মানসালজু বেস ক্যাম্পের কাছে আবারও প্রবল তুষারধস, দেখুন প্রত্যক্ষদর্শীর তোলা গায়ে কাঁটা দেওয়া ভিডিও

| Oct 02 2022, 03:34 PM IST

মানসালজু বেস ক্যাম্পের কাছে আবারও প্রবল তুষারধস, দেখুন প্রত্যক্ষদর্শীর তোলা গায়ে কাঁটা দেওয়া ভিডিও
মানসালজু বেস ক্যাম্পের কাছে আবারও প্রবল তুষারধস, দেখুন প্রত্যক্ষদর্শীর তোলা গায়ে কাঁটা দেওয়া ভিডিও
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

নেপাল সরকার এ বছর মানাসলুতে আরোহণের জন্য চারশোটিরও বেশি পারমিট জারি করেছিল। ২৬শে সেপ্টেম্বর, মাউন্ট মানাসলুর বেস ক্যাম্পে তুষার ধসে কমপক্ষে দুই পর্বতারোহী নিহত এবং ১১ জন আহত হন। 

প্রবল তুষারধসে একজন ভারতীয় পর্বতারোহীসহ দুজনের মৃত্যু হওয়ার এক সপ্তাহ পর ফের ভয়ঙ্কর তুষারধস। নেপালের মাউন্ট মানাসলুর বেস ক্যাম্পে একটি বিশাল তুষারধস আঘাত হানে। কয়েকটি তাঁবু ধ্বংস হয়ে গেছে, কিন্তু কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে তাশি শেরপা সেখানে উপস্থিত ছিলেন। তাঁর মতে এবারের তুষারপাতে কারোর মৃত্যু হয়নি। 

নেপাল সরকার এ বছর মানাসলুতে আরোহণের জন্য চারশোটিরও বেশি পারমিট জারি করেছিল। ২৬শে সেপ্টেম্বর, মাউন্ট মানাসলুর বেস ক্যাম্পে তুষার ধসে কমপক্ষে দুই পর্বতারোহী নিহত এবং ১১ জন আহত হন। পর্বতারোহীরা যখন বেস ক্যাম্প থেকে আরও উঁচু শিবিরে লজিস্টিক নিয়ে যাচ্ছিল তখন মাউন্ট মানাসলুর ক্যাম্প IV-এর ঠিক নীচের পথে তুষারপাত হয়েছিল।

Subscribe to get breaking news alerts

স্থানীয় প্রশাসন সূত্রে খবর উদ্ধারকাজে তৎপরতা চলছে এবং বিভিন্ন হেলিকপ্টার সার্ভিস আকাশে তল্লাশি চালাচ্ছে। উল্লেখ্য, মাউন্ট মানাসলু, বিশ্বের অষ্টম সর্বোচ্চ পর্বত এবং সবচেয়ে বিপজ্জনক শৃঙ্গ হিসাবে পঞ্চম স্থানে রয়েছে। ২৯৭ বার এই পর্বতে ওঠার চেষ্টা হয়েছে আজ পর্যন্ত এবং ৫৩ জন পর্বতারোহী মারা গিয়েছেন বলে জানাচ্ছে সংবাদসংস্থা পিটিআইয়ের বিশেষ রিপোর্ট। 

গত সপ্তাহে দুই পর্বতারোহীর মৃত্যু হয়েছে
২৮শে সেপ্টেম্বর মানসলু পর্বতে প্রচণ্ড তুষারধসে দুই পর্বতারোহী নিহত হন। এ সময় আহত হয়েছেন এক ডজনেরও বেশি মানুষ। এতে আমেরিকান পর্বতারোহী হিলারি নেলসনকেও মৃত অবস্থায় পাওয়া যায়। ঘটনাটি ঘটে যখন একটি তুষারধস ক্যাম্প IV এর ঠিক নিচের রাস্তায় আঘাত হানে। সেভেন সামিট ট্রেকস, সাতোরি অ্যাডভেঞ্চার, ইমাজিন নেপাল ট্রেকস, এলিট এক্সপিডিশন এবং এইট কে এক্সপিডিশনের শেরপা পর্বতারোহীরা আহত হয়েছেন।

দিন কয়েক আগে উত্তরাখণ্ডের কেদারনাথ ধামে, আবার ২০১৩ সালের ভয়াবহ বিপর্যয়ের আতঙ্ক ফেরে। সেই চৌরাবাড়ি হিমবাহেই ফের তুষার ঝড় হয়, যেখানে গান্ধী সরোবর ভাঙার কারণে ধামে ভয়াবহ ধ্বংসলীলা চলেছিল। এবারও বরফের ঝড়ের কারণে ধামের দিকে প্রচুর পরিমাণে তুষার ঢেউ ওঠে।  ফলে দর্শনার্থী ও সাধারণ মানুষের মনে ২০১৩ সালের দুর্যোগের আতঙ্ক ফিরে আসে। তবে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর নেই। তা সত্ত্বেও প্রশাসন সতর্কতা জারি করে।

একবার মনে হয়েছিল যে এই তুষার ঝড় পুরো ধামকে গ্রাস করবে, যা ব্যাপক ক্ষতির কারণ হবে। পরে অবশ্য তা আর হয়নি। অনেক পর্যটক এই দৃশ্য মোবাইল ক্যামেরার ভিডিওতে বন্দী করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। 

জন্মদিনের অনুষ্ঠানে 'হাজির' গান্ধীজি, রাষ্ট্র সংঘের বিশেষ অনুষ্ঠানে তুলে ধরেন নিজের মতামত

হাতে কলমে 5G-র অভিজ্ঞতা প্রধানমন্ত্রী মোদীর, তত্ত্বাবধানে মুকেশ আম্বানির ছেলে আকাশ

দিল্লিতে স্টিয়ারিং হাতে নিয়ে সুইডেনে গাড়ি চালালেন মোদী, 5G নেটওয়ার্কের অসাধ্য সাধন পরখ করলেন তিনি

null