দেশজুড়ে কৃষি বিষয়ক গুরুত্বপূর্ণ ৬টি ইভেন্টের আয়োজন, নজর রাখুন

পরিবেশগত, কৃষি, খাদ্য এবং জৈবপ্রযুক্তির ক্ষেত্রে অংশগ্রহণকারীদের তাদের ধারণা এবং দক্ষতা শেয়ার করার জন্য নানা প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। 

Parna Sengupta | Published : Feb 23, 2022 1:28 PM IST

দেশ (India) জুড়ে আয়োজন করা হয়েছে একাধিক কৃষি বিষয়ক ইভেন্টের (Agricultural Events)। কৃষি (Agriculture) ও বিজ্ঞান (Science) বিষয়ক এই ইভেন্টগুলি (Event) নিয়ে বেশ উৎসাহ রয়েছে সাধারণ মানুষের মধ্যে। জেনে নিন এই সংক্রান্ত ইভেন্টগুলির তারিখ ও বিস্তারিত তথ্য। 

পরিবেশ, খাদ্য, কৃষি, এবং বায়োটেকনোলজির উপর আন্তর্জাতিক সম্মেলন (International Conference on Environmental, Food, Agriculture, and Biotechnology)

উত্তর প্রদেশের নয়ডায় ১১ই মার্চ, ২০২২ তারিখে পরিবেশ, খাদ্য, কৃষি এবং বায়োটেকনোলজি (ICEFABT) বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। পরিবেশগত, কৃষি, খাদ্য এবং জৈবপ্রযুক্তির ক্ষেত্রে অংশগ্রহণকারীদের তাদের ধারণা এবং দক্ষতা শেয়ার করার জন্য এটি একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম।

পুনর্নবীকরণযোগ্য, পরিবেশ এবং কৃষি বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন (International Conference on Renewable, Environment, and Agriculture)

ইন্টারন্যাশনাল কনফারেন্স অন রিনিউয়েবল, এনভায়রনমেন্ট এবং এগ্রিকালচার (ICREA) হল এমন একটি সম্মেলন যা গবেষক, বিজ্ঞানী, প্রকৌশলী এবং ছাত্রদের তাদের একক এবং উদ্ভাবনী ধারনা শেয়ার করার জন্য আয়োজন করা হচ্ছে। এটি ১৭ই এপ্রিল, ২০২২-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

কৃষি এক্সপো (Krishika Expo)

কৃষি এক্সপো ২০২২ মধ্যপ্রদেশের ইন্দোরে অনুষ্ঠিত হবে। এই ইভেন্টটি সবচেয়ে বড় হতে চলেছে কারণ বিভিন্ন বিজ্ঞানী, গবেষক, ছাত্র, ইত্যাদি এতে অংশ নিতে চলেছে। এই ইভেন্টটি মার্চের ১০ তারিখে শুরু হবে এবং ১২ই মার্চ ২০২২-এ শেষ হবে। এই ইভেন্টটি কৃষিক্ষেত্রের নানা ধরণের সরঞ্জাম, কীটনাশক, ট্রাক্টর, সার, সেচ ইত্যাদির প্রচার করবে। সেগুলি সম্পর্কে ধারণা দেবে। 

বিজ্ঞান, কৃষি, পরিবেশ ও জৈবপ্রযুক্তিতে অগ্রগতি সম্পর্কিত জাতীয় সম্মেলন (National Conference on Advances in Science, Agriculture, Environmental and Biotechnology)

বিজ্ঞান, কৃষি, পরিবেশগত এবং বায়োটেকনোলজিতে অগ্রগতি সম্পর্কিত জাতীয় সম্মেলন (NCASAEB) পাঁচই মার্চ ২০২২-এ অনুষ্ঠিত হতে চলেছে। এই ইভেন্টটি শেষ হবে ৮ই মার্চ ২০২২। কর্ণাটকের বেলাগাভিতে এই ইভেন্টের আয়োজন করা হয়েছে। 

কৃষি বিজ্ঞান মেলা (Krishi Vigyan Mela)

কৃষি বিজ্ঞান মেলা বা কৃষি বিজ্ঞান মেলা ৯ই মার্চ থেকে শুরু হয়ে ১১ই মার্চ শেষ হবে। অনুষ্ঠানের স্থান পুসা, নয়াদিল্লি। মেলার বিভিন্ন আকর্ষণের মধ্যে রয়েছে, রবি ফসল উৎপাদনের লাইভ প্রদর্শনী, বিনামূল্যে কৃষি সাহিত্য বিতরণ, জাতীয় ফুলের প্রদর্শনী, কৃষকদের বিনামূল্যে থাকার ব্যবস্থা। এখানে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের বীজ বিক্রি করা হবে।

এগ্রি ভিশন (Agri Vision)

এগ্রি ভিশনের লক্ষ্য মজবুত কৃষি অনুশীলনের পরিবেশ গড়ে তোলা। তার মাধ্যমে কৃষকের আয় দ্বিগুণ করার দিকে উৎসাহ দেওয়া। এটি একটি আন্তর্জাতিক সম্মেলন যা ৬ই মার্চ, ২০২২ থেকে ৮ ই মার্চ, ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হতে চলেছে।

Share this article
click me!