PM Modi In WEF: এটাই ভারতের বিনিয়োগের সেরা সময়, বিশ্বমঞ্চে আত্মবিশ্বাসের সুরে বললেন পিএম মোদী

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (World Economic Forum) ভার্চুয়াল মঞ্চ থেকে ভারতের উন্নতির কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী (Prime Minister)নরেন্দ্র মোদী (Narendra Modi)। একইসঙ্গে বলেলেন এটাই ভারতে বিনিয়োগের সঠিক সময়। 

Asianet News Bangla | Published : Jan 17, 2022 7:59 PM IST / Updated: Jan 19 2022, 11:01 AM IST

'এটাই ভারতে বিনিয়োগের সেরা সময়'। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (World Economic Forum) ভার্চুয়াল মঞ্চ থেকে সোমবার আত্মবিশ্বাসের সঙ্গে গোটা বিশ্বের সামনে নিজের বক্তব্য তুলে ধরলেন ভারতের প্রধানমন্ত্রী (Indian Prime Minister)নরেন্দ্র মোদী (Narendra Modi)। করোন অতিমারারী কারণে বিশ্ব জুড়ে যেখানে আর্থিক মন্দা দেখা দিয়েছে, সেখানে ভারত শত সমস্যার মধ্যেও সেই পরিস্থিতিকে শুধু সামলিয়েছে তা নয়, বিশ্বের সামনে নতুন আশার আলো তুলে ধরেছে বলেও জানিয়েছে পিএম মোদী। বিশ্ব অর্থনৈতিক ফোরামের আশা চলতি বছরেই বিশ্বজুড়ে শেষ হবে মহামারী পরিস্থিতি ৷ তবে ভাইরাসের জেরে বিশ্বজুড়ে যে উদ্ভূত পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তার সমাধানের পথ খুঁজতেই আয়োজিত হচ্ছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বিশেষ দাভোস কর্মসূচি ৷ অনলাইনে পাঁচদিন ধরে চলবে এই ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ‘দেভস এজেন্ডা’ সামিট।  সেখানেই দেশের সাফল্য ও আগামির লক্ষ্যের কথা তুলে ধরলেন নরেন্দ্র মোদী। 

এই ‘দেভস এজেন্ডা’ সামিট হল  বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম যেখানে প্রধান বিশ্ব নেতারা ২০২২-এর জন্য তাদের দৃষ্টিভঙ্গি ভাগ করে নেওয়ার সুযোগ পাবেন। এই সামিটের থিম হল  ‘দ্য স্টেট অফ দ্য ওয়ার্ল্ড’। সেখানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ভারতবর্ষ বাকি বিশ্বকে এক তোড়া আশা উপহার দিয়েছে ৷ বর্তমানে ভারত সঠিক উপায়ে সংস্কারের দিকে মনোনিবেশ করছে উল্লেখ করে মোদি বলেন, ভারতে বিনিয়োগের এটাই সেরা সময়। কারণ হিসেবে মোদি বলেন, "ব্যবসায় সরকারি হস্তক্ষেপ কমিয়ে আমরা আজ ভারতবর্ষকে ব্য়বসার আদর্শ গড়ে তুলেছি ৷" তাঁর সরকার শুরু থেকেই ভারতকে স্বনির্ভর করার লক্ষ্য নিয়েছে ৷ কেবল প্রক্রিয়াকরণ সহজ করার দিকে নয়, বিনিয়োগ এবং উৎপাদনেও ভারত সমান উৎসাহী বলে জানান মোদি ৷

আরও পড়ুনঃUP Assembly Poll 2022: ১০ হাজার কর্মীর সঙ্গে প্রধানমন্ত্রীর কথা, 'টিম বারাণসী'কে অনেক পরামর্শ

আরও পড়ুনঃRepublic Day Tableaux: ট্যাবলো ইস্যুতে বাংলার আবেদন খারিজ, রাজনাথের চিঠি তামিলনাডুকে

এছাড়াও ডিজিটাল অর্থনীতিতে ভারত কতটা উন্নতি করেছে সেই কথা নিজেকর বক্তব্যের মধ্যে তুলে ধরেন নরেন্দ্র মোদী। তুলে ধরেন ডিজিটাল পরিকাঠামোতে ভারতের উদ্ভাবন, ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই), আরোগ্য সেতু এবং কোউইনের মতো প্রযুক্তিগত সমাধানের কথা। ডিজিটাল লেনদেনে ভারত যে উপরের সারিতে উঠে আসছে তারও পরিসংখ্যান দিয়েছেন মোদী। গত মাসে ভারতে ইউপিআই-তে ৪.৪ বিলিয়ন লেনদেনের কথা বলেন মোদী। এছাড়া ভারত করোনার বিরুদ্ধে যেভাবে লড়াই করছে, বিশ্বের সর্ববৃহৎ টিকাকরণ কর্মসূচি সাফল্যের সঙ্গে চালিয়ে যাচ্ছে সব কিছুই নিজের বক্তব্য়ে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী মোদী। তার বক্তব্য প্রশংসীত হয়েছে বিশ্বমঞ্চে।

Read more Articles on
Share this article
click me!