Asianet News BanglaAsianet News Bangla

অশোকস্তম্ভ বিতর্ক- জাতীয় প্রতীকের অপমান বলে তৃণমূলের আক্রমণ মোদী সরকারকে, মত দিল ডিজাইনাররা

বিতর্কের কেন্দ্রবিন্দু জাতীয় প্রতীর বা অশোক স্তম্ভ। সোমবারি নতুন সংসদে বসানোর জন্য বিশালাকার ব্রোঞ্জের তৈরি অশোক স্তম্ভের উন্মোচন করেছের প্রধানমনন্ত্রী। বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ জাতীয় প্রতীকের নকশা বদলে দিয়েছে মোদী সরকার। 

TMC leaders attack Modi govt over Ashokan lions designers said there was no change bsm
Author
Kolkata, First Published Jul 12, 2022, 4:35 PM IST


সিগারেট হাতে কালীর পোস্টারের পর এবার বিতর্কের কেন্দ্রবিন্দু জাতীয় প্রতীর বা অশোক স্তম্ভ। সোমবারি নতুন সংসদে বসানোর জন্য বিশালাকার ব্রোঞ্জের তৈরি অশোক স্তম্ভের উন্মোচন করেছের প্রধানমনন্ত্রী। বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ জাতীয় প্রতীকের নকশা বদলে দিয়েছে মোদী সরকার। যাকে জাতীয় প্রতীকের অপমাম বলেও দাবি করেছেন বিরোধীরা। যদিও কেন্দ্রীয় সরকার এই বিষয় মুখ খুলেনি। তবে বিশাল ভাষ্কর্যটির ডিজাইনাররা অবশ্য দাবি করেছে নকশায় কোনও বিচ্যুতি হয়নি। 

জাতীয় প্রতীক নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সবথেকে বেশি সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। রাজ্যসভার সদস্য  জওহর সরকার বলেছেন, 'আমাদের জাতীয় প্রতীক, রাজকীয় অশোকের সিংহের অপমান করা হয়েছে। আসলটিতে বাম দিকে রয়েছে সুন্দর, আভিজাত্য আত্মবিশ্বাসী সিংহ। কিন্তু সংসদভবনের ওপর যেটি রাখা হবে সেটিকে ডান দিকে এমন জিনিস দেখা গেছে। ' প্রাক্তন আমলা নতুন এই অশোক স্তম্ভটিকে মোদী সংস্করণ বলেও চিহ্নিত করেছে। তিনি আরও বলেন নতুন জাতীয় প্রতীকটি অনেক বেশি আক্রমণাত্ম, আসামঞ্জস্যপূর্ণ। যা দেশের লজ্জা। এটি অবিলম্বে পরিবর্তন করা জরুরি বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন যে সাংসদদের জন্য বিল্ডিংটি তৈরি করা হচ্ছে অশোকস্তম্ভ নিয়ে তাদের সঙ্গে কোনও আলোচনা করা হয়নি। তাঁর অভিযোগ, নরেন্দ্র মোদী ভারতীয় স্থাপত্যের মান নামিয়ে আনছেন। 

জাতীয় প্রতীক নিয়ে সরব হয়েছেন তৃণমূল কংগ্রেসের আরও এক বিতর্কিত সাংসদ মহুয়া মৈত্র। কোনও মন্তব্য করেননি। কিন্তু আগেকার অশোকস্তম্ভের একটি ছবি ও সংসদভবনের ছাদে বসানের জন্য যেটি তৈরি হয়েছে তার একটি ছবি টুইট করেছে। 

শুধু তৃণমূল কংগ্রেস নয়- সমালোচনায় সরব হয়েছে লালু প্রসাদ যাদবের আরজেডিও। তিনি বলেন জাতীয় প্রতীকের সিংহগুলির একটি হালকা অভিব্য়ক্তি রয়েছে বলে বিশেষজ্ঞরা দাবি করেন। তবে নতুন ভাষ্কর্যটিতে সিংহগুলি অনেক বেশি ভয়ঙ্কর। সেগুলির মানুষ খাওয়ার প্রবণতা রয়েছে বলেও দাবি করে আরজেডি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর শাসনের সময়কালকে অমৃতকাল বলেও বর্ণনা করেন। সেই কথা তুলে ধরে আরজেডির কটাক্ষ, অমৃতকালে যেগুলি তৈরি হচ্ছে সেগুলি দেশের মানুষকেই গ্রাস করছে। যা একজন মানুষকে ভোক্তার হিসেবে তুলে ধরছে। 

নতুন সংসদ ভবনের যে প্রতীকটি বসানো হবে তার ডিজাইনার হলেন সুনীল দেওরা ও রোমিয়েল মোসেস। তাঁরা দুজনেই জানিয়েছেন নতুন প্রতীকে কোনও বিচ্যুতি নেই। তাঁরা আগের চিহ্ন খতিয়ে দেখেই এটি তৈরি করেছে। খুব ছোটখাট পার্থক্য থাকতে পারে। কিন্তু তাকে বিকৃত বলা যায় না। তবে এটি তৈরি করতে পেরে তাঁরা গর্বিত বলেও জানিয়েছেন।

আরও পড়ুনঃ

GTA-র বৈঠকের পরেই অন্য মেজাজে মমতা, ফুচকা তৈরি করে বিলি করলেন তিনি- দেখুন ছবিতে

শ্মশানের দুর্ণীতি তদন্তে অধিকারী বাড়়িতে সমন, গ্রেফতার শুভেন্দুর ভাইয়ের প্রাক্তন গাড়ির চালক

অশোকস্তম্ভের উন্মোচন প্রধানমন্ত্রী মোদীর হাতে, জানুন সংসদভবনের ছাদে বসানো জাতীয় প্রতীকের বিশেষত্ব

Follow Us:
Download App:
  • android
  • ios