উত্তর সিকিমের ১৭ হাজার ফুট উচ্চতায় ভারতীয় বাহিনীর অভাবনীয় সাফল্য

১৭ হাজার ফুট থেকে ২২ হাজার ফুটের মধ্যে ব্যাপক উচ্চতায়, জিরো ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এবং অক্সিজেনের অভাব থাকা সত্ত্বেও ভবিষ্যতের যুদ্ধগুলি দ্রুত, তীব্র এবং চরম যুদ্ধক্ষেত্রের স্বচ্ছতা এবং ডিজিটালাইজড পরিবেশের অধীনে হতে পারে। 
 

Web Desk - ANB | Published : Oct 10, 2022 9:42 AM IST

স্ট্রাইকিং লায়ন- ডিভিশনের বাহিনী, ত্রিশক্তি কর্পস উত্তর সিকিমে ১৭ হাজার ৫শ’ ফুট উচ্চ এলাকায় বাহিনীর সমন্বিত কর্মসংস্থানকে বৈধ করেছে। প্রযুক্তির আধিক্য এবং ক্রমশ বেড়ে চলা প্রাণঘাতী হামলা এবং অস্ত্রের প্ল্যাটফর্মের রেঞ্জের সাথে উত্তর সিকিমে প্রচলিত বহু উচ্চতার এলাকায়ও যুদ্ধক্ষেত্রের দৃশ্যপট পরিবর্তিত হয়েছে। 

১৭ হাজার ফুট থেকে ২২ হাজার ফুটের মধ্যে ব্যাপক উচ্চতায়, জিরো ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এবং অক্সিজেনের অভাব থাকা সত্ত্বেও ভবিষ্যতের যুদ্ধগুলি দ্রুত, তীব্র এবং চরম যুদ্ধক্ষেত্রের স্বচ্ছতা এবং ডিজিটালাইজড পরিবেশের অধীনে হতে পারে। তাই পদাতিক, সশস্ত্র, যান্ত্রিক পদাতিক, আর্টিলারি, এভিয়েশন, ইঞ্জিনিয়ার এবং লজিস্টিক সহায়তা উপাদান অন্তর্ভুক্ত করার জন্য স্থল বাহিনীর সমস্ত উপাদানগুলির সমন্বিত প্রয়োগের আহ্বান জানানো হয়।

রিমোটলি পাইলটেড ভেহিকেল (RPVs), অল টেরেন ভেহিকেল (ATVs), চটজলদি কর্মক্ষমতা বিশিষ্ট ভেহিকেল (Quick Reaction Fire Vehicles, অর্থাৎ QRFV), Infantry Protected Mobility Vehicles (IPMVs) এবং অন্যান্য অনেক অস্ত্র সিস্টেম এবং প্ল্যাটফর্ম নতুন মাত্রা যোগ করার জন্য নতুন প্রজন্মের ইকুইপমেন্টের সর্বশেষ সংযোজন। 

উচ্চতা বিশিষ্ট এলাকায় যুদ্ধ করার জন্য ভারতীয় সেনাবাহিনীর বিদ্যমান ক্ষমতা। অংশগ্রহণকারী ইউনিট অনুশীলনের সময় নির্ভুলতার সাথে কঠোর এবং দ্রুত আঘাত করার তাদের ক্ষমতা প্রদর্শন করেছিল। লেফটেন্যান্ট জেনারেল তরুণ কুমার আইচ, এভিএসএম, জেনারেল অফিসার কমান্ডিং, ত্রিশক্তি কর্পস মহড়ার ফলাফলে সন্তোষ প্রকাশ করেন, তিনি জানিয়েছেন যে, ভবিষ্যতের যুদ্ধের জন্য অপারেশনাল এবং কৌশলগত স্তরে উপলব্ধ সমস্ত অস্ত্র এবং পরিষেবাগুলির সমন্বিত এবং সমন্বিত প্রয়োগের দাবি, যার মূল উদ্দেশ্য ছিল বৈধতা অনুশীলন। 

আরও পড়ুন- 
স্বশরীরে নয় কফিনবন্দি হয়েই বাড়ি ফিরল নদিয়ার সুকান্ত, উত্তরপ্রদেশে ট্যাঙ্ক বিস্ফোরণে মৃত নদিয়ার জওয়ান
T-90 ট্যাঙ্কে ব্যারেল ফেটে মৃত্যু তিন সেনা জওয়ানের, গোটা ঘটনার তদন্তের নির্দেশ
দেশ সুরক্ষিত হাতে আছে', দশেরায় অস্ত্র পুজো করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

 

 

Share this article
click me!