জম্মু ও কাশ্মীরের ওপর থেকে যায়নি আল-কায়েদার হামলার হুমকি! ভারতীয় উপমহাদেশে জড়ো হয়েছে ২০০ জঙ্গি: রাষ্ট্রসঙ্ঘ

ভারতীয় উপমহাদেশে আল কায়েদার (একিউআইএস) ২০০ জন জঙ্গি রয়েছে এবং ওসামা মেহমুদ তাদের প্রধান। আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের কার্যকলাপ সম্পর্কে এই প্রতিবেদনটি রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ দ্বারা বার্ষিক ২৫ জুলাই,২০২৩- এ প্রকাশিত হয়েছে।

Parna Sengupta | Published : Jul 27, 2023 7:30 PM IST

ভারতের নাশকতার ঝুঁকি নিয়ে বড় তথ্য প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের। এই সংস্থা জানিয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল-কায়েদা যা সারা বিশ্বে ধর্মীয় সন্ত্রাসবাদের প্রচারে জড়িত ছিল, এখন হয়তো কোথাও জঙ্গি হামলা চালাচ্ছে না, কিন্তু এর বিপদ বিশ্ব থেকে শেষ হয়নি, ভারত থেকেও হয়নি। এই সংগঠনটি এখনও নীরব থাকলেও ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্য সহ ভারতীয় উপমহাদেশের আরও অনেক অংশে এর নজর রয়েছে এবং এর ভিতরে এটি তার প্রস্তুতি নিয়ে ব্যস্ত। রাষ্ট্রসঙ্ঘের নতুন এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

আল কায়েদা নিজেকে শক্তিশালী করতে ব্যস্ত

বিশেষ সূত্রে খবর,  ভারতীয় উপমহাদেশে আল কায়েদার (একিউআইএস) ২০০ জন জঙ্গি রয়েছে এবং ওসামা মেহমুদ তাদের প্রধান। আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের কার্যকলাপ সম্পর্কে এই প্রতিবেদনটি রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ দ্বারা বার্ষিক ২৫ জুলাই,২০২৩- এ প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আল-কায়েদা সম্পর্কে একটি সদস্য দেশ বলেছে যে এই সংগঠনটি একিউআইএসকে শক্তিশালী করতে ব্যস্ত।

বিশেষ করে বাংলাদেশ, ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্য এবং মায়ানমারে শিকড় স্থাপনের চেষ্টা করছে। এই সদস্য আরও বলেছেন যে AQIS আইএসআইএল-কে (ইসলামিক অর্গানাইজেশন-খোরাসান-মধ্য ও দক্ষিণ এশিয়ার জন্য আইএসআইএসের অংশ) সদস্য হতে পারে বা আগামী দিনে এটির সাথে সারিবদ্ধ হতে পারে।

ভারতীয় গোয়েন্দা সংস্থাও উদ্বেগ প্রকাশ করেছে

AQIS-এর সর্বোচ্চ ২০০ সদস্য থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এই সংখ্যা আফগানিস্তানে আল-কায়েদার সক্রিয় সন্ত্রাসীদের চেয়ে অনেক বেশি। উল্লেখ্য যে, কয়েক বছর ধরে আল-কায়েদা এবং আইএসআইএস জম্মু ও কাশ্মীরের কিছু অংশে খুব দ্রুত দখল করার চেষ্টা করেছিল। এই উভয় সংস্থার বড় পোস্টার সন্ত্রাস-আক্রান্ত কাশ্মীরের অনেক এলাকায় দেখা গেছে এবং ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি তাদের ক্রমবর্ধমান কার্যকলাপ নিয়ে উদ্বিগ্ন।

তবে তাদের কর্মকাণ্ডের বিষয়ে এখন কিছুই সামনে আসছে না। যতদূর AQIS সম্পর্কে জানা যাচ্ছে, এটি ২০১৪ সালে আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির হাত ধরে প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর পাকিস্তানের জঙ্গি আসিম উমরকে এর প্রধান নিযুক্ত করা হয়। তারপরে আল-জাওয়াহিরির একটি ভিডিওও প্রকাশিত হয়েছিল যেখানে তিনি ভারতের বিরুদ্ধে জম্মু ও কাশ্মীরে জঙ্গি কার্যকলাপের কথা বলেছেন। পরে মার্কিন ও আফগান সেনাদের যৌথ অভিযানে উমর নিহত হয়। যাইহোক, AQIS এখনও মহাদেশ জুড়ে কোন বড় পদক্ষেপ নিতে সক্ষম হয়নি।

Share this article
click me!