা হয়। এছাড়াও ৪% স্বাস্থ্য ও শিক্ষা সেস হিসেবে নেওয়া হয়।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর এক ভাষণে বলেছিলেন,’মধ্যবিত্তরা দেশের উন্নয়নের চালক এবং তাদের কল্যাণ ও সুবিধা আমাদের অগ্রাধিকার’। এই মুহূর্তে বাজেটের জন্য জোরকদমে চলছে প্রস্তুতি। এই বাজেটে চাকরিজীবীরা ৩.০ মোদী সরকারের কাছ থেকে আয়কর ছাড়ের আশা করছেন। অর্থমন্ত্রক সূত্রে খবর, নতুন বাজেটে কেন্দ্রীয় সরকার কর ব্যবস্থায় পরিবর্তন আনতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
পকেটখালি অনুব্রত'র, তাই এবার পুজো হবে নম নম করে, দেখুন কেষ্ট কি বললেন | Anubrata Mondal | Durga Puja
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন