UP election 2022: ভোটের মুখে ঘর ভাঙল বিজেপির, যোগীকে বিদায় জানিয়ে অখিলেশের হাত ধরলেন মন্ত্রী

স্বামী প্রসাদ মৌর্য বলেছেন, একটি ভিন্ন মতাদর্শ থাকা সত্ত্বেও তিনি যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন। কিন্তু দলিত, ওবিসি, কৃষক, বেকার, ছোট ব্যবসায়ীদের জন্য বিজেপি কোনও দিনই তেমন চিন্তাভাবনা করেনি। এই সম্প্রদায়ে মানুষরা নীপিড়িত হয়েছে। সেই কারণেই তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বলেও জানিয়েছেন।

Web Desk - ANB | Published : Jan 11, 2022 10:26 AM IST / Updated: Jan 11 2022, 04:58 PM IST


বিধানসভা নির্বাচনের (Assembly Election 2022) আর এক মাসও বাকি নেই। তার আগে উত্তর প্রদেশে (Utter Pradesh) জোর ধাক্কা খেল বিজেপি (BJP)। ঘর ভাঙল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Aditya Nath)। বিজেপিকে বিদায় জানিয়ে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করে উত্তর প্রদেশের বিজেপি বিরোধী দল সমাজবাদী পার্টির (SP) খাতায় নাম লেখালেন স্বামী প্রসাদ মৌর্য (Swami Prasad Mourya)। অখিলেশ যাদবের (Akhilesh Yadav) হাত ধরে বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন প্রাক্তন মন্ত্রিসভার সদস্য। 

স্বামী প্রসাদ মৌর্য বলেছেন, একটি ভিন্ন মতাদর্শ থাকা সত্ত্বেও তিনি যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন। কিন্তু দলিত, ওবিসি, কৃষক, বেকার, ছোট ব্যবসায়ীদের জন্য বিজেপি কোনও দিনই তেমন চিন্তাভাবনা করেনি। এই সম্প্রদায়ে মানুষরা নীপিড়িত হয়েছে। সেই কারণেই তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বলেও জানিয়েছেন। সূত্রের খরব স্বামী প্রদাস মৌর্যর হাত ধরে বেশ কয়েকজন বিধায়কই অখিলেশ যাদবের সঙ্গে হাত মেলাতে পারে। 

সূত্রের খরব পদত্যাগ পত্র প্রকাশ্যে আসার আগেই স্বামী প্রসাদ মৌর্য অখিলেশ যাদবের সঙ্গে দেখা করে সমাজবাদী পার্টিতে যোগদান করেছেন। অখিলেশ যাদবও রাজ্যের প্রাক্তন মন্ত্রীকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, মৌর্য সর্বদাই সমাজ ও জনগণের জন্য কাজ করেছেন। তিনি উত্তর প্রদেশের পরিচিত একটি মুখ। তিনি ও সমাজবাদী পার্টির নেতারা মৌর্যকে দলে স্বাগত জানাচ্ছেন। 

যদিও এখনও পর্যন্ত মৌর্যর এই দলবদল নিয়ে তেমন কোনও মন্তব্য করেনি উত্তর প্রদেশ বিজেপি। তবে রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্য প্রসাদ মৌর্যকে  তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নিতে নিষেধ করেছেন। তিনি বলেছেন প্রয়োজনে মৌর্য রাজ্যের প্রথম সারির নেতাদের সঙ্গে আলোচনা করতে পারে। দরকার হলে তিনিও কথা বলতে পারেন প্রসাদ মৌর্যের সঙ্গে। 

উত্তর প্রদেশের অনগ্রসর সম্প্রদায়ের একজন শক্তিশালী নেতা স্বামী প্রসাদ মৌর্য। একাদিকবার বিধায়ক হয়েছেন তিনি। মায়াবতীর বহুজন সমাজপার্টি ছেড়ে ২০১৬ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন স্বামী প্রসাদ মৌর্য। গত পাঁচ বছর বিজেপির সঙ্গেই ছিলেন তিনি। মৌর্য উত্তর প্রদেশের পাদরৌনার বিজেপির বিধায়ক ছিলেন। তাঁর মেয়ে সংঘমিত্রা উত্তর প্রদেশ থেকেই বিজেপি সাংসদ নির্বাচিত হয়েছিলেন। 

উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন শুরু হতে ১০ ফেব্রুয়ারি। সাত দফায় ভোট গ্রহণ হবে। ভোট গণনা হবে ১০ মার্চ। ২০২৪ সালে সাধারণ নির্বাচন। তার আগে বিজেপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলির কাছে উত্তর প্রদেশ নির্বাচন সেমিফাইনালের মতই গুরুত্বপূর্ণ। 

Assembly Election 2022: পঞ্জাবে কংগ্রেসের আশার আলো সোনু সুদের বোন মালবিকা, উত্তর প্রদেশে জোর ধাক্কা

Sadhguru Supports Saina: সাইনার পাশে সদগুরু, নাম না করে অভিনেতা সিদ্ধার্থের সমালোচনা

NIA Files Charge Sheet: উত্তর প্রদেশের জালনোটকাণ্ড, NIA-র চার্জশিটে মালদার বাসিন্দার নাম

Read more Articles on
Share this article
click me!