উত্তরাখণ্ডে তুষারধসে নিহত ২, আটকে ২১জন, উদ্ধার কাজে বায়ুসেনা

প্রশিক্ষণ চলাকালীন, দ্রৌপতির ডাণ্ডার কাছে তুষারধসের কারণে ২৯ জন প্রশিক্ষণার্থী ফাটলে আটকা পড়ে। দ্রৌপদীর দণ্ডায় ক্র্যাভাসে আটকে পড়া আটজনকে উদ্ধার করেছে নিম। যদিও ২১ জন এখনও ক্রভাসে আটকা পড়েছে। তাদের সরিয়ে নিতে নিমের পক্ষ থেকে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

Parna Sengupta | Published : Oct 4, 2022 9:45 AM IST

নেহেরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট বা নিমের প্রশিক্ষণ দল দ্রৌপদী কা দণ্ডায় তুষারধসের কারণে ক্রেভাসে (হিমবাহের মাঝখানে বড় ফাটল) আটকা পড়েছে। ২৯ জন প্রশিক্ষণার্থী আটকে পড়ছেন সেখানে। তাদের সরিয়ে নিতে নিমের দিকে উদ্ধার অভিযান চালানো হচ্ছে। ক্রেভাসে আটকে পড়া আট প্রশিক্ষণার্থীকে উদ্ধার করা হয়েছে। যদিও ২১ জন এখনও ক্রেভাসে আটকা পড়েছে।

নেহেরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট (NIM) ২২শে সেপ্টেম্বর থেকে ডোকরানি বামাক হিমবাহে প্রাথমিক প্রশিক্ষণ নিচ্ছিলেন পর্বতারোহীরা। ৯৭ জন প্রশিক্ষণার্থী, ২৪ জন প্রশিক্ষক এবং নিমের একজন কর্মকর্তাসহ মোট ১২২ জন প্রাথমিক প্রশিক্ষণে ছিলেন। যেখানে ৪৪ জন প্রশিক্ষণার্থী এবং ৯ জন প্রশিক্ষকসহ মোট ৫৩ জন অ্যাডভান্স কোর্সে জড়িত ছিলেন।

তুষারধসের কারণে ক্রেভাসে আটকা পড়েছেন ২৯ জন প্রশিক্ষণার্থী

প্রশিক্ষণ চলাকালীন, দ্রৌপতির ডাণ্ডার কাছে তুষারধসের কারণে ২৯ জন প্রশিক্ষণার্থী ফাটলে আটকা পড়ে। দ্রৌপদীর দণ্ডায় ক্র্যাভাসে আটকে পড়া আটজনকে উদ্ধার করেছে নিম। যদিও ২১ জন এখনও ক্রভাসে আটকা পড়েছে। তাদের সরিয়ে নিতে নিমের পক্ষ থেকে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

জেলা বিপর্যয় ব্যবস্থাপনা আধিকারিক দেবেন্দ্র পাটওয়াল বলেছেন যে ক্রেভাসে আটকে পড়া লোকদের উদ্ধার করতে এনআইএম একটি উদ্ধার অভিযান পরিচালনা করছে। ঘটনাস্থল থেকে নিমের দুটি স্যাটেলাইট ফোন ব্যবহার করা হচ্ছে। উদ্ধার অভিযানে নিমের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। দ্রৌপদীর ডান্ডা-২ পর্বত শৃঙ্গে তুষারধসে আটকে পড়া প্রশিক্ষণার্থীদের উদ্ধার করতে এনআইএম-এর দল সহ জেলা প্রশাসন, এনডিআরএফ, এসডিআরএফ, সেনাবাহিনী এবং আইটিবিপি কর্মীদের দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি কথা বলেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে। মুখ্যমন্ত্রী বলেছেন যে উত্তরকাশীর নেহেরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের ২৮জন প্রশিক্ষণার্থী দ্রৌপদীর ডান্ডা -২ পর্বত শৃঙ্গে তুষারধসের কারণে আটকা পড়েছে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এর সাথে কথা বলার পর তাকে উদ্ধার অভিযান ত্বরান্বিত করতে সেনাবাহিনীর সাহায্য নেওয়ার অনুরোধ করা হয়েছে। যার জন্য তিনি কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সম্ভাব্য সব ধরনের সাহায্য দেওয়ার আশ্বাস দিয়েছেন।

দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে জেলা প্রশাসন, এনডিআরএফ, এসডিআরএফ, সেনাবাহিনী এবং আইটিবিপিকে কর্মীদের সাথে নিমের দলের সাথে প্রশিক্ষণার্থীদের দ্রুততম সময়ে নিরাপদে বের করে আনার জন্য।

দুই প্রশিক্ষকের মৃত্যু
নেহেরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের অধ্যক্ষ কর্নেল অমিত বিষ্ট বলেছেন যে দ্রৌপদীর ডান্ডা এলাকায় প্রশিক্ষণের সময় তার তুষারপাত হয়েছিল। যার মধ্যে দুই প্রশিক্ষকের মৃত্যু হয়েছে। অন্য আহতদের উদ্ধার করা হচ্ছে। তিনি জানান, বিমানবন্দরের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।

সরকার বিমান বাহিনীর সাথেও যোগাযোগ করেছে
সরকার বিমান বাহিনীর সঙ্গেও যোগাযোগ করেছে। তিনটি হেলিকপ্টার একটি রেস করবে এবং তারপর উদ্ধার কাজ করা হবে। ডিআইজি এসডিআরএফ রিদ্ধিম আগরওয়াল জানিয়েছেন যে এসডিআরএফ দল শিবিরের জন্য যাত্রা করেছে।

চোরাবাড়ি হিমবাহের কাছে আইসবার্গ ভাঙার ঘটনা সামনে এসেছে

গত ১০ দিনে, কেদারনাথ ধামের ঠিক পিছনে চৌরাবাড়ি হিমবাহের কাছে হিমশৈল ভাঙার ঘটনা জানা গেছে। কেদারনাথ ধাম থেকে সাত কিলোমিটার পিছনে, পয়লা অক্টোবর শনিবার দ্বিতীয়বারের মতো তুষারপাত দেখা যায়, যদিও এটি কোনও ক্ষতি করেনি। এর আগে ২২ সেপ্টেম্বর মন্দিরের পিছনে একটি তুষারপাত দেখা গিয়েছিল।

জন্মদিনের অনুষ্ঠানে 'হাজির' গান্ধীজি, রাষ্ট্র সংঘের বিশেষ অনুষ্ঠানে তুলে ধরেন নিজের মতামত

হাতে কলমে 5G-র অভিজ্ঞতা প্রধানমন্ত্রী মোদীর, তত্ত্বাবধানে মুকেশ আম্বানির ছেলে আকাশ

দিল্লিতে স্টিয়ারিং হাতে নিয়ে সুইডেনে গাড়ি চালালেন মোদী, 5G নেটওয়ার্কের অসাধ্য সাধন পরখ করলেন তিনি

Share this article
click me!