UP Polls 2022: উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে নজর শিবপুর কেন্দ্রে

বারাণসীর আটটি বিধানসভা কেন্দ্রের মধ্যে শিবপুর বিধানসভা কেন্দ্রটি সবার নজরে রয়েছে। কারণ এই বিধানসভা থেকে নির্বাচনে লড়তে উঠে আসছে সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির জাতীয় সভাপতি ওম প্রকাশ রাজভারের নাম।

Parna Sengupta | Published : Jan 25, 2022 2:50 PM IST

উত্তরপ্রদেশে (UP Polls 2022) প্রথম দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে ১০ ফেব্রুয়ারি। উত্তরপ্রদেশে দ্বিতীয় দফার নির্বাচন হবে ১৪ ফেব্রুয়ারি। উত্তরপ্রদেশে তৃতীয় দফার নির্বাচন হবে ২০ ফেব্রুয়ারি। উত্তরপ্রদেশে চতুর্থ দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ২৩ ফেব্রুয়ারি। পঞ্চম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ২৭ ফেব্রুয়ারি। ষষ্ঠ দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ৩ মার্চ। উত্তরপ্রদেশে সপ্তম দফার নির্বাচন অনুষ্ঠিত হবে ৭ মার্চ। সুতরাং হাতে বাকি আর মাত্র কয়েকদিন। এরই মাঝে বেশ কয়েকটি নজরকাড়া আসন নিয়ে আলোচনা চলছে লোকমুখে। এরই মধ্যে একটি হল শিবপুর বিধানসভা আসন (Shivpur Vidhan Sabha)। 

বারাণসীর আটটি বিধানসভা কেন্দ্রের মধ্যে শিবপুর বিধানসভা কেন্দ্রটি সবার নজরে রয়েছে। কারণ এই বিধানসভা থেকে নির্বাচনে লড়তে উঠে আসছে সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির জাতীয় সভাপতি ওম প্রকাশ রাজভারের নাম। বর্তমানে এই বিধানসভা কেন্দ্রের বিধায়ক অনিল রাজভর। যিনি উত্তরপ্রদেশ সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী। 

Prashant Kishor On Congress: বিজেপিকে হারানো সম্ভব, কংগ্রেস ইস্যুতে অন্য কথা প্রশান্ত কিশোরের

Punjab Election 2022: 'সিধুকে বাদ দেওয়ার পরই পাকিস্তানের বার্তা', হাটে হাঁড়ি ভাঙলেন ক্যাপ্টেন

এই বিধানসভা আসনের অধীনে রয়েছে চিরাইগাঁও ব্লকের ১৯২টি নতুন বুথ এবং ৯৬টি গ্রাম। এর পাশাপাশি কাশী বিদ্যাপীঠ ব্লকের ১২টি গ্রামের ৫৮টি বুথ, হরহুয়া ব্লকের ৩০টি গ্রামের ৫৭টি বুথ শিবপুর বিধানসভা কেন্দ্রের অন্তর্ভুক্ত হয়েছে।

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য সমস্ত দল তাদের প্রার্থীদের নাম ঘোষণা করছে। তবে বারাণসীর আটটি বিধানসভা কেন্দ্রে, কংগ্রেস এবং আম আদমি পার্টি ছাড়া, অন্যান্য দলগুলি এখনও তাদের তুরুপের তাস বের করেনি। 

শিবপুর বিধানসভার ইতিহাস

২০১২ সালের নির্বাচনে এই বিধানসভা আসনটির ডিলিমিটেশনের পরে এর নতুন নামকরণ হয় শিবপুর। প্রথমবার এখানে জিতেছেন বহুজন সমাজ পার্টির উদয়লাল মৌর্য। একই সময়ে, ২০১৭ সালে দ্বিতীয়বারের নির্বাচনে অনিল রাজভর জয়ী হন। বিএসপি তার তৎকালীন জয়ী বিধায়ক উদয় লাল মৌর্যের জায়গায় নিয়ে আসে বীরেন্দ্র সিংকে। এই ভুল সিদ্ধান্তের সুবিধা লোটে বিজেপি। নির্বাচনে জয়ী হন অনিল রাজভার। নির্বাচনে জয়ী হওয়ার পর অনিল রাজভারকে মন্ত্রী পদ দেয় বিজেপি। বর্তমানে তিনি ইউপি সরকারের একজন ক্যাবিনেট মন্ত্রী। প্রায় তিন লক্ষ জনসংখ্যার এই বিধানসভা কেন্দ্রের বেশিরভাগই চান্দৌলি সংসদীয় কেন্দ্রের আওতাধীন। 

২০১৭ সালে শিবপুর বিধানসভা আসন থেকে, ভারতীয় জনতা পার্টি নির্বাচনে প্রার্থী হিসাবে অনিল রাজভারকে ঘোষণা করেছিল। এই আসনে অনিল রাজভার তাঁর প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টির আনন্দ মোহন যাদবকে প্রায় ৫৪ হাজার ভোটের বিশাল ব্যবধানে পরাজিত করেন। তৃতীয় স্থানে ছিলেন বিএসপি-র বীরেন্দ্র সিং। শিবপুর বিধানসভা আসনটি যাদব অধ্যুষিত আসন হিসাবে গণনা করা হয়। দলিত, প্যাটেল, রাজভর এবং মুসলিম ভোটাররাও এখানে ভালো সংখ্যায় রয়েছেন।

শিবপুর বিধানসভার মোট ভোটার

এই বিধানসভা কেন্দ্রে মোট ভোটার প্রায় ৩ লক্ষ। যার মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৬৩ হাজার ৫৯৬ জন, নারী ভোটার এক লাখ ২৮ হাজার ৯৬৩ জন।

Share this article
click me!