UP Elections 2022: বিধানসভা নির্বাচনের ময়দানে নেই মায়াবতী, বড় ঘোষণা বিএসপির

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Elections 2022) লড়বেন না রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বহুজন সমাজ পার্টির (BSP) জাতীয় সভাপতি মায়াবতী (Mayawati)। জানালেন দলের জাতীয় সাধারণ সম্পাদক সতীশচন্দ্র মিশ্র (Satish Chandra Mishra)।

Web Desk - ANB | Published : Jan 11, 2022 9:27 AM IST / Updated: Jan 11 2022, 03:03 PM IST

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Elections 2022) লড়বেন না রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বহুজন সমাজ পার্টি বা বিএসপি-র (BSP) জাতীয় সভাপতি মায়াবতী (Mayawati)। মঙ্গলবার, দলের জাতীয় সাধারণ সম্পাদক সতীশচন্দ্র মিশ্র (Satish Chandra Mishra) দলীয় প্রচারে বেরিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে তাঁদের দলের নির্বাচনী পরিকল্পনা শেয়ার করেছেন। সতীশচন্দ্র মিশ্রর দাবি,বিএসপি সুপ্রিমো তো বটেই, এমনকী তিনি নিজেও বিধানসভার নির্বাচনী ময়দানে নামবেন না। তবে, বহুজন সমাজ পার্টির প্রার্থীরা যে রাজ্যের ৪০৩ টি আসনেই লড়াই করবে, তা স্পষ্ট করে দিয়েছেন তিনি।

সতীশচন্দ্র মিশ্র জানান, তিনি রাজ্যসভার (Rajya Sabha) সদস্য। আর মায়াবতী, দলের জাতীয় সভাপতি হিসাবে ব্যস্ত থাকবেন একইসঙ্গে পাঁচ রাজ্যের নির্বাচনের লড়াইয়ে। তাই, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের একটি নির্দিষ্ট কেন্দ্রে মনোযোগ দেওয়া তাঁর পক্ষে সম্ভব নয়। বিএসপি সুপ্রিমো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করে, দলের সার্বিক লড়াই পরিচালনার কাজ করবেন। এমনকী, মায়াবতীর ভাইপো আকাশ আনন্দও (Aakash Anand) এবারের নির্বাচনে লড়বেন না। পাশাপাশি সতীশচন্দ্র মিশ্র, তাঁর স্ত্রী কল্পনা মিশ্র (Kalpana Mishra) এবং তাঁর ছেলে কপিল মিশ্রও (Kapil Mishra) নির্বাচনে লড়বেন না। 

আরও পড়ুন - 'এই বছর ভারতরত্ন সনিয়া ও মায়াবতী', নিজের দলকেই চমকে দিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা

আরও পড়ুন - কংগ্রেসের ম্যারাথনে পদদলিত ছাত্রীরা, COVID-19 মহামারির মধ্যে ভয়ঙ্কর দৃশ্য - দেখুন ভিডিও

আরও পড়ুন - উত্তরপ্রদেশে বিনা বাধায় জয়ী বিজেপি প্রার্থীরা, ১০টি ভোট নিয়েও কীকরে রাজ্যসভার গেল বসপা

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এবং সমাজবাদী পার্টি (Smajwadi Party) প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav) - দুজনেই আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন, এমন জল্পনা রয়েছে। একই সঙ্গে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) রাজনৈতিক মহলে চর্চা ছিল, মায়াবতীও তাঁদের পথ অনুসরণ করতে পারেন। তবে, এদিন দলের জাতীয় সাধারণ সম্পাদক সেই জল্পনায় জল ঢাললেন। 

তবে, সতীশ চন্দ্র মিশ্র দাবি করেছেন, উত্তরপ্রদেশে বহুজন সমাজ পার্টিরই (Bahujan Samaj Party) সরকার গঠিত হতে চলেছে। দুই এবং তিন নম্বর স্থানের জন্য লড়াই করছে বিজেপি (BJP) ও সমাজবাদী পার্টি। কেন মনে করছেন এরকম? সতীশের দাবি, উত্তরপ্রদেশের প্রতিটি আসনেই বর্তমানে প্রার্থী হওয়ার জন্য রীতিমতো ইচ্ছুক ব্যক্তিদের লাইন লেগে গিয়েছে। প্রতিটি আসনেই একাধীক ব্যক্তি প্রার্থী হতে চাইছেন। পাশাপাশি অন্যান্য দলগুলি, সম্পূর্ণ প্রার্থী তালিকা প্রকাশ করার মতো অবস্থাতেও নেই, এমনটাই দাবি তাঁর। 

সতীশচন্দ্র মিশ্র বলেন, বিএসপি সব সম্প্রদায়ের দল এবং ব্রাহ্মণ সম্প্রদায়ের মানুষও এবার বিএসপি দলকে সমর্থন করছে। এই কারণেই ২০০৭ সালের মতো সামাজিক পরিস্থিতি তৈরি হয়েছে এবং নির্বাচনের ফলও ২০০৭ সালের মতোই হবে বলে মনে করছে বসপা নেতৃত্ব। আর তাই নির্বাচনের আগে বা পরে কারও সঙ্গে বিএসপির জোটও করবে না।

Share this article
click me!