NIA Files Charge Sheet: উত্তর প্রদেশের জালনোটকাণ্ড, NIA-র চার্জশিটে মালদার বাসিন্দার নাম

মালদার কালিয়াচক কাদির শেখের বিরুদ্ধে ভারতীয় টাকা জাল করার অভিযোগ রয়েছে। বছর দুই আগে অর্থাৎ ২০১৯ সালের ২৫ নভেম্বর উত্তর প্রদেশ এটিএস প্রায় ১ লক্ষ ৭৯ হাজার টাকা মূল্যের জাল নোট উদ্ধার করেছিল।

Asianet News Bangla | Published : Jan 11, 2022 9:41 AM IST

ভোটের উত্তর প্রদেশে (Uttar Pradesh) বেআইনি লেনদেন রুখতে যে প্রশাসন তৎপর তা আবারও প্রমান হল। উত্তর প্রদেশের লক্ষ্ণৌয়ের গোমতিনগর ভারতীয় জাল টাকাকাণ্ড বা ফেক ইন্ডিয়ান কারেন্সি নোটকাণ্ডে (Gomtinagar FICN Trafficking Case) চার্জশিট দাখিল করল কেন্দ্রীয় তদন্ত সংস্থা বা এনআইএ (NIA)। এই ঘটনায় মূল অভিযুক্ত পশ্চিমবঙ্গের মালদার বাসিন্দা কাদির শেখ (Kadir Shekh)। এনআইএ-র পক্ষ থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, সোমবার অর্থাৎ ১০ জানুয়ারি চার্জশিট দাখিল করা হয়েছে লক্ষ্ণৌয়ের এনআইএ স্পেশাল কোর্ট। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি, ৪৮৯বি ও ইউএ(পি) আইনে ১৬ ও ১৮ নম্বর ধারায় মামলা দায়ের করা হয়েছে। এই ঘটনায় মূল অভিযুক্ত সোহরাব হুসেনের ছেলে কাদির শেখ। 

মালদার কালিয়াচক কাদির শেখের বিরুদ্ধে ভারতীয় টাকা জাল করার অভিযোগ রয়েছে। বছর দুই আগে অর্থাৎ ২০১৯ সালের ২৫ নভেম্বর উত্তর প্রদেশ এটিএস প্রায় ১ লক্ষ ৭৯ হাজার টাকা মূল্যের জাল নোট উদ্ধার করেছিল। সেই সময়ই সেগুলি বাজেয়াপ্ত করা হয়েছিল। তখনই তদন্তের ভার দেওয়া হয়েছিল জাতীয় তদন্ত সংস্থাকে। তদন্তে নেমে এনআইএ কাদিরকে গ্রেফতার করেছিল। ২০২০ সালের ২০ জানুয়ারি নতুন করে মামলা নথিভুক্ত করেছিল এনআইএ। 

তদন্তের সময় তদন্তকারীরা জানতে পেরেছিল, অভিযুক্তরা ভারতীয় জাল টাকা ছাপতে পারদর্শী। নোটছাপার পাশাপাশি এই ঘটনায় যুক্তব্যক্তিরা জাল টাকা পাচার, সংগ্রহ ও টাকা মজুত করার পরিকল্পনা করেছিল। এই ঘটনায় উত্তর প্রদেশের অনেকেই যুক্ত ছিল। তদন্তে জানা গিয়েছিল সেইসময় উত্তর প্রদেশের গোমতিনদর থেকে উদ্ধার হওয়া জাল নোট সরবরাহ করা হয়েছিল পশ্চিমবঙ্গের মালদা জেলা থেকে। 

এর আগে ২০২০ সালেই জালনোটকাণ্ডে তিন অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়েছিল। তাদের মধ্যে অভিযুক্ত সোহরাব হুসেনের নাম ছিল। এই ব্যক্তি মূলত নোট পাচারের কাজ দেখাশুনা করত। সোহরাব হুসেনে নেটওয়ার্ক বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত ছিল। তার হাত ধরেই জাল টাকা বাংলাদেশ  ও ভারতের মধ্যে পাচার হত। এনআইএ-র পক্ষ থেকে জানান হয়েছে এই মামলার তদন্ত এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে। 

ফেব্রুয়ারি মাস থেকে শুরু হচ্ছে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। সাত দফায় হবে ভোট গ্রহণ। তার আগে জাতী. তদন্ত সংস্থা বা এনআইএ-র এজাতীয় পদক্ষেপ বিশেষগুরুত্বপূর্ণ। কারণ নির্বাচন কমিশনও জানিয়ে উত্তর প্রদেশেসহ বাকি পাঁচ রাজ্যে নির্বাচনে বেআইনি লেনদেন, মাদক সরবরাহ যাতে না হয় তার দিকে বিশেষ নজর দেবে তারা। 

Assembly Election 2022: পঞ্জাবে কংগ্রেসের আশার আলো সোনু সুদের বোন মালবিকা, উত্তর প্রদেশে জোর ধাক্কা
Pakistani Terrorist Killed: 'মোস্ট ওয়ান্টেড' পাক জঙ্গি খোরাসানি, হত আফগানিস্তানে
Lal Bahadur Shastri: লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যু রহস্যে মোড়া, ৪টি ষড়যন্ত্রের তত্ত্ব নিয়ে জল্পনা

Share this article
click me!